অবশেষে জল মিলল মঙ্গলে! তবে কি প্রাণও আছে?

Tuesday, December 21 2021, 1:03 pm
highlightKey Highlights

মঙ্গল গ্রহে নাকি জলের সন্ধান পাওয়া গেছে! ইউরোপিয়ান মহাকাশ সংস্থার বিজ্ঞানীরা জানিয়েছেন, মঙ্গলে বেশ অনেক পরিমাণ জল পাওয়া গেছে।


বহুদিন ধরেই মহাকাশ বিজ্ঞানীরা 'মঙ্গলে জল আছে কি না' নানা চর্চা-গবেষণা করছিলেন। প্রসঙ্গত, মঙ্গলে বরফের অস্তিত্ব আগেই নিশ্চিত হয়েছিল। সেই দিক থেকে দেখতে গেলে যেখানে বরফ আছে সেখানে জল থাকবেই।

 মঙ্গল গ্রহের বুকে মহাকাশযান 
 মঙ্গল গ্রহের বুকে মহাকাশযান 

এবার মঙ্গল গ্রহে জলের অস্তিত্বের নিশ্চিত খবর জানা গেল। আর যেখানেই জল, সেখানেই প্রাণের সম্ভাবনা। ফলে মঙ্গলে প্রাণের অস্তিত্ব নিয়েও এবার নতুন করে গবেষণার পরিসর খুলে গেল গোটা দুনিয়ার কাছে।

ভ্যালেস মেরিনারিসের একটি কেন্দ্রীয় অংশ জলে পরিপূর্ণ দেখা গিয়েছে। যা প্রত্যাশার চেয়ে অনেক বেশি। এই অংশটি পৃথিবীর পারমাফ্রস্ট অঞ্চলের মতো, যেখানে তাপমাত্রার কারণে মাটির নীচে স্থায়ীভাবে বরফ থাকে।

বিষয়টির সঙ্গে জড়িত এক বিজ্ঞানী বলেছেন 
ভ্যালেস মেরিনারিস (Valles Marineris)
ভ্যালেস মেরিনারিস (Valles Marineris)

  ইউরোপিয়ান মহাকাশ সংস্থার বিজ্ঞানীরা জানিয়েছেন, মঙ্গলের একটি খাতে জল থাকতে পারে। পৃথিবীর গ্র্যান্ড ক্যানিয়নের মতোই মঙ্গলের একটি গিরিখাত রয়েছে মঙ্গলে যার নাম হল "ভ্যালেস মেরিনারিস"। 'এক্সোমার্স গ্যাস অরবিটার' নামের একটি নভোযান এই গবেষণার কাজটি করছে। মঙ্গলের এই খাতটি পৃথিবীর গ্র্যান্ড ক্যানিয়নের তুলনায় ১০ গুণ দীর্ঘ, ৫ গুণ গভীর, ২০ গুণ প্রশস্ত। 'এক্সোমার্স গ্যাস অরবিটার' মঙ্গলের মাটির উপরিভাগের হাইড্রোজেন মাপতে পারে।  

পৃথিবীতেও এ ধরনের ওয়াটার আইস এর অস্তিত্ব রয়েছে শুকনো মাটির নীচে তবে মঙ্গল গ্রহের ওই বিশেষ অঞ্চলের চাপ ও তাপমাত্রায় কীভাবে জলের এই বিপুল সঞ্চয় রয়েছে সেই রহস্যভেদ এখনও করে ওঠা সম্ভব হয়নি বিজ্ঞানীদের পক্ষে।


telegram channel Viral News on Telegram