নানা গুণে সমৃদ্ধ ব্রকোলি, এই সবজিতে কী কী উপকারিতা রয়েছে তা জেনে নেওয়া যাক

Thursday, January 20 2022, 6:35 am
highlightKey Highlights

বিশ্বের অন্যতম স্বাস্থ্যকর সবজি হিসেবে গণ্য করা হয় ব্রকোলি কে, এতে ভরপুর পুষ্টিগুণ রয়েছে। ব্রকোলির উপকারিতা প্রশস্ত, তা নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করা হল


রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে ব্রকোলি। আমাদের শরীরে জলের ভারসাম্য বজায় রাখতে বিশেষ উপকারী এই সবজি কারণ এতে জলের পরিমাণ থাকে প্রায় ৯০ শতাংশ। ব্রকোলিতে ভিটামিন সি,ভিটামিন কে, পটাশিয়াম, ক্যালশিয়াম থাকায় তা হাড়ের জোর বাড়াতেও সাহায্য করে।

ব্রকোলি বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যকর সবজির মধ্যে অন্যতম
ব্রকোলি বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যকর সবজির মধ্যে অন্যতম

কোলেস্টেরল হ্রাস করে

ব্রকোলিতে প্রচুর পরিমানে দ্রবণীয় ফাইবার আছে যা শরীর থেকে কলেস্টেরল বের করে দেয়। 

অ্যান্টি অক্সিডেন্ট বিশিষ্ট

ব্রকোলি অ্যান্টি অক্সিডেন্ট বিশিষ্ট হওয়ায় অন্য খাবারের তুলনায় একে উচ্চতম স্থানে রাখা হয়। ব্রকোলিতে প্রচুর পরিমানে ফ্ল্যাভোনয়েড , লিউটেনের সঙ্গে ক্যারটিনয়েড,বিটা-ক্যারোটিন এবং জিক্সানথিন- সব শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ যা অনেক গুরুতর রোগ প্রতিরোধ করতে সহায়তা করে।

পাচনতন্ত্র পরিষ্কার রাখতে সক্ষম

ব্রকোলি একটি প্রাকৃতিক ডেটক্স। ব্রকোলিতে অ্যান্টি-অক্সিডেন্টের মাত্রা বেশি থাকায় এটি পেট এবং পাচনতন্ত্র পরিষ্কার রাখতে সাহায্য করে। 

অস্থিতে শক্তি জোগায়

অন্যান্য সবজির তুলনায় ব্রকোলিতে ক্যালসিয়ামের মাত্রা অনেক বেশি পরিমাণে রয়েছে। ক্যালসিয়াম হাড়ের শক্তি বৃদ্ধির জন্য একটি গুরুত্বপূর্ণ উপাদান। 

অ্যান্টি- ক্যান্সার

মানুষের সুস্বাস্থ্য বজায় রাখার ক্ষেত্রে ব্রকোলির অন্যতম গুরুত্বপূর্ণ অবদান হল যে এই সবজি অ্যান্টি ক্যান্সার হিসেবেও কাজ করে থাকে। খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট ও পুষ্টির বৈশিষ্ট্যের জন্য ব্রকোলিকে অন্যতম শক্তিশালী ক্যান্সার বিরোধী খাদ্য বলা যেতে পারে। 

ব্লাড সুগার

রক্তের শর্করা নিয়ন্ত্রণে রাখে এমন খাদ্যের মধ্যে ব্রকোলি অন্যতম। এটি চিনির প্রভাব রোধ করে ও রক্তে শর্করার মাত্রা কম রাখে। 

মানসিক স্বাস্থ্য

ব্রকোলি ভিটামিন সি, ভিটামিন কে এবং ওমেগা -3 ফ্যাটি অ্যসিড সমৃদ্ধ। এই তিনটি উপাদান মানসিক স্বাস্থ্য প্রবর্তক হিসেবে প্রমাণিত। 

আন্টি-ইনফ্লামেটরি বৈশিষ্ট্য

ব্রকোলিতে আন্টি-ইনফ্লামেটরি এবং আন্টি-এলার্জির বৈশিষ্ট্য রয়েছে। এতে থাকা ওমেগা -3 ফ্যাটি অ্যসিড এবং একটি শক্তিশালী যৌগ কেমফেরোল বৈশিষ্ট্য শরীরের অ্যলার্জি রোধ করতে সাহায্য করে। 

সুস্থ ও উজ্জ্বল ত্বক

ব্রকোলিতে গ্লুকোরাফানিন এর বৈশিষ্ট্য থাকায় তা আমাদের ক্ষতিগ্রস্ত ত্বকের টিস্যু মেরামত করে এবং সুস্থ ও উজ্জ্বল ত্বক পেতে সাহায্য করে। 

কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের জন্য

ব্রকোলি পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ, যা একটি সুস্থ স্নায়ুতন্ত্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

শীতের সবজির মধ্যে অন্যতম হল ব্রকোলি। ফুলকপির মতো দেখতে হলেও স্বাদে ফুলকপির চেয়েও সুস্বাদু। শুধু সুস্বাদুই নয়, পুষ্টিগুণেও সমৃদ্ধ। মূলত শীতের সবজি হলেও আজকাল সারা বছরই বিভিন্ন সবজির দোকানে ব্রকোলি পাওয়া যায়। স্যালাড থেকে শুরু করে বিভিন্ন রকম পদে এই ব্রকোলির ব্যবহার করা যায়। তাই নিজেকে সুস্থ রাখতে ব্রকোলি খেতে পারেন যেকোনো ভাবেই। 




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File