অবশেষে সূর্য কে স্পর্শ করলো NASA-র সৌরযান, এবিষয়ে কী জানানো হয়েছে NASA-র তরফে, জেনে নিন বিস্তারিত

Thursday, December 16 2021, 12:45 pm
highlightKey Highlights

এই প্রথম NASA-র সৌরযান স্পর্শ করতে পারল সূর্য কে! মহাকাশ গবেষণা সংস্থা নাসা সম্প্রতি এই বিরলতম ঘটনাটি প্রকাশ্যে জানিয়েছে।


এক ঐতিহাসিক সাফল্য! সভ্যতার ইতিহাসে প্রথম এক অনন্য নজির গড়ল নাসা। সূর্যের আবহমণ্ডল বা করোনা অংশে প্রবেশ করল নাসার পার্কার সোলার প্রোব। এর আগে কোনও মহাকাশ যান সূর্যের এতটা কাছাকাছি আসতে পারেনি।

সৌরজগতের কর্তা সূর্যকে স্পর্শ করলো নাসা

মহাকাশ বিজ্ঞানের ইতিহাসে এক বিরল ঘটনা ঘটল। এই প্রথম পৃথিবীতে তৈরি কোনও মহাকাশযান বা কোনও বস্তু ছুঁয়ে দেখল সূর্যকে ! মঙ্গলবার আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসার পক্ষ থেকে এমনটাই ঘোষণা করা হয়েছে। সূর্যের বহিরাবরণ, অর্থাৎ ‘কোরোনা’ ভেদ করে সূর্যের ভিতরে প্রবেশ করেছে নাসার সৌরতদন্ত যান ‘পার্কার’। নাসার এই কৃতিত্বে উৎসাহিত বিজ্ঞানীরা আশা করছেন, এবার চাঁদ-মঙ্গলের মতো সূর্যেরও রহস্য ভেদ করার সম্ভাবনা আছে।

সূর্যের এই ছবি শেয়ার করেই নিজেদের সাফল্যের ঘোষণা করেছে নাসা
সূর্যের এই ছবি শেয়ার করেই নিজেদের সাফল্যের ঘোষণা করেছে নাসা

'পার্কার'-এর সূর্য অভিযান

চলতি বছর ২৮ শে এপ্রিল NASA-র তৈরি এই বিশেষ মহাকাশযান 'পার্কার' সূর্যের বহিরাবরণ করোনাতে পৌঁছয়। ২০১৮ সালে প্রথম সূর্যের উদ্দেশ্যে এই মহাকাশযানটি রওনা দিয়েছিল। এর আগেও বেশ কয়েকবার সূর্যের কাছাকাছি পৌঁছতে সক্ষমও হয়েছিল এই যান এবং সেখান থেকে সূর্যের একাধিক ছবিও পাঠিয়েছিল। কিন্তু, করোনাকে স্পর্শ করা নিঃসন্দেহে নাসার একটি বড় সাফল্য।

সূর্যের আবহাওয়ামণ্ডলের বাইরের স্তরে পৌঁছে গেল নাসার সৌরযান
সূর্যের আবহাওয়ামণ্ডলের বাইরের স্তরে পৌঁছে গেল নাসার সৌরযান

নাসার হেলিওফিজিক্স শাখার আধিকারিক নিরোলা ফক্স এ প্রসঙ্গে বলেন, "ইতিহাসে এই প্রথম এত সফল সূর্য অভিযান সম্পন্ন হল। এই অভিযান  ইতিহাসে এক মাইলস্টোন সৃষ্টি করেছে।' জানা যাচ্ছে, এই অভিযানের ফলে পরবর্তীতে সূর্য সম্পর্কে আরও অনেক 'রহস্য' ভেদ করা সম্ভব হবে। 


telegram channel Viral News on Telegram