তৃষ্ণার্ত তিলোত্তমা অবশেষে স্বস্তি পেল, উওপ্ত শহর ভিজলো বৃষ্টিতে

Saturday, April 30 2022, 3:43 pm
highlightKey Highlights

অবশেষে বাংলা ভিজলো স্বস্তির বৃষ্টিতে। কলকাতা সহ বঙ্গের বিভিন্ন এলাকায় বিক্ষিপ্তভাবে শুরু হয়েছে বৃষ্টি।


কলকাতা সহ সংলগ্ন এলাকায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে। জানা গিয়েছে, হাওড়া, হুগলি, নদিয়া এবং উত্তর ২৪ পরগনার বেশ কিছু জায়গায় বৃষ্টিপাত হচ্ছে। আবহবিদরা এই বৃষ্টিকে শুভ বলেই মনে করছেন। এই বৃষ্টিপাতের জেরেই পশ্চিমবঙ্গের যে প্রবল দাবদাহ চলছিল তা কেটে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

অবশেষে কী বঙ্গে হাজির হয়েছে কালবৈশাখী? এই বৃষ্টিপাতের উৎস কী জানেন

অপেক্ষার কী তবে অবসান ঘটল? কালবৈশাখীর দেখা মিলল কী? এ বিষয়ে ভূতত্ত্ববিদ সুজীব কর জানালেন, "একেবারেই না। বরং টেম্পারেচার ডেভিয়েশনের কারণে এই বিক্ষিপ্ত বৃষ্টিপাত হচ্ছে। অর্থাৎ ভূমিভাগ থেকে যে পরিমাণ তাপমাত্রা বিকিরিত হয়েছে, মেঘ তা গ্রহন করেছে। এর জেরেই এই বৃষ্টিপাত হয়েছে। এটা কালবৈশাখীর বৃষ্টি নয়। কারণ, কালবৈশাখীর পরিস্থিতি এখনও তৈরি হয়নি। আর এ বছর কালবৈশাখী হবে কিনা সেটাও জানা নেই। কালবৈশাখীর বৃষ্টি নাও হতে পারে এ বছর।"

তিনি আরও জানান, "তবে এই বৃষ্টি শুভ ইঙ্গিতবাহী। কারণ, এর জেরে তাপমাত্রা আবারও স্বাভাবিক হবে। আগামী বেশ কিছুদিন টানা বৃষ্টিপাতও হতে পারে। বজ্রগর্ভ মেঘের সৃষ্টি হতে পারে। এর জেরে আরও জলীয় বাষ্প প্রবেশ করবে রাজ্যে। যা অবশ্যই ভালো। এই বৃষ্টি সাময়িক স্বস্তি দেবে। তারপরে আবারও গরম পড়বে। কিন্তু, আগে যে অসহনীয় গরম ছিল সেই পরিস্থিতি আর দেখা যাবে না।"




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File