বিশ্বজুড়ে ওমিক্রনের দাপট, তৈরি হচ্ছে নয়া রেকর্ড, স্থগিত মোদীর বিদেশ সফর

Thursday, January 13 2022, 2:01 pm
highlightKey Highlights

গোটা বিশ্বজুড়ে ওমিক্রন তান্ডব চালালেও অন্যান্য দেশের তুলনায় ভারতে এখনও ওমিক্রন কিছুটা নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে।


সাউথ ব্লক সূত্রে খবর অনুযায়ী, নতুন বছরের প্রথমেই আরব আমিরশাহি ও কুয়েত যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তবে মারণ করোনা ভাইরাসের নয়া স্ট্রেন ওমিক্রন পরিস্থিতিতে আপাতত সেই সফরসূচি স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সম্ভবত সেই সফর আগামী ফেব্রুয়ারি মাসে হতে পারে। 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন 
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন 

করোনা-স্ফীতির জেরে নতুন করে তোলপাড় হচ্ছে বিশ্ব। তৈরি হচ্ছে নতুন নতুন রেকর্ড। একদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে যেমন আক্রান্তের সংখ্যা ভেঙে দিচ্ছে সর্বকালীন রেকর্ড, অন্যদিকে তেমনই ফ্রান্সের হাসপাতালে উপচে পড়ছে করোনা রোগীদের ভিড়। এমতাবস্থায় বিশ্বজুড়ে প্রায় বন্ধ হওয়ার মুখে হাসপাতালে অন্যান্য চিকিৎসা পরিষেবার কাজ।

মারণ করোনা ভাইরাস 
মারণ করোনা ভাইরাস 

 পৃথিবীর একাধিক দেশে ডেল্টার থেকে দ্রুত ছড়াচ্ছে ওমিক্রনের সংক্রমণ। গত সোমবার অর্থাৎ, ৩ জানুয়ারি আমেরিকায় আক্রান্তের সংখ্যা ছিল ১০ লাখের সামান্য বেশি। পরিসংখ্যান বলছে, বাইডেনের দেশে গত সাত দিনে লাফিয়ে বেড়েছে সংক্রমণ।

বরিস জনসন, প্রধানমন্ত্রী - ইংল্যান্ড
বরিস জনসন, প্রধানমন্ত্রী - ইংল্যান্ড

এই পরিস্থিতিতে সোমবার ইংল্যান্ডের জনসন সরকার ঘোষণা করেছে, সমস্ত বেসরকারি স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী সংস্থা যেন সরকারি কাঠামোর অন্তর্গত হাসপাতালগুলোয় অন্যান্য জরুরি পরিষেবা প্রদানের কাজ চালিয়ে যেতে সংশ্লিষ্ট হাসপাতালগুলোকে প্রত্যক্ষ সহায়তা দেয়। এ নিয়ে সরকার ও বেসরকারি স্বাস্থ্য পরিষেবা প্রদানকারীদের মধ্যে তিন মাসের একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

কোভিড বিধি মেনে চলুন
কোভিড বিধি মেনে চলুন

সব মিলিয়ে গোটা বিশ্ব জুড়ে ত্রাহি রব ফেলে দিয়েছে করোনার নয়া রূপ ওমিক্রন। বিশেষজ্ঞরা জানিয়েছেন, মারণ ক্ষমতা কম হলেও যে হারে মানুষ আক্রান্ত হচ্ছেন, তার চাপেই ভেঙে পড়ার দশা চিকিৎসা পরিকাঠামোর যার পরিণাম হতে পারে ভয়ঙ্কর। করোনা টিকার দুটি ডোজ নিয়ে থাকলেও সর্বদা মাস্ক পড়ুন, দূরত্ববিধি বজায় রাখুন এবং হ্যান্ডওয়াশ বা স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার রাখুন।


telegram channel Viral News on Telegram