রেশন সংক্রান্ত সব সমস্যার সুরাহা, এক ফর্মেই হবে সংশোধন

Monday, December 13 2021, 1:30 pm
highlightKey Highlights

রেশন সংক্রান্ত যাবতীয় কাজে আবেদন করতে নানান সমস্যার সম্মুখীন হতে হতো রেশন উপভোক্তাদের। এখন সেই সব সমস্যার সমাধান করলো রাজ্য সরকার।


বহু রেশন উপভোক্তাদেরই এতদিন আবেদনের জন্য ১১টি পৃথক আবেদনপত্র পেশ করতে হতো, তাতে বহু রেশন উপভোক্তাই সমস্যায় পড়তেন। তাঁদের ঝামেলার সুরাহা করতে এ বার একটি আবেদনপত্রেই রেশন সংক্রান্ত যাবতীয় সুবিধা দেওয়ার ব্যবস্থা করল রাজ্য সরকার।

অনলাইন এবং অফলাইন উভয় ক্ষেত্রেই একটি আবেদনপত্র কার্যকর করছে রাজ্যের খাদ্য দফতর

গোটা পরিবারের ভর্তুকিযুক্ত রেশনের খাদ্যসামগ্রী পাওয়ার জন্য বাসিন্দাদের আবেদন তো করতে হতোই তার পাশাপাশি রেশন প্রাপকের তালিকায় পরিবারের কাউকে যুক্ত করতে, ডিজিটাল রেশন কার্ড পেতে, রেশন কার্ডে যে-কোনও রকম সংশোধন বা রেশন কার্ডের গোত্র পরিবর্তন করতে এবং রেশন দোকান বদলাতে হলেও আবেদন করতে হত আলাদা। প্রতিটি বিষয়ে আবেদনের জন্য আবেদন পত্র আলাদা হওয়ার জন্য নির্দিষ্ট ফর্ম বাছাইয়ের ক্ষেত্রে অনেক সময়েই উপভোক্তাদের সমস্যায় পড়তে হয়, তাই নতুন ব্যবস্থায় আর আলাদা আলাদা ফর্ম খুঁজতে হবে না প্রাপকদের।

রেশন সংক্রান্ত যাবতীয় সুবিধা দেওয়ার ব্যবস্থা করল রাজ্য সরকার
রেশন সংক্রান্ত যাবতীয় সুবিধা দেওয়ার ব্যবস্থা করল রাজ্য সরকার

খাদ্যকর্তারা এ বিষয়ে জানাচ্ছেন, "এক দেশ এক রেশন কার্ড’ ব্যবস্থা চালু হওয়ার পরে রাজ্যের প্রতিটি ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড সংযোগের কাজ চলছে। তাতে এক দিকে যেমন ভুয়ো বা ভুতুড়ে উপভোক্তাদের চিহ্নিত করে বাদ দেওয়া সম্ভব হচ্ছে, তেমনই ন্যায্য উপভোক্তাদের রেশনসামগ্রী নিশ্চিতও করতে পারছে সরকার। আবার আধার কার্ড সংযোগের সময় যোগ্য উপভোক্তাদের অনেকেরই কার্ডে নানা ধরনের ভুল ধরা পড়ছে। তার সংশোধন জরুরি। এই অবস্থায় অভিন্ন আবেদনপত্র চালু হওয়ায় সেই কাজ আরও দ্রুত এবং নির্ভুল ভাবে করা সম্ভব হবে।"


telegram channel Viral News on Telegram