শুরু হয়ে গেল বছরের শেষ চন্দ্রগ্রহণ

Friday, November 19 2021, 10:23 am
highlightKey Highlights

জ্যোতির্বিদ্যার দিক থেকে এই বছরটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এই বছর মোট চারটি গ্রহণ রয়েছে।


আজ ১৯ শে নভেম্বর, ২০২১ বছরের শেষ চন্দ্রগ্রহণ। জ্যোতিষীদের মতে, আজকের চন্দ্রগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি ১০০০ বছরের বিরলতম, দীর্ঘতম চন্দ্রগ্রহণ। তাদের মতে, প্রায় সব রাশির জাতক-জাতিকাদের জীবনে আজকের চন্দ্রগ্রহণের কারণে এক বিপুল প্রভাব পড়বে। 

চন্দ্রগ্রহণ সম্পর্কিত রইল কিছু গুরুত্বপূর্ণ তথ্য::

চন্দ্রগ্রহণের সময় :

আজ দুপুর সাড়ে ১১ টা থেকে গ্রহণ শুরু হবে এবং বিকেল ৫টা বেজে ৩৩ মিনিটে শেষ হবে।  

কোথায় দেখা যাবে? 

এই চন্দ্রগ্রহণ আংশিক হওয়ার দরুন ভারতের বেশিরভাগ স্থানে এটি দেখা যাবে না। উত্তর -পূর্ব ভারতের রাজ্যগুলির আসাম ও অরুণাচল প্রদেশে মূলত এই গ্রহণ দেখা যাবে। এর পাশাপাশি আমেরিকা, উত্তর ইউরোপ, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে দেখা যাবে।  উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলির মধ্যে *প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে ও তা দৃশ্যমান হবে।

সময়কাল:

১৪৪০ সালের ১৮ই ফেব্রুয়ারির পর আজ ফের এত দীর্ঘ চন্দ্রগ্রহণের স্বাক্ষী থাকছে বিশ্ববাসী। আজকের চন্দ্রগ্রহণের সময়কাল থাকবে প্রায় ৬ ঘণ্টা ২ মিনিট। বিশেষজ্ঞদের মতে, আবার এত দীর্ঘ চন্দ্রগ্রহণ হওয়ার সবম্ভাবনা রয়েছে ২৬৬৯ সালের ৮ই ফেব্রুয়ারি।  

রাস পূর্ণিমায় চন্দ্রগ্রহণ :

কার্তিক মাসের পূর্ণিমায় হচ্ছে এই চন্দ্রগ্রহণ। এদিনই আবার রাস পূর্ণিমা অর্থাৎ শ্রীকৃষ্ণের রাসযাত্রা। হিন্দু ধর্ম ও জ্যোতিষশাস্ত্র মতে কার্তিক পূর্ণিমা অত্যন্ত শুভ একটি তিথি।

 দুপুর ২.৩৪ মিনিটে ভারতের অসম ও অরুণাচল প্রদেশ থেকে আংশিক দেখা যাবে। 

দেবী প্রসাদ, এমপি বিড়লা প্ল্যানেটোরিয়ামের ডিরেক্টর


telegram channel Viral News on Telegram