Call Recording: বাতিল হচ্ছে প্লে স্টোরের কল রেকর্ডিং অ্যাপ, জানাল গুগল কর্তৃপক্ষ

Wednesday, May 11 2022, 5:39 am
highlightKey Highlights

যেমনি কথা তেমনি কাজ। গ্রাহকদের ব্যক্তিগত গোপনীয়তার অধিকার ও সুরক্ষার কথা মাথায় রেখে কল রেকর্ড করার অ্যাপ বন্ধ করল গুগল।


পূর্বে নির্ধারিত সিদ্ধান্ত অনুযায়ী গত মঙ্গলবার, ১০ই মে ২০২২ আনুষ্ঠানিক ভাবে গুগল কর্তৃপক্ষ জানিয়েছে বুধবার থেকে অ্যান্ড্রয়েড ফোনে কল রেকর্ডিং করার সমস্ত বাহ্যিক অ্যাপ্লিকেশন (অ্যাপ) বাতিল হয়ে যাবে।

চলতি বছরের এপ্রিল মাসে সংস্থার তরফে জানানো হয়েছিল, গুগল প্লে স্টোর থেকে সমস্ত কল রেকর্ডিং অ্যাপ নিষিদ্ধ করা হবে। এ বার থেকে ফোনে কল রেকর্ড করার নিজস্ব সফ্‌টঅয়্যার না থাকলে বাইরের কোনও অ্যাপ নতুন করে ডাউনলোড করে কথোপকথন রেকর্ড করা যাবে না।

ফোনে কল রেকর্ডিং করার সমস্ত বাহ্যিক অ্যাপ বাতিল
ফোনে কল রেকর্ডিং করার সমস্ত বাহ্যিক অ্যাপ বাতিল

প্রসঙ্গত, কল রেকর্ডিং অ্যাপগুলি নিয়ে বেশ কিছু দিন ধরেই আপত্তি শোনা যাচ্ছিল। অ্যান্ড্রয়েডের দশম রূপটি আসার পর গুগল কর্তৃপক্ষ জানিয়েছিলেন, গ্রাহকদের ব্যক্তিগত গোপনীয়তার অধিকার ও সুরক্ষার কথা মাথায় রেখে কল রেকর্ড করার এই ব্যবস্থা বন্ধ করে দিতে চান তাঁরা। তবে তার পরেও এত দিন পর্যন্ত এপিআই ব্যবস্থায় মাধ্যমে বাইরের কিছু অ্যাপ ব্যবহার করে ফোনের কথোপকথন রেকর্ড করা যাচ্ছিল। যা আজ থেকে সম্পূর্ণ রূপে বন্ধ হয়ে যেতে চলেছে। 

Call Recording
Call Recording

প্রসঙ্গত উল্লেখ্য, বিশ্বের অনেক দেশেই ব্যক্তি স্বাধীনতা ও গোপনীয়তার কথা মাথায় রেখে ফোনের কথোপকথন রেকর্ড করা আইনত নিষিদ্ধ। ফলে সেই দেশগুলিতে গোটা বিষয়টি নিয়ে নানা আইনি জটিলতায় জড়িয়েছিল গুগল। ফলে এই পদক্ষেপের মধ্য দিয়ে এই ধরনের আইনি জটিলতা কাটার সম্ভাবনা রয়েছে। তবে শাওমি (Xiaomi), স্যামসাং(Samsung), ওয়ান প্লাস(One Plus) ও ওপো (Oppo) মতো মোবাইল নির্মাতা সংস্থাগুলির নিজস্ব কল রেকর্ডি ব্যবস্থা রয়েছে। ফলে তাদের ফোনগুলিতে ওই পরিষেবা বহাল থাকবে বুধবারের পরেও।


telegram channel Viral News on Telegram

পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File