West Bengal Weather | এখনই বৃষ্টির থেকে বিরাম নেই বঙ্গে! ঘন্টা কয়েকের মধ্যেই বৃষ্টির দাপট চলবে উত্তর-দক্ষিণের একাধিক জেলায়!

Thursday, October 5 2023, 7:22 am
highlightKey Highlights

পশ্চিমবঙ্গ আবহাওয়া আপডেট অনুযায়ী, বৃহস্পতিবার পর্যন্ত চলবে গোটা বঙ্গে বৃষ্টি। একাধিক জেলায় ভারী বৃষ্টির পাশাপাশি ডিভিসি থেকে জল ছাড়ার কারণে সৃষ্টি বন্যা পরিস্থিতি।


মঙ্গলবার যেন সূর্যের দেখাই নেই কলকাতা সহ দক্ষিণবঙ্গে। সকাল থেকে মেঘে ঢেকেছে আকাশ। হচ্ছে লাগাতার বৃষ্টি। পশ্চিমবঙ্গ আবহাওয়া (West Bengal Weather) আপডেট অনুযায়ী, এখনই বৃষ্টি থেকে স্বস্তির কোনও আপডেট নেই। আজ, ৩রা অক্টোবর, মঙ্গলবার  কলকাতা তো বটেই, উত্তর থেকে দক্ষিণ সর্বত্রই ভারী বর্ষণের সম্ভাবনা। দক্ষিণবঙ্গে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস থাকছে। উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে অপেক্ষাকৃত বেশি বৃষ্টিপাত হবে। অন্যদিকে, ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি রয়েছে উত্তরবঙ্গে। সর্বমোট  বৃষ্টিপাত চলবে বৃহস্পতিবার পর্যন্ত।

দক্ষিণবঙ্গে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস থাকছে
দক্ষিণবঙ্গে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস থাকছে

আলিপুর আবহাওয়া দফতর (Alipore Meteorological Department) সূত্রে খবর, বঙ্গোপসাগরে ( Bay of Bengal )  তৈরি হয়েছে সুষ্পষ্ট নিম্নচাপ। যা ক্রমশ ধীরগতিতে এগিয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপটি এখন ঝাড়খণ্ড ছত্তীসগড় এলাকায় অবস্থান করছে। পাশাপাশি ছত্তীসগড় থেকে মধ্য মহারাষ্ট্র পর্যন্ত একটি অক্ষরেখা তৈরি হয়েছে। এর টানে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে বঙ্গোপসাগর থেকে। আর এর জেরেই  দক্ষিণবঙ্গে বৃহস্পতিবার পর্যন্ত মেঘলা আকাশ এবং বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকছে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া । Weather in South Bengal :

 পশ্চিমবঙ্গ আবহাওয়া b) আপডেট অনুযায়ী, এদিন রাজ্যের পূর্ব দিকের জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ হলেও পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি চলবে আরও দুদিন। পশ্চিমবঙ্গের উপকূলে ও পশ্চিমের দিকের জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত  গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সতর্কতা থাকবে বলে জানান আবহাওয়াবিদরা। মঙ্গলবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা (South 24 Parganas), পূর্ব মেদিনীপুর (East Medinipur), পশ্চিম মেদিনীপুর (West Medinipur) ও ঝাড়গ্রাম (Jhargram)জেলায়। বুধবার বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ভারী বৃষ্টি হবে দক্ষিণ ২৪ পরগনা (South 24 Parganas), পূর্ব ও পশ্চিম মেদিনীপুর (East and West Medinipur), ঝাড়গ্রাম (Jhargram), পুরুলিয়া (Purulia), বাঁকুড়া (Bankura) এবং বীরভূম (Birbhum)জেলায়। বৃহস্পতিবারেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বীরভূম (Birbhum), মুর্শিদাবাদ (Murshidabad) এবং পশ্চিম বর্ধমান (West Burdwan) জেলায়। উপকূলে ও পশ্চিমের জেলাগুলিতে এদিনও ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করা হয়েছে। তবে, বৃহস্পতিবারের পর থেকে রাজ্যে হাওয়া বদলের সম্ভাবনা। ধীরে ধীরে কমবে বৃষ্টিপাত।

পশ্চিমবঙ্গের উপকূলে ও পশ্চিমের দিকের জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে
পশ্চিমবঙ্গের উপকূলে ও পশ্চিমের দিকের জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে

উত্তরবঙ্গের আবহাওয়া । Weather in North Bengal :

উত্তরবঙ্গে এদিন অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। বেশ কয়েকটি জেলাতে দুর্যোগপূর্ণ আবহাওয়া বজায় থাকবে বলে জানা গিয়েছে।  পশ্চিমবঙ্গ আবহাওয়া (West Bengal Weather) আপডেট অনুযায়ী, আগামী ৪৮ ঘন্টায় উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে। উত্তরের জেলাগুলিতে বৃষ্টি চলবে শনিবার পর্যন্ত। মঙ্গলবার অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে কালিম্পং (Kalimpong), জলপাইগুড়ি (Jalpaiguri) এবং আলিপুরদুয়ার (Alipurduar) জেলায়। দার্জিলিং (Darjeeling), কোচবিহার (Cooch Behar) ও উত্তর দিনাজপুরে (North Dinajpur) ভারী বৃষ্টির সতর্কতা। বুধবারে অতি ভারী বৃষ্টির সতর্কতা জলপাইগুড়ি (Jalpaiguri), আলিপুরদুয়ার (Alipurduar) ও কোচবিহার (Cooch Behar) জেলায়।  বৃহস্পতিবার ভারী বৃষ্টির সতর্কতা আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়। শনিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি দু-এক পশলা ভারী ওপরের পাঁচ জেলায়। ভারী বৃষ্টির সতর্কতা জারি রয়েছে কোচবিহার (Cooch Behar), দার্জিলিং (Darjeeling) এবং উত্তর দিনাজপুরে (North Dinajpur)।

উত্তরবঙ্গে বেশ কয়েকটি জেলাতে দুর্যোগপূর্ণ আবহাওয়া বজায় থাকবে
উত্তরবঙ্গে বেশ কয়েকটি জেলাতে দুর্যোগপূর্ণ আবহাওয়া বজায় থাকবে

কলকাতার আবহাওয়া । Weather in Kolkata :

মহানগরে এদিন আংশিক মেঘলা আকাশ রয়েছে । বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই বৃষ্টিপাতের জেরে  এদিনের তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকবে বলে জানা গিয়েছে। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৬ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯৭ শতাংশ এবং সর্বনিম্ন ৮৪ শতাংশ। নিম্নচাপের জেরে শুক্রবার বিকেল থেকে বদলাতে শুরু করে কলকাতার আবহাওয়া। গত শুক্রবার থেকে বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছে শহরে। তবে আবহাওয়া দফতর জানিয়েছে  বৃহস্পতিবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে শহরে।

  পশ্চিমবঙ্গ আবহাওয়া সম্পর্কে আরও পড়ুন : কয়েক বছরের মধ্যেই একের পর এক ঘূর্ণিঝড়ে ফুঁসবে গঙ্গা!

বৃষ্টিপাতের জেরে মহানগরে  এদিনের তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকবে বলে জানা গিয়েছে
বৃষ্টিপাতের জেরে মহানগরে  এদিনের তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকবে বলে জানা গিয়েছে

প্রসঙ্গত, ইতিমধ্যেই ডিভিসি জল ছাড়তে শুরু করেছে। দুর্গাপুর ব্যারাজ থেকে জল ছাড়ার পরিমাণ আরও বাড়ানো হল মঙ্গলবার। এখন ১,৩৫,৫৭৫ কিউসেক  হারে জল ছাড়া হচ্ছে বলে সূত্রের খবর। যার ফলে  মালদহ, পূর্ব বর্ধমান-সহ একাধিক জেলায় কার্যত বন্যা পরিস্থিতি। এই নিয়ে ইতিমধ্যেই  নবান্ন থেকে সতর্ক করা হয়েছে। সজাগ থাকতে বলা হয়েছে জেলাশাসকদের। এর পাশাপাশি ভারী বৃষ্টির পূর্বাভাসও রয়েছে। 




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File