রেশন কার্ডের যে কোনও সমস্যার সমাধান মিলবে মুহুর্তে! জানুন কীভাবে

Wednesday, August 10 2022, 6:34 pm
highlightKey Highlights

রেশন ব্যবস্থায় বড়সড় পরিবর্তন করেছে মোদী সরকার! এক দেশ এক রেশন কার্ড যোজনা নিয়ে এসেছে। আর এই যোজনাতে নয়া রেশন কার্ড নিয়ে আসা হয়েছে।


যে কোনও রেশন কার্ড হোল্ডার জাতীয় খাদ্য সুরক্ষা আইন (NFSA) এর অধীনে যে কোনও রাজ্যের রেশন শপ থেকে পণ্য নিতে পারবে। কিন্তু কীভাবে রেশন কার্ড তৈরি করবেন? তাও কিনা একেবারে খুবই অল্প সময়ে?

ঘরে বসেই এবার রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবেন

যদি এখনও পর্যন্ত Ration কার্ড না বানিয়ে থাকেন তাহলে এখনই তা করতে পারেন। আর তা একেবারে ঘরে বসেই। অনলাইনের মাধ্যমে (Apply online for ration card) খুব সহজে আবেদন করা সম্ভব। এজন্যে প্রত্যেক রাজ্যের তরফে একটি ওয়েবসাইট চালু করা হয়েছে। আপনি যে রাজ্যের বাসিন্দা সেই রাজ্যের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারেন। এক্ষেত্রে পশ্চিমবঙ্গের বাসিন্দা হলে খাদ্য দফতরের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন।

কীভাবে রেশন কার্ডের জন্যে আবেদন করবেন

সবার প্রথমে সংশ্লিষ্ট দফতরের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। রেশন কার্ড বানানোর জন্যে ID Proof অনুযায়ী Aadhaar কার্ড, Voter আইডি, Passport দেওয়া যেতে পারে। যদি আপনার কাছে এই কার্ড না থাকে তাহলে সরকারের তরফে জারি করা যে কোন কার্ড যেমন আই কার্ড, হেলথ কার্ড, ড্রাইভিং লাইসেন্স দেওয়া যাবে। রেশন কার্ডের জন্য আবেদন করার পাশাপাশি, আপনাকে পাঁচ থেকে 45 টাকা ফি দিতে হবে। আবেদন জমা দেওয়ার পর যাচাইয়ের জন্য পাঠানো হবে। অফিসার ফর্মে পূরণ করা তথ্য যাচাই করে দেখবেন। এরপর তা পাওয়া যেতে পারে।

আবেদনকারী চাইলে, তিনি কমন সার্ভিস সেন্টারে রেশন কার্ডের জন্য আবেদন করতে পারেন। তবে এই বিষয়ে আরও বিস্তারিত জানতে স্থানীয় খাদ্য দফতরের ওয়েবসাইটে গিয়ে বিস্তারিত জানতে হবে।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File