West Bengal Weather Update | সোমবার বিকেলেই বেশ কিছু জেলায় হতে পারে কালবৈশাখী! সারা সপ্তাহ জুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির কমলা সতর্কতা!

Monday, May 6 2024, 12:46 pm
highlightKey Highlights

পশ্চিমবঙ্গ আবহাওয়া রিপোর্ট অনুযায়ী, আজ সোমবার বীরভূম, পূর্ব বর্ধমান, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় ঘণ্টায় ৫০-৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সতর্কবার্তা জারি করা হয়েছে। মৎস্যজীবীদের বুধবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আপাতত সারা সপ্তাহ জুড়ে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।


বৈশাখ পড়তে না পড়তেই তীব্র গরম-দাবদাহে নাজেহাল বঙ্গের সাধারণ মানুষ। এদিকে কালবৈশাখীরও দেখা মেলেনি বিন্দুমাত্র। কবে বৃষ্টি আসবে, কবে কমবে তাপমাত্রা সেদিকে চাতক দৃষ্টিতে বঙ্গবাসী। অবশেষে সপ্তাহ শুরুতে বদল পশ্চিমবঙ্গের আবহাওয়া (West Bengal Weather)। সোমবার স্বস্তি দিতে আসছে কালবৈশাখী। লণ্ডভণ্ড হতে পারে একাধিক জেলা। এমনকি সোমবার থেকে বুধবার পর্যন্ত মৎস‌্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া অফিস। প্রবল ঝড়বৃষ্টির জন্য ৭টি জেলাতে জারি করা হয়েছে কমলা সতর্কতাও।

প্রবল ঝড়বৃষ্টির জন্য ৭টি জেলাতে জারি করা হয়েছে কমলা সতর্কতা
প্রবল ঝড়বৃষ্টির জন্য ৭টি জেলাতে জারি করা হয়েছে কমলা সতর্কতা

কলকাতার আবহাওয়া :

পশ্চিমবঙ্গ আবহাওয়া রিপোর্ট (West Bengal Weather Report) অনুযায়ী, সোমবার সকালে কলকাতার আকাশ পরিষ্কার থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আবহাওয়ার বদল হবে। এদিন শহরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সন্ধ্যার পর হতে পারে হালকা বৃষ্টিপাত। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৪ ডিগ্রি সেলিসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি এবং সোমবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৮ ডিগ্রি সেলসিয়াস। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৮ শতাংশ এবং সর্বনিম্ন ৫৪ শতাংশ।

কালবৈশাখীর পূর্বাভাস দক্ষিণবঙ্গের একাধিক জেলায়!

গত কয়েক দিন ধরে দক্ষিণবঙ্গে ছিল তাপপ্রবাহের পরিস্থিতি। ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপর ছিল তাপমাত্রার পারদ। অবশেষে স্বস্তির আশা জেলায়। সোমবার থেকে বৃষ্টিপাত হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সোমবার কালবৈশাখীর সতর্কবার্তা থাকবে বীরভূম, মুর্শিদাবাদ , নদিয়া, পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে। বৃষ্টির সঙ্গে সঙ্গে ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে বলে পশ্চিমবঙ্গ আবহাওয়ার খবর (West Bengal Weather News)। ভারী বৃষ্টিপাত হতে পারে বীরভূম ও মুর্শিদাবাদে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই বৃষ্টিপাতের সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া বইবে। মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। বৃষ্টির পরিমাণ ১০০ মিলিমিটার বা তার বেশি হতে পারে।

 বৃষ্টির পরিমাণ ১০০ মিলিমিটার বা তার বেশি হতে পারে
 বৃষ্টির পরিমাণ ১০০ মিলিমিটার বা তার বেশি হতে পারে

সোমবার কালবৈশাখী লণ্ডভণ্ড করতে পারে মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া, পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলি এই আট জেলার বিস্তীর্ণ অঞ্চল। বজ্রবিদ‌্যুৎ-সহ মাঝারি বৃষ্টিপাত হবে। সেইসঙ্গে ৬০ কিলোমিটার গতিবেগে ঝড় বইবে।সোমবার হাওয়া অফিস কমলা সতর্কতাও জারি করেছে সাতটি জেলায়। এর মধ্যে বীরভূম, নদিয়া ও মুর্শিদাবাদের কোনও কোনও জায়গায় ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত অর্থাৎ ভারী বৃষ্টির আশঙ্কাও রয়েছে পুরোমাত্রায়। এরপর আগামীকাল অর্থাৎ মঙ্গলবার ভারী বৃষ্টি হবে পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায়। সেখানে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতি বেগে দমকা হাওয়া বইবে পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে। আগামিকাল ৭ মে একই রকম প্রাকৃতিক দুর্যোগের কমলা সতর্কতা জারি করা হয়েছে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও ঝাড়গ্রামে। পশ্চিমবঙ্গ আবহাওয়া রিপোর্ট (West Bengal Weather Report) অনুযায়ী, বুধবার পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে। কলকাতায় কালবৈশাখী না থাকলেও তার প্রভাব পড়বে।

উত্তরবঙ্গের বৃষ্টি!

বৃষ্টি হবে উত্তরবঙ্গেও। রবিবার পর্যন্ত উত্তরের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই সঙ্গে জলপাইগুড়ি, দুই দিনাজপুর, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে পশ্চিমবঙ্গ আবহাওয়ার খবর (West Bengal Weather News)। বাকি জেলায় হাওয়ার বেগ কিছুটা কম থাকবে।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে
কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে

প্রায় এক মাস ধরে টানা তাপপ্রবাহ চলছে দক্ষিণবঙ্গে। প্রভাব পড়েছে উত্তরবঙ্গেও। তবে রবিবার বিকেলের পর থেকে  বদল পশ্চিমবঙ্গের আবহাওয়া (West Bengal Weather)। সন্ধে‌র পর উপকূলের জেলাগুলিতে হালকা ঝোড়ো হাওয়া ও বিক্ষিপ্ত বৃষ্টিপাত হয়। তাপমাত্রাও তুলনামূলক কম ছিল। দক্ষিণের কিছু জেলায় পারদ সামান‌্য কম ছিল। পশ্চিমি জেলাগুলিতে অবশ‌্য তাপমাত্রা এদিন ৪০ থেকে ৪৫ ডিগ্রিতে ছিল। কলাইকুণ্ডা,পানাগড়, আসানসোল ও সিউড়িতে তীব্র তাপপ্রবাহ চলে। এদিকে ২০২৪ পড়ার পর থেকে রাজ্য একবারও কালবৈশাখী পায়নি। তবে হাওয়া অফিসের আশ্বাস, আজ, সোমবার থেকেই আমূল বদলের পথে বাংলার আবহাওয়া।  কলকাতা-সহ দক্ষিণবঙ্গে আজ, সোমবার তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে। আবহাওয়া অফিস জানিয়েছে, শনিবার পর্যন্ত বিক্ষিপ্ত বৃষ্টিপাত চলবে। তার জেরে কিছুদিন তাপমাত্রা কম থাকবে। হাওয়া অফিস জানিয়েছে, উপকূলের জেলাগুলিতে আজ থেকে ঝোড়ো হাওয়া বইতে শুরু করবে। উত্তাল হবে বঙ্গোপসাগরও। ৬ মে থেকে ৮ মে পর্যন্ত উপকূল সংলগ্ন এলাকায় ভারী বৃষ্টি এবং ঘণ্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। ঢেউয়ের উচ্চতা হতে পারে ০.৫ মিটার থেকে ১.২ মিটার পর্যন্ত। বুধবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। মৎস্যজীবীদের সোমবার থেকে বুধবার পর্যন্ত সমুদ্রে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File