বাড়ির কাছে প্রয়োজনীয় রক্ত কোথায় মিলবে? এক ক্লিকেই জানা যাবে, রাজ্য সরকার চালু করছে নতুন অ্যাপ

Sunday, June 5 2022, 12:32 pm
highlightKey Highlights

জুলাই মাস থেকে সরকারি উদ্যোগে চালু হচ্ছে ‘জীবনশক্তি’ লাইভ অ্যাপ। রক্ত নিয়ে দালালরাজ ভাঙতে এই উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার।


ব্লাড ব্যাঙ্কে রক্ত থাকুক বা না থাকুক, তা নিয়ে ভোগান্তির শেষ নেই আম জনতার। প্রিয় জনের প্রাণ বাঁচাতে যখন প্রতিটা মুহূর্ত অত্যন্ত মূল্যবান, তখন সামান্য ক’ ইউনিট রক্তের খোঁজ করতে নাজেহাল হতে হয় কলকাতাবাসীকে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে, এ বছর জুলাই মাসে রাজ্যে আসতে চলেছে জীবনশক্তি লাইভ অ্যাপ। আপনার বাড়ির কাছে কোন ব্লাড ব্যাঙ্কে কোন গ্রুপের কত ইউনিট রক্ত আছে— সবের হদিস মিলবে এই লাইভ অ্যাপের মাধ্যমে। শুধু তা-ই নয়, রক্তদান শিবির থেকে রক্তের পাঁচ অপরিহার্য পরীক্ষা, রোগীর বাড়ির লোকজনকে রক্তের রিকুইজিশন স্লিপ দেওয়া— এই সব প্রক্রিয়ায় ১০০ শতাংশ স্বচ্ছতা আনতে রাজ্যজুড়ে ব্লাড ব্যাঙ্ক পরিষেবাকে ডিজিটাল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

‌স্বাস্থ্য দফতরের এক পদস্থ আধিকারিক জানান, কোথায়, কত রক্ত আছে জানাতে ইতিমধ্যেই ‘জীবনশক্তি’ অ্যাপ রয়েছে। কিন্তু সেই অ্যাপ নিয়ে অনেক অভিযোগও আসছে। ওই অ্যাপে প্রতি মুহূর্তের তথ্য থাকে না। ২৪ ঘণ্টা অন্তর অন্তর তথ্য আপডেট করা হয়।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File