ভোজ্য তেলের মূল্যবৃদ্ধি নিয়ে চরম শঙ্কার মুখে পড়ল কেন্দ্র, কী ঘোষণা করলো সরকার

Friday, May 6 2022, 3:05 pm
highlightKey Highlights

ভারতবর্ষ বিশ্বের সর্বোচ্চ পাম তেল রফতানিকারক দেশ। ভারতে যে পরিমাণ তেল রফতানি হয় তাঁর ৬০ শতাংশ আসে ইন্দোনেশিয়া থেকে। সম্প্রতি তেল রফতানিতে নিষেধাজ্ঞা জারি করেছে ইন্দোনেশিয়া।


বিশ্বের সর্বোচ্চ পাম তেল আমদানিকারক দেশ হল ভারত। এবং ভারতের মোট আমদানির প্রায় ৬০ শতাংশ তেলই আসে ইন্দোনেশিয়া থেকে। এদিকে সম্প্রতি পাম তেল রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে ইন্দোনেশিয়া। যার ফলে জোর ধাক্কা খেয়েছে ভারত। এই আবহে ভারতে ভোজ্য তেলের ঘাটতি দেখা দেওয়ার আশঙ্কা তৈরি হয়েছিল।

দেশে ভোজ্য তেলের ঘাটতি নেই, জানাল কেন্দ্রীয় সরকার

ভারতবাসীকে আস্বস্ত করে মুখ খুলল কেন্দ্রীয় সরকার। ভোজ্য তেল নিয়ে শঙ্কার আবহে ভোক্তা বিষয়ক মন্ত্রক বলেছে যে দেশে সমস্ত রকমের ভোজ্য তেল পর্যাপ্ত পরিমাণে মজুত রয়েছে। সরকারি হিসেব অনুযায়ী বর্তমানে প্রায় ২১ লাখ মেট্রিক টন ভোজ্য তেল রয়েছে দেশে। এবং ট্রানজিটে আরও ১২ লাখ মেট্রিক টন তেল রয়েছে বলে জানা গিয়েছে। চলতি মাসেই সেই তেল দেশে পৌঁছাবে বলে জানিয়েছে কেন্দ্র।

অন্যদিকে এবারে সর্ষের ফলনও ভালো হবে আশা করা হচ্ছে। এই পরিস্থিতিতে খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন বিভাগ ভোজ্য তেলের মূল্য এবং ঘাটতির কথা মাথায় রেখে পর্যবেক্ষণ করছে। পাশাপাশি ভোক্তাদের স্বস্তি দিতে দেশীয় ভোজ্য তেলের দাম আরও কমানোর বিষয়ে আলোচনা করছে। এর জন্য দেশের প্রধান ভোজ্য তেল প্রক্রিয়াকরণ সমিতিগুলির সাথে নিয়মিত বৈঠক করা হচ্ছে সরকারের তরফে।


telegram channel Viral News on Telegram

পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File