LIC IPO: কিভাবে বিনিয়োগ করবেন? এখনও পর্যন্ত কত আবেদন জমা পড়ল? জানুন বিস্তারিত

Thursday, May 5 2022, 9:38 am
highlightKey Highlights

অপেক্ষা শেষ। গত বুধবার দেশের আর্থিক বাজারে লঞ্চ হয়েছে প্রবল আলোচিত LIC-র IPO। প্রথম দিনে এই IPO-তে কারা কারা আবেদন করল, তা জেনে নেওয়া অত্যন্ত জরুরি। এই IPO-থেকে 21,000 কোটি টাকা কোষাগারে তোলার পরিকল্পনা রয়েছে সরকারের।


বহু অপেক্ষার পর গত ৪ঠা মে সকালে দেশের সর্ববৃহত্তম IPO লঞ্চ করেছে জীবনবীমা সংস্থা LIC । আবেদনের সময়সীমা হল ৪ঠা মে থেকে ৯ই মে। প্রতি ইক্যুইটি শেয়ারের মূল্য রয়েছে ৯০২ টাকা থেকে ৯৪৯ টাকা। উল্লেখ্য, এই IPO-এর ওপর পলিসি হোল্ডার ও এলআইসি এজেন্টদের জন্য অতিরিক্ত ছাড়ও দেওয়া রয়েছে।

LIC IPO লঞ্চ হওয়ার পর কেটে গেছে গোটা ১ টা দিন। সূত্রের খবর, ১ দিন পরে IPO-র নির্দিষ্ট শেয়ারের ৬৭ শতাংশ আবেদন জমা পড়েছে। তার মধ্যে সাধারণ লগ্নিকারীদের তরফে ৬০ শতাংশ আবেদন জমা পড়েছে। LIC কর্মীদের জন্য যে পরিমাণ শেয়ার বরাদ্দ করা হয়েছিল, তাঁরা তার থেকে ১৭ শতাংশ বেশি আবেদন জমা করেছে প্রথম দিনেই। অন্যদিকে, পলিসি হোল্ডাররা সবচেয়ে বেশি পরিমাণ উৎসাহ দেখিয়েছেন। তাঁদের জন্য বরাদ্দের দ্বিগুণ আবেদন জমা পড়েছে প্রথম দিনেই। যোগ্য আর্থিক সংস্থা বরাদ্দের ৩৩ শতাংশ আবেদন জমা করেছে। নন-ইনস্টিটিউশনাল ইনভেস্টররা তাঁদের বরাদ্দের মাত্র ২৬ শতাংশ আবেদন করেছেন।

LIC IPO-তে কিভাবে আবেদন করবেন? | How to apply for LIC IPO

ডিম্যাট অ্যাকাউন্ট খোলার পদক্ষেপ
ডিম্যাট অ্যাকাউন্ট খোলার পদক্ষেপ
  1. সর্বপ্রথম আবেদনকারীকে তার উপযুক্ত KYC-এর সাহায্যে নেটব্যাঙ্কিং অথবা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম-এর মাধ্যমে এই ডিম্যাট অ্যাকাউন্ট খুলতে হবে।
  2.  ডিম্যাট অ্যাকাউন্টের IPO বিভাগে যেতে হবে।
  3. সেখানে উপরের দিকেই LIC IPO দেখতে পাওয়ার সম্ভাবনা রয়েছে।সেটিতে ক্লিক করুন।
  4.  এখানে নিজের সম্পর্কে সম্পূর্ণ তথ্য এবং বিডের সংখ্যা উল্লেখ করে আবেদনে/সাবমিটে ক্লিক করতে হবে।
  5. কাজটি সম্পূর্ণ হলে ‘APPLY NOW’ বা ‘SUBMIT’ ক্লিক করতে হবে।
  6.  পেমেন্ট প্রক্রিয়া সম্পূর্ণ করে LIC IPO কেনা যাবে।

LIC IPO সম্পর্কিত বিশেষজ্ঞদের মতামত | Expert opinion on LIC IPO

বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী, ভারত সরকার আবেদনকারীদের অনেক কম দামেই LIC IPO -তে বিনিয়োগ করার সুযোগ দিচ্ছে। কারণ, সরকার এর ভ্যালুয়েশন কমিয়ে ৬ লাখ কোটি টাকায় নামিয়ে এনেছে।

এটি (LIC IPO) ভারতীয় পুঁজিবাজারের জন্য একটি মাইলফলক।

Paytm Money-এর CEO বরুণ শ্রীধর 

আবার অনেক বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী, পলিসি হোল্ডার ও LIC কর্মীদের জন্য সরকার সেরা সুযোগ নিয়ে এসেছে। তাঁদের যে পরিমাণ ছাড় দেওয়া হচ্ছে, তা এই IPO-কে অনেক বেশি আকর্ষণীয় করে তুলেছে।

এলআইসি আইপিও-এর জন্য আবেদন করুন 
এলআইসি আইপিও-এর জন্য আবেদন করুন 

কার জন্য এলআইসি আইপিও মূল্যে কত ছাড় | How much is the discount on LIC IPO price for whom?

পলিসি হোল্ডার ও LIC কর্মীদের LIC IPO-তে আবেদনের ক্ষেত্রে কিছুটা ছাড় দেওয়া হয়েছে। পলিসি ধারকেরা প্রতি শেয়ার কিনতে 60 টাকা ও LIC কর্মীরা প্রতি শেয়ারে 45 টাকা ছাড় পাবেন।

তাহলে আর অপেক্ষা কিসের? এলআইসি আইপিওর জন্য এবার আবেদন করা যাক। তবে কিছু প্রয়োগ করার আগে সর্বদা সতর্কতার সাথে সমস্ত শর্তাবলী বুঝে নিন।


telegram channel Viral News on Telegram

পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File