ওমিক্রনের বিরুদ্ধে করোনার টিকা কতটা কার্যকরী তা জানালেন WHO-র মুখ্য বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন

Friday, December 31 2021, 7:18 pm
highlightKey Highlights

বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে ওমিক্রন। এই পরিস্থিতিতে জানা যাচ্ছে করোনার ভ্যাকসিন নেওয়ার পরও আনেকে ওমিক্রনে আক্রান্ত হয়েছে। এবিষয়ে হু র মতামত জেনে নেওয়া যাক


বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসের নয়া প্রজাতি ওমিক্রনের দাপট বাড়ছে। ভারতেও ওমিক্রনে আক্রান্তের সংখ্যা পৌঁছে গিয়েছে ১,০০০-এর কাছাকাছি। এই পরিস্থিতিতে ওমিক্রনের বিরুদ্ধে লড়তে করোনার টিকা কতটা কার্যকরী জানেন? 

ওমিক্রনের বিরুদ্ধে লড়তে করোনা টিকার ভূমিকা

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী স্বামীনাথন জানান, বিশ্বের সর্বোচ্চ স্বাস্থ্য প্রতিষ্ঠানের তরফে যে টিকাগুলিকে জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে, সেগুলির কার্যকারিতার মাত্রা কিছুটা হেরফের হয়ে থাকে। তবে বেশিরভাগ টিকাই গুরুতর অসুস্থতা এবং মৃত্যুর ঝুঁকি কমিয়ে দেয়। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌমা স্বামীনাথন 
বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌমা স্বামীনাথন 

টি-সেলের রোগ প্রতিরোধ ক্ষমতা

সৌমা স্বামীনাথন গত বুধবার তাঁর টুইটে লেখেন, “ওমিক্রনের বিরুদ্ধে টি সেল (T-Cell) ভাল রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলছে। এটাই আশা করা হয়েছিল। এই টি সেলের রোগ প্রতিরোধ ক্ষমতাই আমাদের গুরুতর সংক্রমণ থেকে রক্ষা করবে। সুতরাং এখনও যদি কেউ ভ্যাকসিন না নিয়ে থাকেন, তবে শীঘ্রই করোনা টিকা নিন।”

রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পায়

টিকাকরণের কিছু সময় পর থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পেতে থাকার কারণে টিকাকরণের পরও অনেককে করোনা আক্রান্ত হতে দেখা যাচ্ছে। বিশেষত ওমিক্রনের ক্ষেত্রে অনেক সময়ই দেখা যাচ্ছে শরীরে বর্তমান রোগ প্রতিরোধ ক্ষমতাকে ফাঁকি দিয়ে ঢুকে পড়ছে ওমিক্রন। এই সংক্রমণ প্রতিরোধের জন্য অধিক পরিমাণ অ্যান্টিবডি ও সুরক্ষার প্রয়োজন।

হু-র প্রধান বিজ্ঞানী সৌমা স্বামীনাথন এ প্রসঙ্গে বলেন, ” বিশ্ব জুড়ে হঠাৎ করে সংক্রমণের বৃদ্ধি দেখতে পাওয়া যাচ্ছে, কারণ টিকাপ্রাপ্ত এবং যারা এখনও টিকা নেননি, সকলেই করোনা আক্রান্ত হচ্ছেন। তবে কোনও দেশেই ওমিক্রন আক্রান্তদের সংক্রমণ গুরুতর আকার ধারণ না করায়, টিকা কার্যকর বলেই মনে করা হচ্ছে। এখনও এই বিষয়ে অনেক তথ্য জানা বাকি।”


telegram channel Viral News on Telegram