West Bengal Weather | বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে উধাও উত্তুরে হাওয়া! ফের কী শীত পড়বে? নাকি বছর শেষে পড়বে বৃষ্টি?

Tuesday, December 26 2023, 2:24 pm
highlightKey Highlights

পশ্চিমবঙ্গ আবহাওয়ার খবর অনুযায়ী, বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে কার্যত শীতের আমেজ চলে গিয়েছে বঙ্গ থেকে। এ বছর আর শীত পড়ার সম্ভাবনা সেভাবে নেই বলে পশ্চিমবঙ্গ আবহাওয়ার খবর।


বেশ কিছুদিন জাকিয়ে ঠান্ডা পড়ার পর বর্তমানে যেন উধাও শীত। বড়দিনের আবহেই বদল পশ্চিমবঙ্গের আবহাওয়া (West Bengal weather)। দক্ষিণবঙ্গে কার্যত শীত সেভাবে নেই বললেই চলে। এরই মধ্যেই বছর শেষে বড় সতর্কবাণী শোনাচ্ছে আবহাওয়া অধিদফতর। আইএমডি সূত্রে খবর, আগামী দু-তিনদিনেই আবহাওয়ার ভোলবদল সম্ভাবনা রয়েছে। দেখে নিন বছর শেষে কেমন থাকবে আবহাওয়া।

বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে কার্যত শীতের আমেজ চলে গিয়েছে বঙ্গ থেকে
বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে কার্যত শীতের আমেজ চলে গিয়েছে বঙ্গ থেকে

ভরা পৌষে হঠাৎই গায়েব হয়েছে শীত। পাশাপাশি বছর শেষে ঊর্ধ্বমুখী পারদ। ভোরের দিকে কুয়াশায় ঢাকা থাকছে দক্ষিণের একাধিক জেলা। পরে অবশ্য বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই মিলছে রোদের দেখা। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.১। যা স্বাভাবিকের থেকে ২ডিগ্রি বেশি। পশ্চিমবঙ্গ আবহাওয়া রিপোর্ট (West Bengal Weather Report) অনুযায়ী,  বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে উধাও হয়েছে উত্তুরে হাওয়া। তার জায়গায় পুবালি হাওয়ার দাপট বাড়িয়ে  হু-হু করে ঢুকছে জলীয় বাষ্প। এর ফলে তাপমাত্রার পারদ ক্রমশ চড়েছে। এই আবহে হাওয়া অফিস জানিয়েছে, এ বছর আর শীতের ফেরার সম্ভাবনা নেই।   

পশ্চিমবঙ্গ আবহাওয়ার খবর (West Bengal Weather News) অনুযায়ী, বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ঘোরাফেরা করতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে, যা কি না স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। পাশাপাশি বুধবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করতে পারে ১৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে, যা কি না স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেশি। ২৭ সে ডিসেম্বর কলকাতার আকাশ মেঘহীন থাকবে বলেই জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। এদিকে আগামী ৩১সে ডিসেম্বর পর্যন্ত কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে ২৭ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলবে। বছরের শেষের দিকে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করবে ১৬ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে, যা কি না স্বাভাবিকের থেকে বেশি।

বছর শেষে পশ্চিমবঙ্গের আবহাওয়ায় বড় বদল কার্যত উধাও শীত 
বছর শেষে পশ্চিমবঙ্গের আবহাওয়ায় বড় বদল কার্যত উধাও শীত 

এদিকে ৩১ সে ডিসেম্বর পর্যন্ত দক্ষিণবঙ্গের কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। এই আবহে পশ্চিমবঙ্গ আবহাওয়া রিপোর্ট (West Bengal Weather Report) অনুযায়ী, রবিবার পর্যন্ত উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ার আবহাওয়া শুষ্ক থাকবে। তবে জেলায় জেলায় সেভাবে শীত অনুভূত হবে না বর্ষশেষে।

উত্তরবঙ্গের আবহাওয়া :

পশ্চিমবঙ্গ আবহাওয়ার খবর (West Bengal Weather News) অনুযায়ী, এদিকে দক্ষিণবঙ্গের মতো উত্তরবঙ্গেও মোটের ওপর আবহাওয়া শুষ্ক থাকবে। আলিপুর আবহাওয়া দফতর অনুযায়ী, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। এদিকে আগামী ৩১সে  ডিসেম্বর পর্যন্ত দার্জিলিঙে বৃষ্টি বা তুষারপাতের সম্ভাবনা নেই বলে জানা গিয়েছে। এছাড়া আগামী পাঁচদিনও উত্তরের সব জেলারই আবহাওয়া শুষ্ক থাকবে।

৩১ সে ডিসেম্বর পর্যন্ত দক্ষিণবঙ্গের কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই
৩১ সে ডিসেম্বর পর্যন্ত দক্ষিণবঙ্গের কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই

প্রসঙ্গত, নিউ ইয়ার্স ইভের সেলিব্রেশনে এবার ভিলেন হয়ে হাজির ঘূর্ণাবর্ত আর পশ্চিমি ঝঞ্ঝা। আবহাওয়ার শেষ রিপোর্টে স্কাইমেট ওয়েদার ও ভারতীয় মৌসম ভবনের রিপোর্ট জানাচ্ছে একটি ঘূর্ণিঝড় বাংলাদেশ ও তৎসংলগ্ন এলাকায় রয়েছে এই মুহূর্তে। তার জেরেই বদলাচ্ছে পশ্চিমবঙ্গের আবহাওয়া (West Bengal weather)। গাওয়া অফিস সূত্রে খবর, গত ২৪ ঘণ্টায় আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জ তামিলনাড়ু এবং দক্ষিণ কেরলে বিচ্ছিন্ন থেকে হালকা বৃষ্টি হয়েছে। পশ্চিম হিমালয়ের উপরের অংশ হালকা বৃষ্টি এবং তুষারপাত দেখা গিয়েছে। পাশাপাশি, পঞ্জাব, দিল্লি, পশ্চিম রাজস্থান এবং পশ্চিম মধ্যপ্রদেশের কিছু অংশে খুব ঘন কুয়াশা ছিল গত ২৪ ঘণ্টাতে। পূর্ব রাজস্থান এবং পূর্ব উত্তর প্রদেশের কিছু অংশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়েছে। তবে আগামী ২৪ ঘণ্টায় সারাদেশের আবহাওয়া মূলত শুষ্ক থাকবে। কিন্তু আবহাওয়া বদলাবে ৪৮ ঘণ্টার পর থেকে। পঞ্জাব, হরিয়ানা এবং পূর্ব উত্তর প্রদেশের কিছু অংশে খুব ঘন কুয়াশা থাকার সম্ভাবনা। উত্তর-পশ্চিম ভারতে সর্বনিম্ন তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমতে পারে। পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে দেশের মধ্যাঞ্চলে পারদ নামবে। উত্তর-পশ্চিম ভারতে কুয়াশায় দৃশ্যমানতা অনেকটাই কম। পঞ্জাব, হরিয়ানা চন্ডীগড় ও দিল্লিতে অতি ঘন কুয়াশার সতর্কতা দেওয়া হয়েছে। পাশাপাশি এখানে তাপমাত্রার পারদ ৬ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস এর মধ্যে ওঠানামা করবে। উত্তরপ্রদেশেও বেশ কিছু এলাকায় দৃশ্যমানতা অনেকটাই কমে যাবে। তবে ঘূর্ণাবর্তের জেরে বৃহস্পতিবার নাগাদ ফের হালকা তুষারপাতের সম্ভাবনা সিকিমে।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File