Amarnath cloudburst: অমরনাথে আটকে বাংলার ৭২ জন, ঘরে ফেরানোর চেষ্টায় প্রশাসন, চালু হেল্পলাইন

Monday, July 11 2022, 12:43 pm
highlightKey Highlights

শুক্রবার (৮ই জুলাই) অমরনাথের পবিত্র গুহা এলাকায় একটি মেঘ বিস্ফোরণের ঘটনা ঘটেছিল যার ফলে পবিত্র গুহা সংলগ্ন 'নাল্লা' থেকে প্রচুর পরিমাণে জল প্রবাহিত হয়।


অমরনাথ দুর্ঘটনা নিয়ে দুশ্চিন্তা কাটছে না। দফায় দফায় জেলাগুলি থেকে আটকে পড়ার খবর আসছে নবান্নের কন্ট্রোলরুমে। কোথাও ফোনে উদ্ধারের অনুরোধ আসছে। কোথাও আবার পুণ্যার্থীরা সরাসরি মুখ্যমন্ত্রীর উদ্দেশে ভিডিও বার্তা দিচ্ছেন সোশ্যাল মিডিয়ার সাহায্যে।

নবান্ন সূত্রে খবর, এখনো পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী পশ্চিমবঙ্গের ৭২ জন বাসিন্দা এখনও আটকে রয়েছেন। তাঁদের মধ্যে শুধু জলপাইগুড়িরই ২২ জন, দক্ষিণ ২৪ পরগনার ১৫ জন, উত্তর ২৪ পরগনার ১৪ জন, হাওড়ার ১২ জন, পশ্চিম মেদিনীপুরের ১০ জন, দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটের ৭ জন, কলকাতার ৫ জন, বাঁকুড়া ও বীরভূমের একজন করে বাসিন্দা রয়েছেন।

মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনেই প্রত্যেক জেলা প্রশাসনকে সতর্ক করেছিল নবান্ন। অমরনাথে গিয়ে কারও আটকে থাকার খবর পেলেই সংশ্লিষ্ট জেলা প্রশাসনকে তা জানাতে বলা হয়েছিল নবান্নর তরফে। এদিন দিনভর জেলা থেকে ফোন এসেছে নবান্নে। নবান্ন সূত্রের খবর, রেসিডেন্ট কমিশনারের দপ্তরের মাধ্যমে কাশ্মীর প্রশাসনকে সবটাই জানানো হয়েছে। উদ্ধারের জন্য সব পদক্ষেপই রাজ্যের তরফে করা হচ্ছে।

শুক্রবার সন্ধেয় জম্মু ও কাশ্মীরের অমরনাথ গুহার কাছে মেঘভাঙা বৃষ্টিতে বেশ কয়েকটি তাঁবু ভেসে যায়। মৃত্যু হয় ১৫ জনের। তথ্য অনুসারে, বালতাল বলে একটি এলাকায় যাওয়ার পথে বিপর্যয় ঘটে। আটকে পড়েন বহু মানুষ। তাঁদের মধ্যে বালির একটি পুণ্যার্থীর দল রয়েছে।

অধিক জানকারি পেতে যোগাযোগ করুন নবান্নে, হেল্পলাইন নম্বর ০৩৩ ২২১৪ ৩৫২৬। 




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File