Covid-19: দেশে লাফিয়ে বাড়ল করোনা সংক্রমণ, তবে কি চতুর্থ ঢেউ দোরগোড়ায়?

Monday, April 18 2022, 8:24 am
highlightKey Highlights

মারণ করোনা ভাইরাসের এর দাপট ফের বাড়ছে দেশে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, দেশে একদিনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ১৮৩ জন। তাহলে কি চতুর্থ ঢেউ (Fourth Wave) আসন্ন?


দেশে বিগত কয়েকদিন ধরেই করোনা নামক সংক্রমণ কার্যত যেন উধাও হয়ে গিয়েছিল। ধীরে ধীরে কমছিল দেশের করোনা সংক্রমণ। এই পরিস্থিতিতে দেশে ভাইরাস মোকাবিলায় জারি বিধিনিষেধও তুলে নেওয়া হয়েছে। এমন স্বস্তির আবহে ফের সপ্তাহের শুরুতে ফের যেন ভয় ধরাল এই মারণ ভাইরাস। রাতারাতি দেশে কোভিড সংক্রমণ একলাফে অনেকটা বেড়ে গিয়েছে। সংক্রমণের পাশাপাশি মৃত্যুর সংখ্যাও রীতিমতো চিন্তা বাড়িয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুসারে জানা যাচ্ছে, দেশে একদিনে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন ২ হাজার ১৮৩ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ২১৪ জনের। যে হারে দেশে কোভিড সংক্রমণ আচমকা বাড়ল, তাতে চতুর্থ ঢেউয়ের আতঙ্ক নতুন করে মাথাচাড়া দিল বলেই মনে করছে বিভিন্ন মহল।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনাকে হারিয়ে সুস্থ হয়েছেন ১৯৮৫ জন। দেশে এই মুহূর্তে সুস্থতার হার ৯৮.৭৬ শতাংশ। দেশে এই মুহূর্তে করোনায় অ্যাক্টিভ কেসের সংখ্যা ১১ হাজার ৫৪২। দেশে করোনায় মোট মৃতের সংখ্যা লাখ ২১ হাজার ৯৬৫।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

করোনাভাইরাসের মারণথাবায় আবারও ভয় ধরিয়েছে চিনে। কোভিড-ঝড়ে বিধ্বস্ত সাংহাই। জানা যাচ্ছে, রবিবারের থেকে দেশে নতুন করে করোনা সংক্রমণের হার বেড়েছে ৮৯.৮২ শতাংশ। এই মুহূর্তে দেশে পজিটিভিটি রেট ০.৮৩ শতাংশ। যা রবিবারের থেকে ০.৩১ শতাংশ বেশি। সাপ্তাহিক পজিটিভিটি রেট এখন ০.৩২ শতাংশ।  দেশের মধ্যে দিল্লিতে করোনার সংক্রমণ রীতিমতো চিন্তায় ফেলেছে প্রশাসনকে। জানা গিয়েছে, গত ১৫ দিনে রাজধানী ও সংলগ্ন এলাকায় করোনায় সংক্রমিতের সংখ্যা বেড়েছে ৫০০ শতাশ।

 পশ্চিমবঙ্গে করোনা সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। রবিবার রাজ্যে স্বাস্থ্য দফতরের বুলেটিন সূত্রে জানা যাচ্ছে, বাংলায় একদিনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৮ জন। তবে, করোনায় একদিনে বাংলায় কারও মৃত্যু হয়নি। এখনও পর্যন্ত রাজ্যে করোনায় মোট সুস্থ হয়েছেন ১৯ লাখ ৯৬ হাজার ২৯৫ জন। রাজ্যে একদিনে করোনায় সুস্থ হয়েছেন ৪৫ জন। বাংলায় করোনায় মোট মৃতের সংখ্যা ২১ হাজার ২০০।


telegram channel Viral News on Telegram

পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File