Covid-19 Variant 'IHU': ফের করোনার নয়া প্রজাতি

Thursday, January 6 2022, 12:13 pm
highlightKey Highlights

একা ওমিক্রনে রক্ষে নেই, সঙ্গে দোসর ‘IHU’ । সন্ধান মিলল করোনার নতুন ভ্যারিয়েন্ট ইহুর, এটা কি ওমিক্রনের থেকেও ভয়ঙ্কর?


এমনিতেই করোনার নতুন প্রজাতি ওমিক্রনে জেরবার গোটা বিশ্ব। ওমিক্রনের জেরে  হু হু করে ছড়াচ্ছে সংক্রমণ। প্রতিদিন প্রচুর লোক আক্রান্ত হচ্ছে গোটা পৃথিবীজুড়ে। এখনও ওমিক্রনকে দমন করার পন্থা খুঁজে উঠতে পারেননি চিকিৎসা বিজ্ঞানীরা। 

"হু"-এর সতর্কবার্তা 
"হু"-এর সতর্কবার্তা 

এরইমধ্যে বিষম চিন্তার কারণ হয়ে দেখা দিল করোনার একেবারে টাটকা প্রজাতি আই এইচ ইউ(IHU)। এই প্রজাতির সন্ধান মিলেছে ফ্রান্সে। জানা গেছে, ওমিক্রনের থেকেও দ্রুতগতিতে সংক্রমণ ছড়ায় এই আই এইচ ইউ। এহেন প্রজাতির বৈজ্ঞানিক নাম B.1.640.2 , গত ১০ই ডিসেম্বর, ২০২১ প্রথম এই প্রজাতিকে চিহ্নিত করা গেছে। ফ্রান্সে এখনও পর্যন্ত ১২ জন এই আই এইচ ইউ-তে আক্রান্ত। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনই ওমিক্রনকে ছেড়ে এই নয়া প্রজাতিরে গুরুত্ব দিতে নারাজ।

কোভিড বিধি মেনে চলুন 
কোভিড বিধি মেনে চলুন 

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, ফ্রান্সের মেডিটেরানি ইনফেকশন সংস্থার গবেষকদের দাবি, করোনার (Covid 19) নতুন এই ভ্যারিয়েন্টটিতে ইতিমধ্যেই ৪৬টি মিউটেশন হয়েছে। এখনও পর্যন্ত ফ্রান্স ছাড়া আর অন্য কোনও জায়গায় করোনার এই নতুন ভ্যারিয়েন্টে আক্রান্তের সন্ধান পাওয়া যায়নি।

করোনার এরকম অনেক ভ্যারিয়েন্ট পরবর্তীতেও দেখা যেতে পারে। এর মানে এই নয় যে, এরা প্রত্যেকেই ভয়ঙ্কর রূপ নেবে। কোন ভ্যারিয়েন্টের মাধ্যমে কত এবং কী হারে সংক্রমণ ছড়াচ্ছে, তার উপর এর ভয়াবহতা নির্ভর করছে। করোনার নয়া রূপ ইহু কতটা সংক্রামক, সে সম্পর্কে এখনও পর্যন্ত গবেষকরা সঠিক কোনও তথ্য দেননি।

টুইট করেছেন, মহামারী বিশেষজ্ঞ এরিক ফেইগল ডিং 
ড: এরিক ফেইগল ডিং 
ড: এরিক ফেইগল ডিং 

telegram channel Viral News on Telegram