আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের লিঙ্ক করুন বাড়িতে বসেই, বড় পদক্ষেপ প্রশাসনের

Saturday, December 18 2021, 1:11 pm
highlightKey Highlights

"এক দেশ, এক রেশন কার্ড" কেন্দ্রের এই ভাবনার উপর ভিত্তি করেই চালু হওয়া নতুন রেশন কার্ডের সঙ্গে লিঙ্ক করা হচ্ছে আধার কার্ডের। এবার থেকে বাড়িতে বসেও সম্ভব এই কাজ।


আধারের সঙ্গে যুক্ত নতুন এই রেশনকার্ডের দ্বারা রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকেই রেশন সংগ্রহ করতে পারবে সকল রাজ্যবাসী। যেকোনও রেশন দোকানে গেলেই গ্রাহকরা তাদের রেশন কার্ডটির সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করাতে পারবেন। এছাড়াও এখন বাড়িতে বসেও সম্ভব রেশনকার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করা। 

ডিজিটাল রেশন কার্ডের সুবিধা

রেশন কার্ডের মাধ্যমে এতদিন পর্যন্ত নির্দিষ্ট যেকোনো একটি রেশন দোকান থেকেই খাদ্য সামগ্রী কেনা বা ভর্তুকিতে অথবা বিনামূল্যে সংগ্রহ করা যেত। তবে ডিজিটাল রেশন কার্ড চালু হওয়ার পর নির্দিষ্ট কোনো একটি দোকানে রেশন নেওয়ার ব্যাপারটি সীমাবদ্ধ থাকবে না। গ্রাহকরা রাজ্যের যে কোনও অঞ্চল থেকেই রেশন তোলার সুবিধে উপভোগ করতে পারবে। 

ডিজিটাল রেশন কার্ড চালু করা হয়েছে
ডিজিটাল রেশন কার্ড চালু করা হয়েছে

অফলাইনের মাধ্যমে রেশন কার্ডের সঙ্গে আধারের সংযুক্তিকরণ

নিকটবর্তী বাংলা সহায়তা কেন্দ্র বা রেশন দোকান থেকে আধার-রেশন কার্ড সংযোগ করা যাবে। এক্ষেত্রে সঙ্গে লাগবে আপনার মোবাইল নম্বরও।

অনলাইনের মাধ্যমেও আধারের সঙ্গে লিঙ্ক করা যাবে
অনলাইনের মাধ্যমেও আধারের সঙ্গে লিঙ্ক করা যাবে

কীভাবে অনলাইনে রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্ত করবেন? 

  • পশ্চিমবঙ্গ খাদ্য দফতরের অফিসিয়াল ওয়েবসাইট food.wb.gov.in-এ যান। গুগল-এ West Bengal Food Department Website সার্চ করলেও পাবেন।
  • ওয়েবসাইট খুলে বাঁ-দিকে 'Ration Card' অপশনটি সিলেক্ট করুন।<br>
  • এরপর 'Apply Online'-করুন।<br>
  • তারপর 'Apply for updating Aadhaar No. and Mobile No. for already existing Digital Ration Card Submit'-তে ক্লিক করুন।<br>
  • প্রয়োজনীয় তথ্যাবলী পেশ করুন।<br>
  • আধার কার্ডের কপি আপলোড করুন। এরপর 'Submit' করুন।<br>

 


telegram channel Viral News on Telegram