ইন্টারনেটের জাল গোটা ভারতজুড়ে ছড়াতে চলেছে ইলন মাস্ক, জেনে নিন স্টারলিঙ্কের খরচের পরিমাণ

Wednesday, December 15 2021, 4:13 pm
highlightKey Highlights

‘স্টারলিঙ্ক’ খুব শীঘ্রই ভারতে ইন্টারনেট পরিষেবা শুরু করার পরিকল্পনা করেছে।


ভারতে ইন্টারনেট পরিষেবা শুরু করার পরিকল্পনা করছে ধনকুবের এলন মাস্ক। ভারতে লঞ্চ করার জন্য প্রস্তুত ইলন মাস্কের স্যাটেলাইট ইন্টারনেট ব্র্যান্ড স্টারলিঙ্ক। এই স্যাটেলাইট ইন্টারনেটের মাসিক খরচ কত হতে পারে তাও অবশেষে প্রকাশ্যে এল। 

কবে থেকে ভারতে মিলবে স্টারলিঙ্কের পরিষেবা? 

Starlink এখন পর্যন্ত ভারতে ইন্টারনেটের জন্য লাইসেন্স পায়নি। তবে সূত্রের খবর অনুযায়ী আগামী ৩১ জানুয়ারি ২০২২ এ লাইসেন্সের জন্য আবেদন করবে। সবকিছু ঠিক থাকলে সামনের বছরেই অর্থাৎ ২০২২ এই চালু হয়ে যাবে পরিষেবা। 

শীঘ্রই ভারতে আসছে স্টারলিঙ্কের ইন্টারনেট পরিষেবা
শীঘ্রই ভারতে আসছে স্টারলিঙ্কের ইন্টারনেট পরিষেবা

স্টারলিঙ্কের ইন্টারনেট পরিষেবার খরচ

দীর্ঘদিনের অপেক্ষার পর অবশেষে ২০২২ সাল থেকে এই ইন্টারনেট পরিষেবা শুরু হতে চলেছে। জানা যাচ্ছে ডিভাইস এবং মাসিক সংযোগের সাথে Starlink-এর মোট খরচ হতে পারে প্রায় ৪৫,০০০ টাকা। Starlink এর ডিভাইসের দাম হবে প্রায় $৪৯৯ অর্থাৎ ভারতীয় মুদ্রায় যা প্রায় ৩৭,০০০ টাকা। এছাড়াও, ইন্টারনেট প্ল্যানের দামের জন্য $৯৯ অর্থাৎ প্রায় ৭৪২৫ টাকা খরচ করতে হবে।এইভাবে, এক মাসের প্ল্যানের দাম প্রায় ৪৫,০০০ টাকায় পৌঁছে যাবে। তবে এই ডিভাইসটির জন্য গ্রাহকদের প্রতি মাসে টাকা খরচ করতে হবে না। 

ইলন মাস্ক
ইলন মাস্ক

স্টারলিঙ্ক ইন্ডিয়ার প্রধান সঞ্জয় ভার্গব একটি পোস্ট শেয়ার করে জানিয়েছেন, "গ্রাহকদের একটি Starlink সংযোগের জন্য ১,৫৮০০০ টাকা পর্যন্ত খরচ করতে হতে পারে, যদিও এই মূল্য বার্ষিক এবং প্রথম বছরের জন্য হবে৷ দ্বিতীয় বছরে, প্ল্যানের খরচ হবে ১,১৫০০০ টাকা। "

সঞ্জয় ভার্গব 
সঞ্জয় ভার্গব 

ইলন মাস্কের স্টারলিঙ্কের টার্গেট মূলত গ্রামীণ এলাকাকে কেন্দ্র করে । পরিকল্পনা মাফিক ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে ২ লক্ষ ডিভাইস ইনস্টল করা হবে যার ৮০ শতাংশই গ্রামীণ এলাকায় বসানো হবে বলে জানা গেছে। এর ফলে অধিক পরিসরে গ্রাহক নিজেদের সংস্থার দিকে আকর্ষিত করতে সক্ষম হবেন ইলন মাস্ক ; এমনটাই অনুমান করা হচ্ছে ।


telegram channel Viral News on Telegram