2023 Diwali | একঘেয়ে টুনি লাইট নয়! কম খরচ ও কম সময়ে এবার দীপাবলিতে ঘর সাজান নতুনভাবে!

Tuesday, November 7 2023, 7:51 am
highlightKey Highlights

দীপাবলি আলোর সজ্জা মানেই কেবল টুনি লাইট নয়। আরও নানাভাবে সহজে করা যায় দীপাবলির সজ্জা। দেখুন কীভাবে কম খরচ ও সময়ে দীপাবলি উপলক্ষ্যে ঘর করে তুলবেন রঙিন ও আলোকিত।


হাতে আর কয়েকটা দিন, তারপরেই রোশনাইয়ের উত্সব, ২০২৩ দীপাবলী (2023 Diwali)। দীপাবলি মানেই চারদিকে আলোক সজ্জা, নানারকমের আতশবাজি এবং অবশ্যই ঘর সাজানো। দিওয়ালির সময়ে কম বেশি অনেকেই ঘর সাজান। কেউ ঘরে নানারকমের-নানারঙের লাইট দিয়ে ঘর সাজান, আবার অনেকে বেছে নেন প্রদীপ। আবার অনেকে নানারকমের আসবাব কেনেন। তবে এই উৎসবে পরিবার পরিজনদের উপহারও দিতে হয় ফলে হাতে খুব বেশি বাজেট থাকে না। সঙ্গে রয়েছে সময়ের অভাবের সমস্যাও। তবে চিন্তা করবেন না, কম খরচে ও কম বাজেটে বাড়ি সাজাতে পারবেন আপনিও। কীভাবে? দেখে নিন এক নজরে!

২০২৩ দীপাবলীতে ঘরকে আলোকিত ও রঙিন করে তুলুন নতুনভাবে 
২০২৩ দীপাবলীতে ঘরকে আলোকিত ও রঙিন করে তুলুন নতুনভাবে 

কমবেশি সকলেই দীপাবলি উপলক্ষ্যে বাড়ি নানারকমের আলো দিয়ে সাজিয়ে থাকেন। অনেকেই দীপাবলির বেশ কয়েকদিন আগের থেকেই টুনি লাইট দিয়ে বাড়ি সাজিয়ে থাকেন। তবে নতুনত্বের মধ্যেও পুরাতন প্রদীপ দিয়ে ঘর সাজানোর আবেগটাই আলাদা। বাজারে নানারকমের দেখতে প্রদীপ পাওয়া যায়।  দীপাবলি আলোর সজ্জা (Diwali Lights Decoration)র জন্য চাইলে ওই প্রদীপ কিনে তাতে তেল-সলতে জ্বালিয়ে ঘর সাজাতে পারেন। সিঁড়িতে বা বারান্দায়, জানলায় পর পর সারি করে প্রদীপ দিয়ে ঘর সাজাতে পারেন। আবার আপনি যদি চান যে প্রদীপই জ্বালাবেন কিন্তু একটু রঙিনভাবে। তাহলে মাটির প্রদীপ কিনে তা বাড়তে ইচ্ছা মতো রং করে নিতে পারেন। অথবা বাজার থেকেই রঙিন প্রদপি কিনতে পারেন। বারান্দা বা জানলার সামনে প্রদীপ রাখলে তা বারবার নিভে যায়। এক্ষেত্রে আপনি প্রদীপে ব্যবহার করতে পারেন ইলেকট্রিক লাইট। সম্প্রতি বাজারেও এই ধরণের প্রদীপ কিনতে পাওয়া যায়। এছাড়াও প্রদীপ স্ট্যান্ড কিনে তাতে প্রদীপ জ্বালিয়ে বা ঝুলন্ত স্ট্যান্ডে প্রদীপ রেখেও ঘর সাজাতে পারেন।

পুরোনো লাইট দিয়ে নতুন ডেকোরেশন । New Decoration with Old Lights :

দীপাবলির সজ্জা (Diwali Decoration)র জন্য অনেকেই প্রত্যেক বছর নানারকমের নানারঙের টুনি লাইট কিনে থাকেন। কিন্তু প্রত্যেকবার সেই একভাবে লাইট দিয়ে ঘর সাজাতে কারই বা ভালো লাগে। ফলে ২০২৩ দীপাবলী (2023 Diwali)তে পুরোনো লাইট দিয়েই নতুনভাবে ঘর সাজান। বাড়িতে যদি পুরোনো বোতল থাকে তাহলে তা ভালোভাবে পরিষ্কার করে শুকিয়ে নিন। এরপর তার মধ্যে টুনি লাইট ঢুকিয়ে জ্বালিয়ে দিন। এই বোতলগুলো এবার ঘরের কোনায় বা টিভি ক্যাবিনেটে বা শো-কেসের ওপর, আপনার যেখানে ইচ্ছা রেখে ঘর সাজান। 

দীপাবলি আলোর সজ্জার জন্য পুরোনো লাইটকে নতুনভাবে ব্যবহার করুন 
দীপাবলি আলোর সজ্জার জন্য পুরোনো লাইটকে নতুনভাবে ব্যবহার করুন 

দীপাবলির রঙ্গোলি । Diwali Rangoli :

দীপাবলির সবচেয়ে গুরুত্বপূর্ণ আকর্ষণ হল দীপাবলির রঙ্গোলি (Diwali Rangoli)। অনেকেই দীপাবলি উপলক্ষ্যে বাড়িতে রঙ্গোলি এঁকে থাকেন। বিশেষত আবির দিয়ে বা রঙের গুঁড়ো দিয়ে রঙ্গোলি এঁকে থাকেন অনেকে। তবে সেটি দ্রুত নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এক্ষেত্রে আপনি ব্যবহার করতে পারেন জল রং। এতে রঙ্গোলি সহজে নষ্ট হবে না। ইন্টারনেটে বহু সহজ সহজ রঙ্গোলির ডিজাইন রয়েছে যা দেখে অনায়াসেই আপনি তা এঁকে নিতে পারবেন। যাদের হাতে একদমই সময় নেই তারা রঙ্গোলির স্টিকার কিনেও মেঝেতে আটকে ঘর সাজাতে পারেন।

 লণ্ঠন দিয়ে ঘরকে করে তুলুন রঙিন । Make the House Colorful with Lanterns :

লণ্ঠন দিয়ে ঘর সাজানোর রীতি বেশ অনেকদিন ধরেই প্রচলিত। সেই পুরোনো প্রচলন, লণ্ঠন ব্যবহার করতে পারেন দীপাবলির সজ্জা (Diwali Decoration) হিসেবেও। দীপাবলিতে দেবতাদের ছবি আঁকা এমন লণ্ঠন দিয়ে ঘর সাজাতে পারেন। বাজারে নানা প্রকারের লণ্ঠন পাওয়া যায়। আপনি যদি কেবল দীপাবলির জন্য কম খরচের লণ্ঠন লাগাতে চান তাহলে ব্যবহার করতে পারেন কাগজের তৈরী রঙিন লণ্ঠন। আপনি চাইলে নেট মাধ্যমের সাহায্য নিয়ে বাড়িতেও এই কাগজের লণ্ঠন তৈরী করতে পারেন।

প্রকৃতি দিয়ে দীপাবলিতে সাজান ঘর । Decorate the House on Diwali with Nature :

দীপাবলিতে প্রকৃতি দিয়েও সাজাতে পারেন ঘর। এবার দীপাবলির গৃহসজ্জার জন্য বেঁচে নিতে পারেন ফুল। নানারকমের, নানা রঙের ফুল দিয়ে চাইলে রঙ্গোলি বানাতে পারেন। আবার ফুলের মালা দিয়ে দরজা বা জানলা সাজাতে পারেন। চাইলে একটি সুন্দর বাতির মধ্যে ফুল রেখে তার মধ্যে টুনি আলো দিয়ে সাজাতে পারেন। সম্ভব হলে একটি বাটিতে জল দিয়ে তার মধ্যে রংবেরঙের ছোট ছোট ফুল দিয়ে তার মধ্যে ছোট ছোট ভাসমান মোমবাতি জ্বালিয়ে দিয়ে দিতে পারেন। এরকমভাবে ঘর সাজালে বেশ সুন্দর দেখতে লাগে। এছাড়াও আপনার বাড়িতে যদি ইনডোর প্ল্যান্ট থাকে তাহলে গাছের টবের গায়ে বা গাছের মধ্যে সরু টুনি লাইট জড়িয়ে দিতে পারেন। ঘরের কে ক কোনায় এরকম সজ্জা থাকলে ঘর আকর্ষণীয় হয়ে উঠবে।

দীপাবলির রঙ্গোলি থেকে দেওয়াল সজ্জা দ্বারা দীপাবলিতে ঘরকে আকর্ষণীয় করে তুলুন 
দীপাবলির রঙ্গোলি থেকে দেওয়াল সজ্জা দ্বারা দীপাবলিতে ঘরকে আকর্ষণীয় করে তুলুন 

দেওয়াল সজ্জা । Wall Decoration :

অনেকেই ভাবেন বাড়িতে দেওয়াল সজ্জার জন্য দামি আসবাবের প্রয়োজন হয়। তবে তা কিন্তু নয়। নামমাত্র খরচের মাধ্যমেই ঘরের দেওয়াল সাজাতে পারবেন। ঘরের দেওয়ালে কোনও সজ্জা থাকলে তা ঘরের শোভা আরও বাড়িয়ে দেয়। বাজারে নানারকমের আসবাব পাওয়া গেলেও কেবল কাগজের মাধ্যমে আপনি দেওয়াল সজ্জা করতে পারবেন। রঙিন বড় কাগজ কিনে তাতে নানারকমের আকৃতি দিয়ে বা কেটে সুন্দর ডিজাইন তৈরী করতে পারেন। ইন্টারনেটের মাধ্যমে এরকম আলংকারিক আপনি সহজেই বানাতে পারবেন। আপনি চাইলে এরকম দেওয়াল সজ্জার আসবাব কিনতেও পারেন। এছাড়াও চাইলে আপনির দেওয়ালে রং দিয়ে স্টিকার লাগিয়েও ঘর সাজাতে পারেন।

কম খরচে ও কম সময়ে ঘরকে দীপাবলির সজ্জায় সাজিয়ে তুলুন 
কম খরচে ও কম সময়ে ঘরকে দীপাবলির সজ্জায় সাজিয়ে তুলুন 

দীপাবলির সজ্জা (Diwali Decoration)র জন্য উপরোক্ত উপায়গুলি ছাড়াও ঘরের কুশান, বালিশের কভার বদলে; ঘরের চাদর, পর্দা বদলে দীপাবলি উপলক্ষ্যে ঘরকে সজ্জিত করে তুলতে পারেন। পাশাপাশি বাজেট একটু বেশি হলে ঘরের জন্য কোনও আসবাব কিনতে পারেন। তবে ঘর সজ্জা মানেই যে বেশি দামি জিনিস তা কিন্তু নয়। কম দামে ঘরে থাকা জিনিস দিয়েও দীপাবলিতে ঘর রঙিন ও আলোকিত করে তুলতে পারেন।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File