Poila Baisakh: নববর্ষের দিন কোন কাজগুলো করলে বছরটি আপনার ভালো কাটবে জানুন

Thursday, April 14 2022, 7:00 am
highlightKey Highlights

কাল পয়লা বৈশাখ, নববর্ষ। করোনা মহামারী এবং কম্পিউটারের যুগে এখন খাতায় নয়, বেশিরভাগ ব্যবসায়ীই এখন হিসেব-নিকেশ গচ্ছিত রাখছেন হার্ডডিস্কে৷ তাই বিক্রি কমেছে হালখাতার৷


আগামীকাল ১লা বৈশাখ, সন ১৪২৯, ইংরেজী ক্যালেন্ডার অনুযায়ী ১৫ই এপ্রিল ২০২২, শুক্রবার শুরু হবে বাংলার নববর্ষ। এই দিন ব্যবসায়ীরা তাঁদের নতুন দেনা পাওনার হিসেবের খাতা খোলেন। এই দিন ব্যবসায়ীরা ব্যবসার জায়গায় লক্ষ্মী, গণেশ পুজো করেন এবং সকলকে মিষ্টি মুখ করান। এই দিন বাড়ি হোক বা দোকান, জ্যোতিষ মতে বিশেষ কিছু উপায় বা টোটকা রয়েছে যা করতে পারলে সারা বছর খুব ভাল ভাবে কাটানো যায়।

পয়লা বৈশাখ উপলক্ষে অনেক জায়গায় মেলা ও শোভাযাত্রা হয়। দিনটি ব্যবসায়িক শ্রেণীর সাথে জড়িতদের জন্য একটি নতুন আর্থিক বছরের সূচনাও চিহ্নিত করে। লোকেরা নতুন খাতা বই বের করে এবং ভগবান গণেশ এবং দেবী লক্ষ্মীর কাছে প্রার্থনা করে।

হালখাতা
হালখাতা

নববর্ষ মানেই হালখাতা, পঞ্জিকা, মিষ্টিমুখ আর নতুন জামার গন্ধ। বঙ্গের ব্যবসায়ীদের কাছে এটি একটি আর্থিক বছরের সূূচনা বটে। কম্পিউটারের যুগে হাঁসফাঁস হালখাতা৷ কাল পয়লা বৈশাখ৷ অথচ আগের দিনও মন্দা হালখাতার বাজারে। ভারতের বৃহত্তম কাগজের বাজারগুলির মধ্যে একটি হল কলকাতার বৈঠাখানা বাজার। হাল খাতা প্রস্তুতকারকরা জানালেন নানা সমস্যায় জর্জরিত তাঁরা।

আবারও চাঙ্গা বইপাড়া:

কলেজস্ট্রিটের বিক্রেতারা জানাচ্ছেন, গত বছর দুইয়ের তুলনায় পরিস্থিতি অনেকটাই ভাল হয়েছে। পয়লা বৈশাখও অনেক দোকান খোলা থাকবে। বিভিন্ন ব্যবসায়ীরা কোভিডকালে হালখাতা পুজোও তেমনভাবে করেননি অনেকে, ক্যালেন্ডার বিতরণের ঝক্কিও নিতে পারেননি আর্থিক ক্ষতি সামলে। তবে এবার আবার নতুন আশা নিয়ে বছর শুরু করছেন বাঙালি ব্যবসায়ীরা। থাকছে হালখাতার উদ্‌যাপনও। তাই এবার নানাবিধ হালখাতাও এসেছে বাজারে। 

পয়লা বৈশাখের ইতিহাস ও তাৎপর্য:

বাংলা ক্যালেন্ডার শুরু হয় বৈশাখ বা বৈশাখ দিয়ে। যেহেতু এটি ফসল কাটার মৌসুমের সাথে মিলে যায়, তাই বাংলা নববর্ষের নাম পয়লা বৈশাখ। দৃক পঞ্চাঙ্গের মতে, প্রাচীন বাংলার রাজা শোশাংকোকে বাংলা যুগ শুরু করার কৃতিত্ব দেওয়া হয়। গ্রেগরিয়ান ক্যালেন্ডারে বাংলা যুগের সূচনা বিন্দু অনুমান করা হয় ৫৯৪ সালে।

পয়লা বৈশাখের শুভ উপলক্ষ্যে লোকেরা তাদের ভাল ফসলের আশীর্বাদ করার জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করে। এটি বাণিজ্যের জন্য একটি তাৎপর্যপূর্ণ দিন হিসাবে চিহ্নিত কারণ ব্যবসায়ীরা হাল খাতা নামে নতুন হিসাব বই খোলার মাধ্যমে নতুন হিসাব বছরের সূচনা পালন করে।


telegram channel Viral News on Telegram

পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File