এলাচের বিবিধ গুণাগুণ | Miscellaneous properties of cardamom

Friday, May 20 2022, 11:25 am
highlightKey Highlights

মূলত মধ্যপ্রাচ্য এবং আরবি খাবারের একটি সাধারণ উপাদান, এলাচ পশ্চিমেও জনপ্রিয়তা পেয়েছে। এলাচ আদা হিসাবে একই পরিবারের অন্তর্গত বিভিন্ন উদ্ভিদের বীজ থেকে আসে। এটির একটি স্বতন্ত্র গন্ধ রয়েছে যা মিষ্টি এবং সুস্বাদু খাবারের পরিপূরক।


ভূমিকা | Introduction of cardamom

এলাচ / এলাচি, ইংরেজিতে যাকে আমরা 'cardamom' বলে থাকি সেটি একপ্রকার   আদা জাতীয় উদ্ভিদ যা  জিনজিবারেয় পরিবারের এলিটারিয়া এবং আমোমাম গণের গাছের বীজ থেকে তৈরী একটি মশলা বিশেষ। উপরিউক্ত এই দুই উদ্ভিদ  ই হল দক্ষিণ এশিয়া ও ইন্দোনেশিয়ার স্থানীয় উদ্ভিদ । প্রত্যেকটি  গৃহস্থ ঘরেই  সহজলভ্য একটি সুগন্ধি মশলা হলো এলাচ। দেখতে ক্ষুদ্র হলেও এই মশলাটির গুণাগুণের অন্ত নেই ;তাই তো এলাচ কে মশলার রানি বলে গণ্য করা হয়ে থাকে। যেকোনো রান্নায় স্বাদ ও গন্ধ বাড়ানোর জন্য এলাচ  এক কথায়  অদ্বিতীয়। রান্নাঘরে মর্যাদা পাওয়ার সাথে সাথে একটি এলাচের স্বাস্থ্যকারী উপকারিতা ও প্রচুর।

একটি এলাচের মধ্যে রয়েছে বিবিধ পুষ্টিগুণ যেমন : প্রোটিন, কার্বোহাড্রেট, কোলেস্টেরল, ক্যালোরি, ফ্যাট, ফাইবার, নিয়াসিন, রাইবোফ্ল্যাভিন, পাইরিডক্সিন, থিয়ামিন, ইলেকট্রোলাইট, সোডিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, কপার, আয়রন, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস, জিঙ্ক, ভিটামিন এ, সি* প্রভৃতি প্রয়োজনীয় উপাদান  সমূহ ।

এলাচের উপকারিতা | Benefits of cardamom

গ্যাস্ট্রিক সমস্যা প্রতিরোধ করতে | Cardamom's role in preventing gastric problems

Gastric problems
Gastric problems

গ্যাস্ট্রিক সমস্যা দূর করতেও অ্যাসিডিটি প্রতিরোধ করতে একটি এলাচ খুব কার্যকরী ভূমিকা গ্রহণ করে। এটি পাচনতন্ত্র অর্থাৎ ডাইজেস্টিভ সিস্টেমকে সক্রিয় রাখতে সাহায্য করে এবং হজমেরও সহায়ক। বদ হজমের মতো  পেটের যেকোনো সমস্যা হলে এক কাপ উষ্ণ জলে এলাচ থেঁতো করে পান করলে তা সহজেই নিরাময় হওয়া সম্ভব।  তাছাড়া এর মধ্যে  অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিইনফ্লেমেটরি র মত উপাদান উপস্থিত যা পরিপাকের ব্যাধি থেকে শরীরকে মুক্ত করে;যকৃৎ ও অগ্ন্যাশয়ের উন্নতি সাধন করে। এর ফলে হজম ভালো হয় ও বুকে জ্বালা বা পেট খারাপের মত সমস্যা থেকে খুব সহজেই রেহাই পাওয়া যায়।

শ্বাসকষ্ট থেকে রেহাই | Cardamom relieves shortness of breath

Breathing exercise
Breathing exercise

একটি এলাচের সঙ্গে মধু, লেবুর রস ও গরম জল মিশিয়ে পান করলে শ্বাসকষ্ট দূর হওয়ার সম্ভাবনা থাকে। হুপিংকাশি অথবা ফুসফুস সংক্রমণের মতো মারাত্মক রোগে যারা ভুগছেন তাদের জন্য এলাচ খুবই উপকারী একটি ওষধি । এটি শুধু হাঁপানি ও হৃদ্ রোগ প্রতিরোধ ই করে না হৃদস্পন্দন স্বাভাবিক রাখতে ও রক্তচাপ নিয়ন্ত্রণেও এর জুড়ি মেলা ভার। এলাচের গুঁড়ার সাথে মধু মিশিয়ে সেবন করলে হৃদরোগে উপকার পাওয়া যায়। এছাড়া এটি অার ও বিভিন্ন রকমের সমস্যা যেমন সর্দি, কাশি,  ব্রঙ্কাইটিস, ফুসফুসের সমস্যা ইত্যাদি থেকে ও  মুক্তি দেয়। 

মুখের দুর্গন্ধ দূর করার ক্ষেত্রে | The role of cardamom in eliminating bad breath

Eliminating bad breath
Eliminating bad breath

মুখের দুর্গন্ধের মতন বিব্রতকর সমস্যার হাত থেকে মুক্তি পাওয়ার জন্য এলাচের কোনো বিকল্প নেই। এর ঝাঁঝালো স্বাদ নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করে ও  মুখে তরতাজা ভাব আনে। যারা এই সমস্যায় ভুগছেন তাঁদের ক্ষেত্রে এলাচ চিবানো মুখের দুর্গন্ধ রোধ করতে একটি অব্যর্থ ওষুধ হিসেবে কাজ করে। এলাচের মধ্যে উপস্থিত অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান মুখের ভেতরের অংশের অর্থাৎ মাড়ি ও দাঁতের খুব উপকার করে থাকে।   

চুলকানি ও ত্বকের অ্যালার্জি  প্রতিরোধ করতে | The role of cardamom in preventing itching and skin allergies

Itching and skin allergies
Itching and skin allergies

সাধারণ মলম লাগিয়েও যখন চুলকানি থেকে রেহাই পাওয়া যায় না তখন এলাচ একটি অগ্রণী ভূমিকা গ্রহণ করে। বড় এলাচ চন্দনের মতো ঘষে লাগিয়ে এক ঘণ্টা পরে যদি ধুয়ে ফেলা যায় তাহলে উপকার অবশ্যই পাওয়া যাবে। এলাচে অছে অ্যান্টিব্যাকটিরিয়াল উপাদান। এটি অত্যন্ত   ভালো অ্যান্টিসেপটিক ও অ্যান্টিইনফ্লেমেটরি যার ফলে ত্বক মোলায়েম ও ঠান্ডা  থাকে। তাই এলাচ ত্বকের জন্যে একটি ওষুধ সম। মধু এবং কালো এলাচের মিশ্রণ এলার্জি হওয়া অংশে লাগালে দ্রুত ফল পাওয়া যায়।

মাথাব্যথা দূর করতে | Cardamom's role in relieving headaches

মাথা ব্যথায় কষ্ট পেলে ,গরম জলে এলাচ গুঁড়ো ও মধু দিয়ে ফুটিয়ে "এলাচ চা' বানিয়ে নিয়ে তা পান করতে পারলে মাথাব্যথা নিমেষেই দূরীভূত হয় ।

Yoga enhancing beauty
Yoga enhancing beauty

রূপচর্চা ও সৌন্দর্য বৃদ্ধিতে | The role of cardamom in enhancing beauty 

এলাচে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা ত্বকের সমস্যা মেটাতে খুবই কার্যকরী। ভিটামিন সি রক্ত সঞ্চালন প্রক্রিয়াকে দ্রুত করে। ত্বকে ব্রণ বা  কালো ছোপ বা দাগ থাকলে মধু এবং এলাচ বেটে প্যাক বানিয়ে সেই স্থানে  নিয়মিত লাগালে, দাগ ছোপ দূর হতে পারে।  এছাড়া ত্বকের ঔজ্জ্বল্যের জন্যে ওএলাচ দারুণ  উপকারী।

কোষ্ঠকাঠিন্যের সমাধানে | The role of cardamom in the treatment of constipation

কোষ্ঠকাঠিন্য ,জ্বর এই উভয়ের সমস্যার সমাধানেই এলাচ খুব কার্যকরী । এলাচ, বেল ও দুধ জলের সঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে ভালো করে গরম করার পর দুধ যখন ঘন হয়ে আসবে তখন তা একটু ঠান্ডা করে যদি পান করা যায় তাহলে  কোষ্ঠকাঠিন্য ও জ্বরের  হাত থেকে নিরাময় হতে পারে।

আচমকা পেশীর টান নিরাময়ে | The role of cardamom in healing sudden muscle tension

এ ধরনের দুর্ভোগে ছোট বা বড় এলাচ গরম জলে গুলে যদি ছেঁকে খাওয়া যায় তাহলে তৎক্ষণাৎ উপশম হওয়ার সম্ভাবনা থাকে। কিছু সপ্তাহ  প্রতিদিন খেলে এই উপসর্গ  থেকে রেহাই পাওয়া যাবে।

Getting rid of body odor
Getting rid of body odor

শরীরের দুর্গন্ধ থেকে রেহাই |  The role of cardamom in getting rid of body odor

বড় এলাচ বেটে তা শরীরে মেখে কিছুক্ষণ পর যদি স্নান করা যায় তাহলে গায়ের দুর্গন্ধের মতো বিরক্তিকর পরিস্থিতির হাত থেকে রেহাই পাওয়া দ্রুত সম্ভব।

স্মৃতিশক্তি প্রখর করতে সহায়ক | The role of cardamom to sharpen the memory

এলাচে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট মস্তিষ্ককে শান্ত করতে ও স্মৃতিশক্তিকে প্রখর করে তুলতে সাহায্য করে। দুধের সঙ্গে দু’টি এলাচ ফুটিয়ে প্রতিদিন   পান করলে ভাল ফল অবশ্যই পাওয়া যায়।

হেঁচকি থেকে উপশম | The role of cardamom in relieving hiccups

হেঁচকি উঠলে একটি খুব অস্বস্তিকর পরিবেশের সৃষ্টি হয় ।তাই এই সমস্যায় পড়েলে  এক কাপ গরম জলে এক চা চামচ এলাচ মিশিয়ে ১৫ মিনিট রেখে সেটি ধীরে ধীরে পান করলে উপকার পাওয়া যায়।

ক্ষুধা বৃদ্ধির সহায়ক | The role of cardamom in increasing appetite

detoxification
detoxification

এলাচ ক্ষুধা বৃদ্ধি করতে  সাহায্য করে। এলাচের তেল ব্যবহার করলে খাওয়ার প্রতি ইচ্ছে বেড়ে যায় অর তার সাথে খিদেও বাড়ে।

ক্যানসারের বিরুদ্ধে কার্যকরী এলাচ | Cardamom is effective against cancer

এলাচে যে সব খাদ্যগুণ উপস্থিত সেই কারণে  অনেক ধরনের ক্যানসার বা টিউমারের  কোষগুলি বৃদ্ধি হতে পারে না । কোলোরেক্টাল ক্যানসারের ক্ষেত্রে এলাচের গুনাগুণ এবং কার্যকারিতা  বিশেষ ভাবে প্রমাণিত হয়ে এসেছে।

ডিটক্সিফিকেশন | Effect of cardamom to get rid of detoxification

মানবদেহের ভিতরে যত বেশি পরিমাণ ফাইবার, ক্যালসিয়াম, আয়রন ও অ্যান্টিঅক্সিডেন্ট প্রবেশ করে, ভেতর থেকে শরীর তত বেশি পরিষ্কার ও সতেজ থাকে। এলাচ শরীরে বাইরে থেকে আসা যে কোনো বিষক্রিয়্রা থেকে মুক্তি দেয় ও শরীরকে   ডিটক্সিফাই করে।

মানসিক চাপ বা ডিপ্রেশন নিয়ন্ত্রণ করে | Cardamom controls stress

ডিপ্রেশনের মতো মানসিক সমস্যার হাত থেকে রক্ষা পেতে হলে  এলাচ  খুবই উপযোগী  । প্রতি দিন চায়ের মধ্যে কয়েক দানা এলাচ ফেলে ফুটিয়ে পান করলে মানসিক চাপ থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া যায়।

Sexual health
Sexual health

যৌন স্বাস্থ্য | Role of Cardamom in Sexual Health

এলাচের মধ্যে এমন কিছু পুষ্টিগুণ আছে যা  স্নায়ুকে শান্ত করে ও যৌনইচ্ছাকে বাড়িয়ে তোলে।  বন্ধ্যাত্ব থেকে মুক্তি পেতেও এলাচ সহায়ক।

রক্ত সঞ্চালন উন্নত করে | Cardamom's role in improving blood circulation

এলাচে উপস্থিত ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, ত্বকের রক্ত সঞ্চালন উন্নত করে ও ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে সহায়তা করে ।

ঠোঁটের জন্যে | Cardamom for lip care

এলাচ দিয়ে ঠোঁটের নানা রকমের বাম, গ্লস বা তেল উৎপাদন করা হয়ে থাকে  যা ঠোঁটের কোমলভাব ফুটিয়ে তোলে ও গোলাপি ভাব বজায় রাখে। এলাচের গুঁড়ো, অলিভ অথবা আমন্ড অয়েল এবং একটুখানি অ্যালোভেরা জেল দিয়ে একটি প্যাক তৈরী করে প্রতি দিন সেটি ঠোঁটে লাগিয়ে রেখে ১৫ মিনিট পর ধুয়ে ফেললে ঠোঁটের সুস্বাস্থ্য বজায় থাকে।

চুলের সুস্বাস্থ্য বজায় রাখতে | Cardamom’s role in maintaining good hair health

এলাচের মধ্যে থাকা পুষ্টিকর উপাদান গুলি চুলের গোড়া মজবুত করে চুলকে ঝলমলে, লম্বা করতে সাহায্য করে এবং চুলের সুস্বাস্থ্য বজায় রাখে।

মাথার ত্বকের জন্যে | Cardamom for scalp

এলাচে অ্যান্টিঅক্সিডেন্ট থাকার দরুণ তা  মাথার ত্বকের যত্ন নেয় এবং  চুলের ফলিকলগুলিকে মজবুত করে। এলাচ ভেজানো জল দিয়ে চুল পরিষ্কার করলে  বা এলাচের গুঁড়ো চুলে লাগানোর পর শ্যাম্পু করে নিলে সব থেকে ভালো ফল পাওয়া যেতে পারে। এলাচের মধ্যে উপস্থিত   অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান মাথার ত্বকের ইনফেকশনকে দ্রুত নিরাময় প্রদান করে।

Lip care
Lip care

উপসংহার | Conclusion of Cardamom:

গরমমশলা বলতে আমরা যেসব মশলাদের চিনে থাকি তার মধ্যে এলাচ অন্যতম। নিরামিষ কিংবা আমি যেকোনো রান্নাতেই এলাচের উপস্থিতি সেই খাবারের স্বাদ দ্বিগুণ মাত্রায় বাড়িয়ে তোলে।তাছাড়া বিভিন্ন মিষ্টিজাতীয় খাবার বিশেষ করে পায়েসে  এলাচ একটি অতি আবশ্যিক উপাদান। মুখশুদ্ধি  হিসেবেও এলাচের জনপ্রিয়তা প্রচুর। অতএব এলাচ একটি সর্বগুণসম্পন্ন উপাদান যা আমাদের প্রতিদিনকার খাবারের স্বাদবর্ধন করার  সাথে সাথে আমাদের শরীর স্বাস্থ্যের সুস্থতা   বজায় রাখার জন্য সমানভাবে উপযোগী।

প্রশ্নোত্তর - Frequently Asked Questions

এলাচের ইংরাজি নামটি কি?

Cardamom

এলাচ কোন জাতীয় উদ্ভিদ?

আদাজাতীয় উদ্ভিদ

বিশ্বের কোন দুটি দেশে এলাচ সবথেকে বেশি পাওয়া যায়?

এশিয়া ও ইন্দোনেশিয়ায়।

এলাচে উপস্থিত কোন জিনিসটি মাথার ত্বকের যত্ন নেয়?

অ্যান্টিঅক্সিডেন্ট

এলাচের মধ্যে উপস্থিত দুটো ভিটামিনের নাম কী কী ?

ভিটামিন এ, সি




Contents ( Show )

পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File