জানুয়ারিতেই ফলপ্রকাশ হতে পারে CBSE-র দশম শ্রেণির, জানুন বোর্ডের তরফে কী ঘোষণা করা হল

Monday, December 20 2021, 5:07 pm
highlightKey Highlights

CBSE বোর্ডের দশম শ্রেণির বোর্ড পরীক্ষার প্রথম টার্ম কিছুদিন আগেই শেষ হয়েছে। এবার পালা ফলাফল ঘোষণা করার আর তার আগেই এ নিয়ে বিশেষ ঘোষণা করলো CBSE বোর্ড।


গত ৩০ নভেম্বর থেকে শুরু হয় দশম শ্রেণির মেজর বিষয়গুলির পরীক্ষা। পরীক্ষা শেষ হয়ে যাওয়ার পর থেকে একটাই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে পড়ুয়া থেকে অভিভাবক সকলের মনের মধ্যে।

দশম শ্রেণির পরীক্ষার ফলাফল কবে ঘোষণা করা হবে?

দশম শ্রেণির পড়ুয়া ও তাদের অভিভাবকদের জন্য সুখবর। আগামী জানুয়ারি মাসেই সম্ভবত বোর্ডের প্রথম টার্মের পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে। তবে ফলাফল ঘোষণা করা হলেও, এখনই পড়ুয়াদের মার্কশিটে পাশ বা ফেল ঘোষণা করা হবে না।

জানুয়ারিতে ফলপ্রকাশ করা হবে
জানুয়ারিতে ফলপ্রকাশ করা হবে

ফলপ্রকাশের ক্ষেত্রে জারি হয়েছে নতুন নিয়ম

জানুয়ারি মাসে যখন বোর্ডের টার্ম ১-এর নম্বর প্রকাশিত হবে, তখন একজন পড়ুয়া কোন কোন বিষয়ে কত নম্বর পেয়েছে সেই বিষয় ও পড়ুয়ার প্রাপ্ত নম্বর প্রকাশ করা হবে। যদি কোনও পরীক্ষার্থী কোনও পেপারের পরীক্ষা না দিয়ে থাকে, সেক্ষেত্রে তাকে অনুপস্থিত মার্ক করা হবে না বরং স্কুলের তরফে দেওয়া ইন্টারন্যালে প্রাপ্ত নম্বরই সেই পড়ুয়াকে প্রদান করা হবে।

সিবিএসই অফিস
সিবিএসই অফিস

জানা যাচ্ছে, করোনার নতুন স্ট্রেন ভয়াবহ রূপ নিলে সেক্ষেত্রে দ্বিতীয় টার্মের পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। পরীক্ষা না হলে টার্ম ১ পরীক্ষার নম্বর ও ইন্টারনাল অ্যাসেসমেন্টের নম্বরের ভিত্তিতে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে।


telegram channel Viral News on Telegram