Mediclaim | হাসপাতাল থেকে ফাইনাল ডিসচার্জ রিকুয়েস্ট পাওয়ার ৩ঘণ্টার মধ্যেই! মেডিক্লেম নিয়ে নয়া নিয়ম জারি করলো IRDAI!

Thursday, May 30 2024, 1:38 pm
highlightKey Highlights

মেডিক্লেম নিয়ে সমস্যা মেটাতে নয়া নিয়ম জারি করলো আইআরডিএআই। এই নিয়ম অনুযায়ী, হাসপাতালের থেকে ফাইনাল ডিসচার্জ রিকুয়েস্ট পাওয়ার তিন ঘণ্টার মধ্যে ইনসিওরার (মেডিক্লেম সংস্থা) কে ফাইনাল অথোরাইজ়েশন দিতেই হবে।


শরীর খারাপ, অসুস্থতা বলে আসে না। যখন তখন দৌড়াতে হতে পারে হাসপাতালে। আর একবার হাসপাতালের শরণাপন্ন হলে হু হু চলে যায় চিকিৎসা খরচ। এর জন্য অনেকে মেডিক্লেম (mediclaims) করে রাখেন। কিন্তু এই নিয়েও হয়রানি কম নয়। প্রথমে হাসপাতাল রোগী ভর্তি করার সময় ঝক্কি। এরপর ডিসচার্জ  পাওয়ার পর ঝক্কি। বেশিরভাগ সময়ই ডিসচার্জ দিয়ে দেওয়ার পর, হাসপাতালও নিজেদের পাওনাগণ্ডা মেপে নিয়ে হেভিওয়েট বিল মেডিক্লেম কোম্পানিকে পাঠিয়ে দেওয়ার পরও দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়  'গ্রিন সিগন্যাল' এর জন্য। তবে এবার এই সমস্যা মেটাতে নয়া নিয়ম জারি করলো আইআরডিএআই। এই নিয়ম অনুযায়ী, হাসপাতালের থেকে ফাইনাল ডিসচার্জ রিকুয়েস্ট পাওয়ার তিন ঘণ্টার মধ্যে ইনসিওরার (মেডিক্লেম সংস্থা) কে ফাইনাল অথোরাইজ়েশন দিতেই হবে।

বুধবার জারি করা এক মাস্টার সার্কুলারে গ্রাহক সুবিধার্থে নেওয়া একাধিক নতুন নিয়মের কথা জানিয়েছেন।  যা মেনে চলতে হবে দেশের সব মেডিক্লেম সংস্থাকে। যার অন্যতম প্রধান প্রতিপাদ্য হলো, হাসপাতালের থেকে ফাইনাল ডিসচার্জ রিকুয়েস্ট পাওয়ার তিন ঘণ্টার মধ্যে ইনসিওরার (মেডিক্লেম সংস্থা) কে ফাইনাল অথোরাইজ়েশন দিতেই হবে। নিয়ামক সংস্থা ইনশিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে, ডিসচার্জ-এর সময় পলিসিহোল্ডারকে কোনও মতেই অপেক্ষা করানো এবং ক্লেম সেটলমেন্টে হয়রান করা যাবে না। যদি কোনও ভাবে ৩ঘণ্টা পেরিয়ে যায়, সেক্ষেত্রে হাসপাতালের তরফে সেটলমেন্ট না হওয়া অবধি যত টাকা অতিরিক্ত বিল হবে, তা শেয়ারহোল্ডারদের ফান্ড থেকে মেটাতে হবে বিমা সংস্থাকে।

কোনও ভাবে পলিসিহোল্ডারের মৃত্যু হলে, ক্লেম সেটলমেন্ট এর জন্য কোনও ভাবেই অপেক্ষা করানো যাবে না পরিজনদের। অবিলম্বে ক্লেম সেটল করে দিতে হবে। হাসপাতাল যাতে কোনও ভাবেই 'ডেডবডি' না আটকানোর পরিস্থিতি তৈরি করতে পারে, তা দেখতে হবে বিমা সংস্থাকেই। এর ফলে, চূড়ান্ত বিল না মেটায় প্রিয়জনের অন্তিম সৎকারে যে বাধা তৈরি হয় কিছু কিছু ক্ষেত্রে, নতুন নিয়মে সেই অসুবিধা অনেকটাই দূর হবে বলে মনে করা হচ্ছে। 

প্রসঙ্গত, অনেকের কাছেই কোনও বিমা সংস্থার '১০০ % ক্যাশলেস' মেডিক্লেম থাকা একটি বিশাল মানসিক ভরসার জায়গা চিকিৎসার ক্ষেত্রে। মনে এইটুকু ভরসা থাকে, বিমার অঙ্ক পৌঁছনো অবধি চিকিৎসায় কোনও খামতি থাকবে না। তবে সেই নিয়েও হয়রানির শিকার হতে হয়। এক্ষেত্রে আইআরডিএআই নির্দেশিকায় স্পষ্ট জানিয়ে দিয়েছে, ১০০% ক্যাশলেস ক্লেম সেটলমেন্ট নির্দিষ্ট সময়ের মধ্যে করতেই হবে। ইমার্জেন্সি কেসের ক্ষেত্রে রিকুয়েস্ট জমা পড়ার ১ ঘণ্টার মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত জানাতে হবে। যে জন্য প্রয়োজনে হাসপাতালগুলিতে ১৪X৭ ডেডিকেটেড ডেস্ক রাখার কথা ভাবতে পারে সংস্থাগুলি।

এছাড়া কোনও ক্লেম প্রত্যাখ্যান করতে হলে অন্তত ৩ সদস্যের ক্লেমস রিভিউ কমিটির অ্যাপ্রুভাল লাগবে। ক্লেম-এর পার্শিয়াল অ্যামাউন্ট বাদ দিতে হলে, গ্রাহককে সবিস্তার জানাতে হবে তার কারণ। যেখানে পলিসি' পেপারে থাকা নির্দিষ্ট ক্লজ় এবং টার্মস অ্যান্ড কন্ডিশন-এর উল্লেখ থাকতে হবে 'ক্লেম' পার্শিয়াল রিজেকশন নিয়ে। যে ব্যক্তির একাধিক মেডিক্লেম পলিসি রয়েছে, তার মধ্যে কোনটা তিনি ব্যবহার করবেন, তা ঠিক করার সিদ্ধান্ত সংশ্লিষ্ট গ্রাহকের কাছেই থাকবে। কোনও বছরে 'ক্লেম' নাহলে, পলিসিহোল্ডারের সাম ইনসিওরড বাড়িয়ে দিয়ে বা প্রিমিয়ামে ডিসকাউন্ট দিয়ে 'নো ক্লেম বোনাস' দিতে পারবেন কর্তৃপক্ষ।\

হাসপাতালে মেডিক্লেম নিয়ে ঝক্কি, হয়রানির ঘটনা প্রায়শই দেখা যায়। তবে এবার  ছবিটা বদলাতে বদ্ধপরিকর নিয়ামক সংস্থা ইনশিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া বা আইআরডিএআই কর্তৃপক্ষ। যার জন্য উপরোক্ত নিয়ম জারি করলো তারা। এগুলি ছাড়াও একাধিক সুবিধা মিলবে নতুন নিয়মে বলে জানিয়েছে আইআরডিএআই কর্তৃপক্ষ। 




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File