ISRO INSAT-3DS | আবহাওয়া ও প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কিত তথ্য দেবে ইসরোর 'Naughty Boy'! মহাকাশে কৃত্রিম উপগ্রহ নিয়ে যাচ্ছে GSLV F14!

Saturday, February 17 2024, 11:14 am
highlightKey Highlights

আবহাওয়ার আরও নির্ভুল পূর্বাভাস পেতে মহাকাশে ইনস্যাট ৩ডিএস নামক স্যাটেলাইট পাঠাচ্ছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। স্যাটেলাইটটি জিএসএলএভি এফ১৪ রকেটে চেপে মহাকাশে পৌঁছবে।


চন্দ্রযান-৩ (Chandrayaan-3) এর সাফল্যের পর একের পর এক মহাকাশ মিশনে পাড়ি দিচ্ছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। এবার ইসরোর অ্যাচিভমেন্ট (ISRO Achievement) এর তালিকায় আরও এক মহাকাশ মিশন। 'Naughty Boy'-এর উৎক্ষেপণ করছে ইসরো। আবহাওয়ার আরও নির্ভুল পূর্বাভাস পেতে মহাকাশে ইনস্যাট ৩ডিএস (INSAT-3DS) নামক স্যাটেলাইট পাঠাচ্ছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। জানা গিয়েছে স্যাটেলাইটটি জিএসএলএভি এফ১৪ (GSLAV F14) রকেটে চেপে মহাকাশে পৌঁছবে। এই রকেটের এটি ১৬তম মিশন হতে চলেছে। আর এই রকেটের নামই  'নটি বয়' দিয়েছেন ইসরোর প্রাক্তন এক চেয়ারম্যান।

কেন এই রকেটের নাম  'দুষ্টু ছেলে'?

এখনও পর্যন্ত ১৫টি মিশনে এই রকেট পাড়ি দিলেও, তার মধ্যে ৬টি মিশনে সমস্যা দেখা দিয়েছিল। ফলে একাধিক মিশনে বেশ কয়েকবার ধাক্কা খেয়েছিল এই রকেট। এর সাফল্যের হার ৬০ শতাংশ। এর জেরেই এই রকেটের নাম 'নটি বয়' দিয়েছিলেন প্রাক্তন ইসরো প্রধান। এর আগে ২০২৩ সালের মে মাসে শেষবারের মতো মিশনে গিয়েছিল জিএসএলএভি এফ১৪ রকেট। সেই মিশনটি সফল ছিল। তাতে কোনও সমস্যাই দেখা দেয়নি। তবে তার আগের যে মিশন ছিল, তাতে সমস্যার সম্মুখীন হয়েছিল জিএসএলএভি এফ১৪ রকেট। এবং সেই মিশনটি সফল হয়নি। তবে এবারের মিশন যাতে সফল হয়, তার জন্যে আগেভাগে সব ধরনের পরীক্ষা চালিয়েছে ইসরো

ইনস্যাট ৩ডিএস :

ইনসাট (INSAT) ৩ডিএস কৃত্রিম উপগ্রহের কাজ হল আবহাওয়া ও প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কিত সঠিক তথ্য তুলে ধরা। আবহাওয়া ও প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে সঠিক তথ্যের জন্য এই উপগ্রহের উৎক্ষেপণ হতে চলেছে। ভূ বিজ্ঞান মন্ত্রণালয়ের জন্য এই স্যাটেলাইটটি তৈরি করা হয়েছে। এটি ইনস্যাট সিরিজের উপগ্রহের তৃতীয় উপগ্রহ। জিএসএলএভি এফ১৪ রকেট আবহাওয়া উপগ্রহ ইনস্যাট ৩ডিএসকে পৃথিবীর জিওস্টেশনারি কক্ষপথে স্থাপন করবে। এই মিশনের সম্পূর্ণ অর্থায়ন ভারত সরকারের ভূ বিজ্ঞান মন্ত্রক দ্বারা করা হয়েছে। এই উৎক্ষেপণ মহাকাশের বিশ্বে ভারতের ক্রমবর্ধমান আধিপত্যের দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ইনসাট (INSAT) ৩ডিএস স্যাটেলাইট সমুদ্রপৃষ্ঠের বিশদভাবে অধ্যয়ন করবে, যা সঠিক আবহাওয়ার তথ্য প্রদান করবে, পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে আরও ভাল ভবিষ্যদ্বাণী করবে। প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে সঠিক তথ্য আগাম পাওয়া গেলে তা প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে। এই আবহাওয়া স্যাটেলাইট ভারতীয় আবহাওয়া সংস্থাগুলির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রমাণিত হবে।

 ইসরো আরও জানিয়েছে যে বছর বছর বৃদ্ধি পাচ্ছে ঘূর্ণিঝড়, বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগ। বিশ্ব উষ্ণায়ণের প্রভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে পৃথিবীর ভারসাম্য। ঘটছে দাবানলের ঘটনা। আবহাওয়ার এই খামখেয়ালিপনা রুখতে ও আগাম সঠিক তথ্য পেতেই মহাকাশে পাঠানো হচ্ছে এই ইনসাট স্যাটেলাইট (INSAT Satellite)কে। এই ইনসাট স্যাটেলাইট (INSAT Satellite) উপগ্রহটির ওজন ২,২৭৪ কেজি। মহাকাশ অভিযানে তার আয়ু ১০ বছর. ২০১৩ সালে যে ইনস্যাট ৩ডিএস এবং ২০১৬ সালে ইনস্যাট ৩ডিআর কৃত্রিম উপগ্রহের উৎক্ষেপণ করেছিল ইসরো, তাদের জায়গায় এবার কাজ করবে ইনস্যাট ৩ডিএস। কারণ ওই দুই কৃত্রিম উপগ্রহের আয়ু শেষ হয়ে গিয়েছে। এই অভিযানের সম্পূর্ণ খরচ বহন করছে কেন্দ্রীয় ভূ-বিজ্ঞান মন্ত্রক। উৎক্ষেপণের ১৮ মিনিটের মধ্যেই সেটি পৃথিবীর ডিম্বাকার কক্ষপথে প্রবেশ করবে।

জানা গিয়েছে, শনিবার বিকেল ৫টা বেজে ৩৫ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধওয়ন স্পেস সেন্টার থেকে Meteorological Satellite ইনস্যাট ৩ডিএস কৃত্রিম উপগ্রহটির উৎক্ষেপণ হবে, যার ডাক নাম 'Naughty Boy'। ইতিমধ্যেই এই মিশনের জন্য শনিবার সকালেই অন্ধ্রপ্রদেশের মন্দিরে পুজো দিতে যান ইসরো প্রধান এস সোমনাথ। 




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File