Omicron রুখতে এবার ২ টি নতুন ওষুধের ছাড়পত্র দিল ইউরোপীয় ইউনিয়ন

Friday, December 17 2021, 9:31 pm
highlightKey Highlights

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়াচ্ছে Omicron। সংক্রমণ রুখতে মরিয়া সকল দেশ আর এর মাঝেই এক আশার আলো দেখাল ইউরোপীয় ইউনিয়ন (EU)।


করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে আতঙ্কিত গোটা বিশ্ব। তবে এই আতঙ্কের মাঝেই খানিক স্বস্তি মিললো। বাজারে আসছে Omicron-নিরাময়ের ওষুধ। ওমিক্রনে আক্রন্ত ব্যক্তিদের চিকিৎসার ক্ষেত্রে এই দু'টি নতুন ওষুধ ব্যবহারের অনুমোদন দিল ইউরোপীয় ইউনিয়ন।

কোন কোন ওষুধগুলিকে ছাড়পত্র দেওয়া হল?

মার্কিন ও ব্রিটিশের যৌথ সংস্থা GSK অ্যান্ড ভির বায়োটেকনোলজি এবং সুইডেনের সংস্থা সোবির তৈরি দু'টি ওষুধকে ছাড়পত্র দিল ইউরোপীয় ইউনিয়নের ড্রাগ রেগুলেটরি বডি।

ওমিক্রনের বিরুদ্ধে লড়তে কয়েকটি ওষুধ ব্যবহারের অনুমোদন দিল ইউরোপীয় ইউনিয়ন
ওমিক্রনের বিরুদ্ধে লড়তে কয়েকটি ওষুধ ব্যবহারের অনুমোদন দিল ইউরোপীয় ইউনিয়ন

Omicron-এর চিকিৎসায় GSK And Vir Biotechnology-র Sotrovimab এবং Sobi-র Kineret নামে এই দুইটি ওষুধ ব্যবহার করা যেতে পারে বলে ঘোষণা করেছে European Medicines Agency (EMA)।

  • Kineret মূলত আর্থারাইটিসের প্রতিষেধক হিসেবে রোগীকে দেওয়া হয়। 
  • Sotrovimab হল একটি অ্যান্টিবডি ড্রাগ। যে সমস্ত প্রাপ্তবয়স্ক  করোনা আক্রান্তরা হাসপাতালে চিকিৎসাধীন আছেন এবং যাদের অক্সিজেন সাপোর্টের প্রয়োজন হচ্ছে না, তাঁদের ক্ষেত্রে এই ওষুধটি ব্যবহার করার ছাড়পত্র মিলেছে। 
জনসন অ্যান্ড জনসনের টিকাকে 'বুস্টার ডোজ' হিসেবে সম্মতি দেওয়া হয়েছে
জনসন অ্যান্ড জনসনের টিকাকে 'বুস্টার ডোজ' হিসেবে সম্মতি দেওয়া হয়েছে

সংক্রমণ রুখতে বড় পদক্ষেপ নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন

ইউরোপের স্বাস্থ্যকর্তারা ওমিক্রনের প্রকোপ থেকে রক্ষা পেতে বড় পদক্ষেপ নিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের টিকা নিয়ামক সংস্থা ইতিমধ্যে জনসন অ্যান্ড জনসনের (Johnson & Johnson) টিকাকে বুস্টার ডোজ হিসেবে ব্যবহার করার সম্মতি দিয়েছে। জানা যাচ্ছে এই টিকার প্রথম দু'টি ডোজ নেওয়ার দু'মাসের মধ্যেই ওই ব্যক্তি Omicron ঠেকাতে সক্ষম হবে।

who এর প্রধান ড. টেডরস আধানম ঘেব্রেইয়েসুস
who এর প্রধান ড. টেডরস আধানম ঘেব্রেইয়েসুস

এ প্রসঙ্গে WHO প্রধান বলেন, 'ওমিক্রনের হাত থেকে রেহাই পেতে অনেক দেশ বুস্টার ডোজ দিচ্ছে। কিন্তু, বুস্টার ডোজ দেওয়া হলেই যে ওমিক্রন সংক্রমণের হাত থেকে রক্ষা পাওয়া যাবে এই ধরনের কোনও তথ্য প্রমাণ এখনও হাতে এসে পৌঁছয়নি।'


telegram channel Viral News on Telegram