2024 Business Ideas | নতুন বছরে ব্যবসা শুরু করতে চাইছেন? ২০২৪ সালে এই ব্যবসাগুলি থেকে মিলবে প্রচুর লাভ!

Tuesday, January 2 2024, 2:19 pm
highlightKey Highlights

বর্তমানে অনেকেই চাকরি ছেড়ে ব্যবসার দিকে ঝুঁকছেন। মোটা মাইনের চাকরি ছেড়ে নিজের ব্যবসা শুরু করেছেন। আপনিও নিজের ব্যবসা শুরু করতে চাইলে দেখে নিন ২০২৪ সালে কোন কোন ব্যবসাগুলি বেশি মুনাফা দেবে।


২০২৪ (2024) সালকে স্বাগত জানিয়ে সকলেই পথ চলা শুরু করেছেন। কিন্তু এখনও জীবন চলছে পুরনো খাতেই। ২০২৪ সালে কী কী নতুনত্ব আসতে চলেছে সেদিকে তাকিয়ে সকলেই। নয়া বছরে বিশেষ করে ভাবাচ্ছে উপার্জন। বর্তমানে অনেকেই চাকরি ছেড়ে ব্যবসার দিকে ঝুঁকছেন। মোটা মাইনের চাকরি ছেড়ে নিজের ব্যবসা শুরু করেছেন, এমন উদাহরণ দেশে খুব বিরল নয়। তবে অনেকেই বুঝতে পারছেন না ২০২৪ (2024) সালে কোন ব্যবসা এনে দিতে পারে বেশ পরিমাণ মুনাফা। এক্ষেত্রে কিছু ব্যবসা ২০২৩ সালে বাজার ধরেছে তেজ গতিতে যা চলতি বছর মুনাফা বাড়াবে। দেখে নিন এই তালিকায় রয়েছে কোন কোন ব্যবসা বা কাজ।

ভারতে ই-কমার্স ওয়েবসাইট (E-commerce websites in India) বা ভারতে ই-কমার্স কোম্পানি (E-commerce companies in india) এর বাজার বেশ মুনাফা কামাচ্ছে। যদি আপনি নতুন বছরে কোনো ব্যবসা চালু করতে চান তাহলে একটা ই-কমার্স প্ল্যাটফর্ম চালু করতে পারেন। যেখানে বিভিন্ন স্টোর নিজস্ব সামগ্রী বিক্রি করবে এবং পেমেন্টের জন্য প্ল্যাটফর্মের পেমেন্ট প্রক্রিয়া ব্যবহার করবে। ফলে বোঝাই যাচ্ছে যে, এটা একটা হাবের মতো কাজ করবে। প্রতিটি বিক্রির জন্য কমিশন পাবে ই-কমার্স প্ল্যাটফর্ম। এই ব্যবসা খুবই লাভজনক হতে পারে। গতবছর ধরে ভারতে ই-কমার্স ওয়েবসাইট (E-commerce websites in India) ও ভারতে ই-কমার্স কোম্পানি (E-commerce companies in india) গুলি বেশ ট্রেন্ডিং ব্যবসাতে নাম তুলেছে। নানান ক্ষেত্রে বা নানান বিষয়ে এই ই-কমার্স প্ল্যাটফর্ম ভালো মুনাফা অর্জন করছে।

অনলাইন কোর্স । Online Course :

ডিজিটাল যুগে অন্যান্য ব্যবসার মধ্যে বেশ উল্লেখ্য অনলাইন কোর্স ব্যবসা। বর্তমানে সবাই চান বাড়িতে বসে কিছু না কিছু শিখতে। সেক্ষেত্রে এই অনলাইন কোর্স একমাত্র উপায়। এটা ব্যক্তি যে বিষয়ে দক্ষ, সেই সংক্রান্ত যা কিছু হতে পারে। তবে গতে বাঁধা পড়াশোনার বাইরে যোগাসন, নাচ, গান শেখানো ইত্যাদির চাহিদা ২০২৪ সালে আরও বাড়বে আগের চেয়ে। চাইলে রান্নাও শেখানো যায়।

গ্রাফিক ডিজাইনিং । Graphic Designing :

বর্তমানে গ্রাফিক ডিজাইনিং এর কাজ যে তালিকার প্রথমের দিকে রয়েছে তা আর আলাদা করে বলে দিতে হয়না। যাদের এই সম্পর্কে জ্ঞান আছে তারা চাইলে ফুল টাইম অথবা পার্ট টাইমেও গ্রাফিক ডিজাইনিং এর কাজ বা ব্যবসা করতে পারেন। ডিজিটাল যুগে এর চাহিদা দিন দিন আরও বাড়বে। বহু সংস্থাই বিভিন্ন ধরনের পণ্য বানায়, এর জন্য চাই ডিজাইন করা লেবেল। তা তৈরির জন্য সংস্থাগুলি গ্রাফিক ডিজাইনার নিয়োগ করে। এতে ভাল উপার্জন হয়।

ড্রপশিপিংয়ে বিনিয়োগ । Investing in Dropshipping :

 ২০২৪ সালে ড্রপশিপিং ভারত (Dropshipping India) এ বেশ মুনাফা অর্জন করবে বলে ধারণা। রিসেলিং এবং পাইকারির বিপরীতে ড্রপশিপিং ইনভেন্টরি পরিচালনা ছাড়াই পণ্য বিক্রয় করতে দেয়। এক্ষেত্রে ই-কমার্স স্টোর তৈরি করে নিজের পণ্যের পাশাপাশি অন্যের পণ্যও বিক্রি করা যায়। সেখান থেকে আরেকটি কোম্পানি ম্যানুফ্যাকচারিং এবং শিপিং পরিচালনা করবে। এতে খরচ খুব কম। যদিও পণ্যের মান নিয়ে সমস্যা হতে পারে। তাই বিশ্বস্ত বিক্রেতাদের সঙ্গেই কাজ করার পরামর্শ দেওয়া হয়। তাহলেও ভারতে ড্রপশিপিং (Dropshipping India) ব্যবসা সফল হবে।

ইভি চার্জিং স্টেশন । EV Charging Station :

বর্তমানে ইলেকট্রনিক গাড়ির চাহিদা বেড়েই চলেছে। কিন্তু চার্জিং স্টেশনের অভাব রয়েছে। তাই এই ব্যবসা করতে পারলে আর পিছনে ফিরে তাকাতে হবে না। কিন্তু এই ব্যবসা করার জন্য একটি শক্তিশালী ব্যবসায়িক পরিকল্পনা করতে হবে। অর্জন করতে হবে জ্ঞান। জানতে হবে স্টেশনের এলাকায় বৈদ্যুতিক গাড়ি কত রয়েছে। কোথায় স্টেশন খুললে লাভ হবে। সাধারণত শপিং মল, সিনেমা থিয়েটার এসবের আশেপাশে ইভি চার্জিং স্টেশন  বেশি মুনাফা পাওয়া যাবে। উল্লেখ্য, এই ব্যবসা খুলতে ১ লাখ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত খরচ হতে পারে। বর্তমানে কেন্দ্র সরকার ইভি চার্জিং স্টেশন বসাতে ভর্তুকি দিচ্ছে। সেই ভর্তুকি নিলে ব্যবসার খরচ কমতে পারে। এই ব্যবসা থেকে প্রতি দিন ৫০০, ১০০০ টাকা উপার্জন করা যেতে পারে।

মোবাইল এবং ল্যাপটপ কম্পিউটার মেরামতের ব্যবসা । Mobile & Laptop Computer Repair Business :

বর্তমানে সব বাড়িতেই অফিসে, স্কুলে, দোকানে মোবাইল, ল্যাপটপ ও কম্পিউটার রয়েছে। কারণ এখন অনেক কাজ অনলাইনে করা শুরু হয়েছে। এমন পরিস্থিতিতে মোবাইল ও ল্যাপটপ কম্পিউটারের চাহিদা বেড়েছে। এগুলি ইলেকট্রনিক আইটেম হওয়ায় প্রায়ই খারাপ হয়ে যায়, এমন পরিস্থিতিতে আপনি ল্যাপটপ ও মোবাইল ঠিক করার ব্যবসা করা যেতে পারে। এ ব্যবসা পুরনো হলেও চাহিদা দিনে দিনে বাড়ছে। তবে এই ব্যবসা শুরু করার আগে একটি ভাল কোর্স করা উচিত। অনেক ইনস্টিটিউট এবং অনলাইন কোর্স রয়েছে, যেগুলি মোবাইল এবং ল্যাপটপ ঠিক করার কাজ শেখায়। এই ব্যবসা থেকেপ্রতি মাসে ৩০ থেকে ৫০ হাজার টাকা আয় করা যেতে পারে।

 প্রসঙ্গত, বর্তমানে অনেকেই ব্যবসার দিকে মন দিচ্ছেন। নিজের মতো পরিচালনা এবং মুনাফা লাভ করতে উদ্যোগী হচ্ছেন অনেকেই। এর ফলে বর্তমানে দেশের সরকারও মানুষকে সচেতন করে নতুন ব্যবসা শুরু করার জন্য ব্যবসায়িক ঋণ দিয়ে সাহায্য করছে। বিশেষজ্ঞরা বলছেন, ২০২৪ সালে মূলত ডিজিটাল দুনিয়ার সঙ্গে যুক্ত ক্ষেত্রের ব্যবসা বেশি মুনাফা লাভ করবে।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File