করোনার নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ নিয়ে বিশ্বজুড়ে বাড়ছে আতঙ্ক

Wednesday, December 1 2021, 10:25 am
highlightKey Highlights

করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে বাড়ছে আতঙ্ক, আরটি-পিসিআর-এও 'অধরা' ভাইরাস।


ভারতে এখনও ‘ওমিক্রন’-এর হদিশ পাওয়া যায়নি। তবে ইতিমধ্যেই উদ্বেগ বাড়তে শুরু করেছে করোনা ভাইরাসের এই নয়া প্রজাতি নিয়ে। 

করোনার পর ফের আতঙ্ক ছড়াতে হাজির ‘ওমিক্রন’

এক করোনায় রক্ষে নেই, তার ওপর বার বার চরিত্র বদলে ফিরছে প্রজাতি। বর্তমানে এই আতঙ্কের নাম ‘ওমিক্রন’। ভাইরোলজির পরিভাষায় যা B.1.1.529। করোনা ভাইরাসের নতুন এই ভ্যারিয়েন্ট নিয়ে বিশ্বজুড়ে জারি করা হয় সতর্কতা। এই ভাইরাসের নতুন প্রজাতির হদিশ পাওয়া গেছে দক্ষিণ আফ্রিকা, বৎসোয়ানা, হংকং, ইজরায়েল, ব্রিটেনে। 

করোনার নতুন ভ্যারিয়েন্ট 'ওমিক্রন'
করোনার নতুন ভ্যারিয়েন্ট 'ওমিক্রন'

নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে WHO

জানা যাচ্ছে নতুন এই ভাইরাস আগের তুলনায় অনেক বেশি সংক্রামক। এর ফলে উদ্বেগ প্রকাশ করেছে হু। চিকিৎসকদের আশঙ্কা  প্রচলিত RT-PCR পদ্ধতিতে নতুন ভাইরাস ধরা না পড়ার সম্ভাবনা প্রবল। তাই রাজ্যগুলিকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন
ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন

WHO-র দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক অধিকর্তা পুনম ক্ষেত্রপাল সিংহ এবিষয়ে জানিয়েছেন, "নতুন ভাইরাস আগের তুলনায় অনেক বেশি সংক্রামক। সংক্রমণ রুখতে সতর্ক থাকতে হবে সব দেশকে। বিশেষজ্ঞরা বলছেন, প্রায় ৫০ বার জিনের বিন্যাস বদলে তৈরি হয়েছে এই ভাইরাস যার মধ্যে ৩২ বার বদলেছে স্পাইক প্রোটিনের চরিত্র।"

পুনম ক্ষেত্রপাল সিংহ 
পুনম ক্ষেত্রপাল সিংহ 

এবিষয়ে স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, "অনেক কেন্দ্রীয় বাহিনীর জওয়ান, পরিযায়ী শ্রমিক প্রথম ডোজ নিয়ে অন্য রাজ্যে চলে গেছেন। কিছু মানুষ মাঝে করোনা আক্রান্ত হওয়ায় পরে ভ্যাকসিন পাবেন। যাঁদের বকেয়া আছে তাঁদের দ্রুত ভ্যাকসিন দেওয়ার চেষ্টা করা হচ্ছে।"


telegram channel Viral News on Telegram