Blue Tea: 'নীল চা' পশ্চিমবঙ্গ শিল্পে একটি নতুন চমক

Saturday, May 28 2022, 7:53 am
highlightKey Highlights

অত্যাধুনিক পদ্ধতিতে বিশেষ ধরনের অপরাজিতা ফুলের অংশবিশেষ ও কচি চা পাতার কুঁড়ি একসঙ্গে মিশিয়ে এই বিশেষ ধরনের চা তৈরি হচ্ছে।


‘গ্রিন টি’, 'লাল চা'-র পর এ বার বাঙালির কাপে পড়তে চলেছে নীল চা! আলিপুরদুয়ারের এক চা বাগানের পক্ষ থেকে এমনই নীল রঙের চা আনা হল বাজারে।

কর্তৃপক্ষের দাবি, অত্যাধুনিক পদ্ধতিতে বিশেষ ধরনের কচি চা পাতার কুঁড়ি ও অপরাজিতা ফুলের অংশবিশেষ একসঙ্গে মিশিয়ে এই বিশেষ ধরনের চা তৈরি হচ্ছে। শুধু রং নয়, এই চায়ে বিশেষ ধরনের সুগন্ধও পাওয়া যাবে বলে দাবি তাঁদের। এই চা হৃদ্‌যন্ত্র ভাল রাখতে ও দেহ সতেজ রাখতে বেশ কার্যকর বলে দাবি বাগান কর্তৃপক্ষের।

সম্প্রতি পরীক্ষামূলক ভাবে ৫ কিলোগ্রাম এই বিশেষ চা উৎপন্ন করা হয়। বাজারে আসার সঙ্গে সঙ্গেই নিঃশেষিত হয়ে গিয়েছে বলে দাবি চা বাগান কর্তৃপক্ষের। প্রতি কিলোগ্রাম পিছু বাজারদর উঠেছে প্রায় ৬৫০০ কিলোগ্রাম।

প্রথমেই বাজারে এই 'নীল চা'-র চাহিদা দেখে চা বাগান কর্তৃপক্ষের চিন্তা হল, যেহেতু অপরাজিতা ফুল সারা বছর পাওয়া যায় না, তাই সারা বছর এই চা কিভাবে পাওয়া সম্ভব হবে।

যেভাবে তৈরি করবেন ব্লু টি:

এক কাপ নীল চা তৈরী করা বেশ সহজ। কিছু নীল মটর ফুল বা অপরাজিতা ফুলের পাপড়ি, শুকনো লেমনগ্রাস সহ, জলে ৫-১০ মিনিটের জন্য সিদ্ধ করুন। এই ভেষজ মিশ্রণে কিছু মধু যোগ করুন এবং খাবারের আগে গরম পরিবেশন করুন। হজমে সহায়তা করতে এবং স্বাস্থ্যকর ঘুমের প্রচার করার জন্য ব্লু টি ঠাণ্ডা, খাবার পরেও খাওয়া যেতে পারে।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File