গার্ডেনরিচে তৈরী হল ভারতীয় নৌসেনার ‘মেঘনাদ’, শুক্রবার তা ভাসলো হুগলির জলে

Friday, July 15 2022, 5:50 pm
highlightKey Highlights

ভারতীয় নৌসেনাকে ‘মেঘনাদ’ বানিয়ে দিল কলকাতা। বানিয়ে দিল মধুকবির শহরের ‘গার্ডেনরিচ শিপ বিল্ডার্স’।


পি-১৭এ প্রকল্পে নৌসেনার জন্য তৈরি হচ্ছে শিবালিক শ্রেণির ‘স্টেলথ ফ্রিগেট’। যেগুলি রাডারের নজরদারিকে ফাঁকি দিয়ে হামলা চালাতে পারে।

কেন 'মেঘনাদ' নামকরণ করা হল জানেন? আসুন জেনে নেওয়া যাক এর কারণ

‘মেঘনাদবধ’ কাব্যে রাবণের সেনাপতি ইন্দ্রজিতের কথা লিখেছিলেন মাইকেল মধুসূদন দত্ত। যিনি ছিলেন ‘মেঘনাদ’। মেঘের আড়াল থেকে যুদ্ধ করতেন। তিনি কোথায় আছেন, ঠাহর পেত না বিপক্ষ সেনাবাহিনী। সেই  ‘মেঘনাদ’ বানিয়ে ভারতীয় নৌবাহিনীকে দিল মধুসূদনের শহর, তারও হদিশ পাওয়া যায় না। তারও গতিবিধি ধরা পড়ে না অত্যাধুনিক রাডারে। আড়ালে থেকেই সে শত্রুপক্ষের উপর আঘাত হানতে পারে।

তবে এই মেঘনাদের পোশাকি নাম ‘আইএনএস দুনাগিরি’। ওজন ৬,৬০০ টন। গোত্রে ‘ফ্রিগেট’ (ছোট রণতরী)। প্রতিরক্ষা মন্ত্রকের একটি সূত্রের দাবি, আইএনএস দুনাগিরি ভারতীয় নৌবাহিনীর আধুনিকতম ‘স্টেল্‌থ’ রণতরী। শুক্রবারেই কলকাতায় হুগলি নদীর জলে ভাসানো হল তাকে। তার সঙ্গে সঙ্গে আধুনিক সমরাস্ত্রে আরও একটি ধাপ এগিয়ে গেল ভারত।

‘আইএনএস দুনাগিরি’ নামে একটি যুদ্ধজাহাজ ১৯৭৭ থেকে ২০১০ পর্যন্ত ভারতীয় নৌসেনায় ছিল। ‘ল্যান্ডি ফ্রিগেট’ গোত্রের ওই রণতরীটি যুদ্ধ পরিস্থিতিতে উপকূল অঞ্চলে সেনা ও সামরিক উপকরণ অবতরণে সক্ষম ছিল। ৩৩ বছরের কর্মজীবন শেষে অবসর নেয় সেই ফ্রিগেটটি। এ বার তারই নামে নামকরণ হল গার্ডেনরিচে তৈরি ‘স্টেলথ ফ্রিগেটের’।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File