টাটা গোষ্ঠীর অধীনস্থ এয়ার ইন্ডিয়া আরও ১২ টি নতুন বিমান ইজারা নেবে

Monday, December 5 2022, 5:51 pm
highlightKey Highlights

নতুন করে এয়ার ইন্ডিয়াকে তৈরী করার জন্য টাটা গোষ্ঠী নয়া পদক্ষেপ নিতে চলেছে। আসুন জেনে নেওয়া যাক কী কী করতে চলেছে এই সংস্থা


চলতি বছরের শুরুর দিকে ৩০ টি বিমান লিজ নিয়েছে এয়ার ইন্ডিয়া। তার উপর আরও ১২টি এয়ারবাস এবং বোয়িং বিমান লিজ নেবে এই সংস্থা। এগুলি ২০২৩ সালের শুরুতেই এসে যাবে বলে মনে করা হচ্ছে।

এমনিতেও এয়ার ইন্ডিয়াকে নতুন করে গড়ে তোলার জন্য চেষ্টা খামতি রাখছে না টাটা গোষ্ঠী। চলতি বছরের শুরুর দিকে ৩০ টি বিমান লিজ নিয়েছে সংস্থা। তার উপর আবার এই এক ডজন বিমান। এগুলি ২০২৩ সালের শুরুতেই এসে যাবে বলে মনে করা হচ্ছে। টাটা গোষ্ঠী ও সিঙ্গাপুর এয়ারলাইন্সের যৌথ উদ্যোগ ভিস্তারা। এদিকে এই ভিস্তারাকে ২০২৪ সালের মার্চের মধ্যেই এয়ার ইন্ডিয়ার সঙ্গে জুড়ে দিচ্ছে টাটা।

টাটার মতে, এর ফলে সামগ্রিকভাবে এয়ার ইন্ডিয়ার এক লাফে শক্তি বৃদ্ধি হবে। আন্তর্জাতিক বাজারেও তাদের উপস্থিতি আরও জোরদার হবে।  টাটার চারটি এয়ারলাইন ব্র্যান্ড ছিল। সেগুলি হল এয়ার ইন্ডিয়া, ভিস্তারা, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস লিমিটেড এবং এয়ারএশিয়া ইন্ডিয়া। এয়ার ইন্ডিয়া গত নভেম্বর মাসের শুরুতে এয়ার এশিয়ার স্থানীয় ব্যবসার অধিগ্রহণ করার ঘোষণা করে। তাকে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের সঙ্গে জুড়ে দেওয়া হচ্ছে।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File