Group D Recruitment: দুর্নীতি মামলায় কল্যাণময়-শান্তিপ্রসাদের বিরুদ্ধে FIR

Monday, April 11 2022, 11:46 am
highlightKey Highlights

''তৎকালীণ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের আমলে তৈরি করা পাঁচ সদস্যের উপদেষ্টা কমিটি বেআইনি।'' Group-D নিয়োগ দুর্নীতি মামলায় এবার কল্যাণময় গঙ্গোপাধ্যায় ও শান্তিপ্রসাদ সিনহার বিরুদ্ধে FIR দায়ের করার সুপারিশ জানাল বিচারপতি রঞ্জিত বাগের কমিটি ।


গ্রুপ ডি (Group D) নিয়োগে দুর্নীতি মামলায় কলকাতা হাইকোর্টে বিচারপতি রঞ্জিতকুমার বাগের কমিটির রিপোর্ট পেশ করা নিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য। ''তৎকালীণ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) আমলে তৈরি করা পাঁচ সদস্যের উপদেষ্টা কমিটি বেআইনি।'' সোমবার কলকাতা হাইকোর্টে পেশ করা নিয়োগ মামলার তদন্ত রিপোর্টে উল্লেখ করা হয়েছে, এই দুর্নীতির সঙ্গে যুক্ত রয়েছেন কল্যাণময় গঙ্গোপাধ্যায় এবং শান্তিপ্রসাদ সিনহা। তাঁদের বিরুদ্ধে FIR দায়ের করারও উল্লেখ করা হয়েছে ওই রিপোর্টে।

পার্থ চট্টোপাধ্যায়, শিক্ষামন্ত্রী 
পার্থ চট্টোপাধ্যায়, শিক্ষামন্ত্রী 

বিচারপতি রঞ্জিত কুমার বাগের নেতৃত্বাধীন তদন্ত কমিটির তরফে পেশ করা রিপোর্টে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের আমলে গঠিত পাঁচ সদস্যের উপদেষ্টা কমিটি আদতে বেআইনি। এই কমিটির সদস্য কল্যাণময় গঙ্গোপাধ্যায় ও শান্তিপ্রসাদ সিনহা দু'জনেই সরাসরি দুর্নীতিতে যুক্ত। তাঁদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪২০, ১২০বি ধারায় অবিলম্বে FIR দায়ের করা উচিত। এছাড়া সমরজিৎ আচার্য, সৌমিত্র সরকার, অলোক কুমার সাহার বিরুদ্ধেও FIR হওয়া উচিত বলে মনে করছে বাগ কমিটি। এছাড়া SSC-র পাঁচ অধিকর্তার বিরুদ্ধে বিচারবিভাগীয় তদন্তের সুপারিশ করেছে এই তদন্ত কমিটি।

কল্যাণময় গঙ্গোপাধ্যায়
কল্যাণময় গঙ্গোপাধ্যায়

আগামী ২৭শে এপ্রিল এই মামলার পরবর্তী শুনানি বলে জানা গিয়েছে। প্রসঙ্গত, এসএসসি গ্রুপ ডি নিয়োগ দুর্নীতি মামলায় প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিনহা কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই দফতরে মঙ্গলবার (৫ই এপ্রিল, ২০২২) বিকেল ৫টা ১০ মিনিটে হাজিরা দিতে পৌঁছন। তবে তাঁকে গ্রেফতার করতে পারবে না সিবিআই, এমনই নির্দেশ দিয়েছিল আদালত।


telegram channel Viral News on Telegram

পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File