ফেসবুক থেকে আয় করুন | How To Earn From Facebook in Bengali

Monday, January 10 2022, 12:52 pm
highlightKey Highlights

ঘরে বসে ব্লগ থেকে আয়, ইউটিউব থেকে অনলাইনে আয় করার পাশাপাশি এবার ফেসবুক থেকেও আয় করুন।


সোশ্যাল মিডিয়ার একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম ফেসবুক (Facebook)-কে আমরা শুধুমাত্র সামাজিক যোগাযোগের একটি মাধ্যম হিসেবে ধরে নেই। কিন্তু আপনি কি জানেন? বর্তমান সময়কালে ফেসবুককে কাজে লাগিয়ে মানুষ এখন অনলাইনে লক্ষাধিক টাকা আয় করছে। এমনকি ফেসবুক পেজ (Page) ও গ্রূপ (Group) তৈরি করে ফেসবুকের বিজ্ঞাপন (Advertising) ব্যবহার করে ফেসবুক থেকে Income করছে। তাছাড়া ফেসবুক পেজে ইউটিউবের মতন ভিডিও পোস্ট (Video Upload) করেও টাকা আয় করা সম্ভব।

ফেসবুক সোশ্যাল মিডিয়ার একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম 
ফেসবুক সোশ্যাল মিডিয়ার একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম 

গোটা বিশ্বে জনসাধারণের মধ্যে একটি বিরাট অংশ ফেসবুকের সাথে যুক্ত হয়ে আছে। সারা বিশ্বে প্রতি মাসে ২.৪ বিলিয়ন সক্রিয় ফেসবুক ইউজার রয়েছে যার মধ্যে প্রতিদিন গড়ে ১.৪৯ বিলিয়ন লোক ফেসবুক ব্যবহার করে। আপনি শুনলে আরো অবাক হবেন যে, প্রতি এক সেকেন্ডে গড়ে ৫ টি নতুন ফেসবুক একাউন্ট তৈরি হয়ে থাকে। এই পুরো কাজটি নিয়ন্ত্রণকরার জন্য ফেসবুকের ৪৪,৪৯২ জন বিশেষজ্ঞ প্রতিদিন কাজ করে থাকে। 

ফেসবুক থেকে আয় করার পাঁচটি উপায় | 5 Ways to Make Money on Facebook:

ফেসবুক থেকে আয় করার ৫ টি উপায় নিয়ে নিম্নে আলোচনা করা হল। 

অ্যাফিলিয়েট মার্কেটিং-এর মাধ্যমে আয় |  Earnings through affiliate marketing:

  • অনলাইনে টাকা আয় করার ক্ষেত্রে অ্যাফিলিয়েট মার্কেটিং হল সবচেয়ে লাভজনক উপায়।
  • অ্যাফিলিয়েট মার্কেটিং-এর মাধ্যমে ইন্টারনেটে থাকা অন্য রকমের শপিং ওয়েবসাইট থেকে যেকোনো জিনিস নিয়ে নিজের ব্লগ, ইউটিউব বা ফেসবুক চ্যানেলের মাধ্যমে প্রমোট করিয়ে কমিশন প্রাপ্ত করতে পারবেন।
  •  আমাজন , ফ্লিপকার্ট, স্ন্যাপডিল-এর মতন নামীদামী অনলাইন শপিং সাইটগুলির যেকোনো প্রোডাক্ট অ্যাফিলিয়েট লিঙ্কের দ্বারা লোকেদের সাথে প্রমোট করার সুযোগ দেয়। <br>
  • Amazon, eBay, Flipkart সহ অন্যান্য Digital মার্কেটপ্লেস গুলোতে আপনি প্রথমে Account করে নিবেন। তারপর ঐ ডিজিটাল মার্কেটপ্লেস গুলোর প্রোডাক্ট হতে আপনার পছন্দমত বিভিন্ন পন্যের রেফারাল লিঙ্ক তৈরি করে সেটি ফেসবুক পেজে শেয়ার করবেন।
  •  আপনার রেফারাল লিঙ্ক ক্লিক করে যখন কেউ সেই পন্য কিনবেন তখন পন্যটির দাম হতে শতকরা হিসেবে আপনাকে কিছু টাকা দেওয়া হবে। এভাবে আপনি যত বেশি প্রোডাক্ট বিক্রি করে দিতে পারবেন আপনি তত বেশি টাকা আয় করতে পারবেন। সাধারণত ফেসবুকে যাদের প্রচুর পরিমানে ফলোয়ার আছে তারা এই কাজটি খুব সহজে করতে পারে। <br>
অ্যাফিলিয়েট মার্কেটিং
অ্যাফিলিয়েট মার্কেটিং

ফেসবুকে লাইক ও শেয়ার করে আয় | Like and share on Facebook:

  • আপনার কাছে যখন খুব জনপ্রিয় একটি ফেসবুক পেজ থাকবে এবং আপনার পেজে প্রচুর পরিমানে ফলোয়ার থাকবে, তখন বিভিন্ন অনলাইন মার্কেটার আপনাকে তাদের পেজে লাইক বাড়িয়ে দেওয়ার জন্য কিংবা বিভিন্ন ওয়েবসাইট পোস্ট শেয়ার করে সেটা মানুষের কাছে পৌছে দেওয়ার জন্য অফার করবে।
  • এরপর আপনি তাদের নিকট হতে বিভিন্ন টাকার বিনিময়ে তাদের ফেসবুক পেজে শেয়ার করার মাধ্যমে ক্লায়েন্টের নিকট থেকে টাকা আয় করতে পারবেন।<br>
  • সাধারণত বিভিন্ন অনলাইন মার্কেটারগণ প্রতি ১০০০ লাইকের বিনিময়ে ৫০০-৭০০ টাকা নিয়ে থাকেন। যাদের ফেসবুক পেজে প্রচুর পরিমানে ফলোয়ার আছে, তাদের ক্ষেত্রে ১০০০ লাইক পাইয়ে দেওয়া মাত্র ৫ মিনিটের কাজ। <br>
ফেসবুকে লাইক ও শেয়ার&nbsp;
ফেসবুকে লাইক ও শেয়ার 

ফেসবুকে ভিডিও আপলোড করে আয় | Income by uploading videos on Facebook:

সম্প্রতি ইউটিউব-এর মত ফেসবুকে ভিডিও আপলোড করে ভিডিওতে বিজ্ঞপন দেখানোর মাধ্যমে ফেসবুক থেকে আয় করা সম্ভব। Facebook এ আয় করার এই নতুন পদ্ধতিকে বলা হয় ফেসবুক ভিডিও মনেটাইজেসন ভিডিও“Facebook Video Monetization বা In-Stream Ads”। এই In-Stream Ads বা Video Monetization এর কিছু Rules বা যোগ্যতা রয়েছে, যেগুলো Fillup হলে ফেসবুক পেজে Video Upload করে ফেসবুক থেকে টাকা আয় করা যায় । 

ফেসবুক অ্যাড স্ট্রিমিং
ফেসবুক অ্যাড স্ট্রিমিং

ইনস্ট্যান্ট আর্টিকেল থেকে আয় করুন | Earn From Instant Articles:

ফেসবুকের ইনস্ট্যান্ট আর্টিকেল হল একটি মোবাইল পাবলিশিং আর্টিকেল। যার মাধ্যমে একটি ওয়েবসাইট বা ব্লগ-এর ডিজাইনকে কাস্টমাইজ করে অপ্টিমাইজ করার মাধ্যমে দ্রুততম সময়ে লোড করা হয়। অপ্টিমাইজ করার ক্ষেত্রে ফেইসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল ওয়েবসাইটের ডিজাইনকে কোন গুরুত্ব না দিয়ে শুধুমাত্র আর্টিকেলকে গুরুত্ব দিয়ে একটি ওয়েবসাইটের কনটেন্টকে দ্রুত লোড করতে সাহায্য করে।  কেবলমাত্র ফেসবুক Instant Articles Approval হলে আপনার Blog এর পোস্টের ভীতরে ফেসবুকের Advertising ব্যবহার করতে পারবেন।

ইনস্ট্যান্ট আর্টিকেল
ইনস্ট্যান্ট আর্টিকেল

ফেসবুক গ্রুপ থেকে টাকা আয় | Make money from Facebook groups:

অনলাইনে পন্য কেনাকাটার ক্ষেত্রে ফেসবুক গ্রুপ আরো অধিক হারে জনপ্রিয়। ফেসবুকে এমন অনেক গ্রুপ রয়েছে যেখানে লক্ষাধিক মেম্বার রয়েছে। আপনার কোন ব্লগ থাকলে ব্লগের পোস্ট বিভিন্ন গ্রুপে শেয়ার করে আপনার ব্লগের আয়ও সহজে বাড়িয়ে নিতে পারবেন। তাছাড়া ফেসবুকে বিভিন্ন ধরনের কেনাকাটার গ্রুপ রয়েছে। আপনি সেই গ্রুপগুলোতে জয়েন করে আপনার প্রোডাক্ট বিক্রি করে ফেসবুক থেকে আয় করে নিতে পারেন।

প্রশ্নোত্তর - Frequently Asked Questions

ফেসবুক থেকে কি আয় করা সম্ভব?

হ্যাঁ, ফেসবুক থেকে আয় করা সম্ভব।

কী কী সোশ্যাল প্লাটফর্ম থেকে আয় করা সম্ভব?

ইউটিউব, ফেসবুক, ব্লগ এবং ওয়েবসাইট ইত্যাদি সাইট থেকে অনলাইনে আয় করা সম্ভব।


telegram channel Viral News on Telegram