WB Govt. University: কেরল ও তামিলনাডুর পরে এবার পশ্চিমবঙ্গে সব সরকারি বিশ্ববিদ্যালয়ের আচার্য মুখ্যমন্ত্রী!

Thursday, May 26 2022, 11:46 am
highlightKey Highlights

রাজ্যপাল নয়, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে রাজ্যের সমস্ত সরকারি বিশ্ববিদ্যালয়ের আচার্য করার প্রস্তাবে সিলমোহর দিল মন্ত্রিসভা।


রাজ্যপাল জগদীপ ধনখরের বদলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে রাজ্যের সমস্ত সরকারি বিশ্ববিদ্যালয়ের আচার্য করার প্রস্তাবে সিলমোহর দিল মন্ত্রিসভা। এই বিষয়ে বিধানসভায় আনা হবে বিল। বৃহস্পতিবার রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, "কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পুঞ্চি কমিশন ২০১০ সালে এবিষয়ে সুপারিশ করেছিল। সেই সময় বিরোধীদের পক্ষ থেকে সংসদের স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান রাজনাথ সিং এই সুপারিশ কার্যকর করতে উদ্যোগী হয়েছিলেন।" 

রাজ্যপালের বিরুদ্ধে আগেও একাধিকবার পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছেন বিরোধীরা। অন্যদিকে, ভোট পরবর্তী হিংসা থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে কার্যত সুর চড়িয়েছিলেন রাজ্যপালও। বাংলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি, ভোট পরবর্তী হিংসা একাধিক ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছেন তিনি। একাধিক সময়ে রাজ্য-রাজ্যপাল সম্পর্কে ফাটল প্রকাশ্য এসেছে। এই সিদ্ধান্তে রাজ্য-রাজ্যপাল সংঘাত নতুন মোড় নিল হলে মনে করছে অভিজ্ঞ মহল।

এই সিদ্ধান্ত কার্যকরী করার জন্য শীঘ্রই বিল আনতে চলেছে সরকার। যাবতীয় পদক্ষেপ করা হবে।

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির ক্ষেত্রে আচার্য পদে থাকেন প্রধানমন্ত্রী। রাজ্যের ক্ষেত্রে দায়িত্ব থাকে রাজ্যপালের উপর। কিন্তু, এবার কেরালা এবং তামিলনাডুর পথে হেঁটে নতুন বিল আনতে চলেছে সরকার। উল্লেখ্য, এই প্রথমবার নয়, এক আগেও একাধিকবার রাজ্য রাজ্যপাল সংঘাত প্রকাশ্যে এসেছে।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File