নিম্নচাপ ঘনিয়ে আসছে, শীতের মরসুমে রাজ্যে লাগাতার বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের

Thursday, December 21 2023, 2:33 pm
highlightKey Highlights

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার ভ্রুকুটি। তৈরি হচ্ছে নিম্নচাপও। আর তার জেরে রাজ্যে লাগাতার বৃষ্টির সম্ভাবনা। আগামী সপ্তাহে রাজ্যে আবহাওয়ার বিরাট পরিবর্তন দেখা দিতে পারে।


শীত বেশ জাঁকিয়ে পড়েছে রাজ্যে। এরমধ্যেই তৈরি হচ্ছে নিম্নচাপও। আর তার জেরে রাজ্যে লাগাতার বৃষ্টির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী সপ্তাহে রাজ্যে আবহাওয়ার বিরাট পরিবর্তন দেখা দিতে পারে। 

হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণ বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হচ্ছে। যার জেরে মনে করা হচ্ছে আগামী সপ্তাহে সেই নিম্নচাপের প্রভাব ব্যাপক পড়তে পারে এই রাজ্যে। চলতে পারে লাগাতার বৃষ্টিও। ফলে আগামী সপ্তাহে আবহাওয়ার বড়সড় পরিবর্তনের সাক্ষী থাকতে পারে রাজ্য। 

আগামী সপ্তাহে নিম্নচাপের সম্ভাবনা থাকলেও আগামী ২ থেকে ৩ দিন আবহাওয়ার বড়সড় কোনও পরিবর্তনের সম্ভাবনা নেই বললেই চলে। শীতের আমেজ যেভাবে বজায় রয়েছে সেভাবেই থাকবে। উত্তরবঙ্গের আবহাওয়ারও তেমন কোনও পরিবর্তন দেখা যাবে না।   

এদিকে দক্ষিণ আন্দামান সাগরের উপর তৈরি হওয়া নিম্নচাপ এলাকাটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ৮ ডিসেম্বর সকালের মধ্যে উত্তর তামিলনাড়ু, পুদুচেরি এবং সংলগ্ন দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে সেই ঘূর্ণিঝড়ের পৌঁছনোর সম্ভাবনা রয়েছে। 

রবিবার IMD জানায়, ৫ ডিসেম্বর দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে একটি নিম্নচাপ এলাকা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।  

এর প্রভাবে পুদুচেরি, কারাইকাল এবং অন্ধ্রপ্রদেশের দক্ষিণ উপকূলে ৭ ডিসেম্বর রাতে শুরু হওয়া এবং পরের দিন তা তীব্র হওয়ার সম্ভাবনা রয়েছে। ৪ থেকে ৬ ডিসেম্বর আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

পাশাপাশি হাওয়া অফিসের পূর্বাভাস, কলকাতা ও সংলগ্ন এলাকায় আপাতত তাপমাত্রার বিশেষ পতনের সম্ভবনা নেই। তবে রাজ্যের বাকি কোথাও কোথাও তাপমাত্রা আরও ১ ডিগ্রি নামতে পারে। আজ কলকাতা ও সংলগ্ন এলাকায় দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস। সেক্ষেত্রে মঙ্গল বুধবার নাগাদ মেঘলা থাকতে পারে কলকাতা-সহ রাজ্যের উপকূলবর্তী এলাকাগুলির আকাশ। কিছুটা কমতে পারে দিনের তাপমাত্রাও।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File