মারণ করোনা ভাইরাসে চীনের কোন ব্যক্তি সর্বপ্রথম আক্রান্ত হন ?

Tuesday, November 23 2021, 4:21 am
highlightKey Highlights

সকলের অগোচরে কোথায়, কবে ,কিভাবে ধীরে ধীরে ছড়িয়ে পড়ল এই মারণ ভাইরাস?


কোভিড-১৯ বা করোনা ভাইরাসে বিশ্বে প্রথম আক্রান্ত হন একজন চীনা বাসিন্দা। তখন করোনার ভয়াবহতা সম্পর্কে বিশেষ কারোরই সম্পূর্ণরূপে কোনো ধারণা ছিল না ।

প্রথম যিনি কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন তাকে "পেশেন্ট জিরো" বলা হয়। চীনের কর্তৃপক্ষ এবং বিশেষজ্ঞরা এখনও "পেশেন্ট জিরো"-কে চিহ্নিত করার চেষ্টা করে চলেছে।

কোভিড-১৯:  "পেশেন্ট জিরো"
কোভিড-১৯:  "পেশেন্ট জিরো"

পেশেন্ট জিরো-কে খুঁজে চিহ্নিত করা কেন প্রয়োজনীয়?

  1. একটি বিশেষ ভাইরাস বা ব্যাকটেরিয়া সংক্রমণজনিত রোগে আক্রান্ত হওয়া প্রথম ব্যক্তিকে বৈজ্ঞানিক ভাষায়  'পেশেন্ট জিরো' বলা হয়।
  2. 'পেশেন্ট জিরো'-কে চিহ্নিত করলে কেন, কিভাবে এবং কোথায় এই সংক্রমণের সূচনা হয়েছিল, তা জানা সহজ হবে।<br>
  3. ভবিষ্যতে এই বিশেষ ভাইরাস বা ব্যাকটেরিয়ার প্রাদুর্ভাব ঠেকাতে এবং সংক্রমণের হাত থেকে মানুষকে রক্ষা করতে 'পেশেন্ট জিরোকে' চিহ্নিত করা অত্যন্ত জরুরি।<br>

করোনা ভাইরাসের “পেশেন্ট জিরো” কে?

৩১শে ডিসেম্বর, ২০১৯ প্রথম করোনাভাইরাস কেস ধরা পড়েছিল। চীনের হুবেই প্রদেশের উহান শহরের একটি সামুদ্রিক খাবার ও পশুপাখীর বাজারের সাথে এর প্রথম সংক্রমণগুলোর সম্পর্ক আছে।

চীনের কর্তৃপক্ষ
চীন কোভিড-১৯ এ আক্রান্তদের চিকিৎসা চলছে&nbsp;
চীন কোভিড-১৯ এ আক্রান্তদের চিকিৎসা চলছে 

করোনাভাইরাসের উৎস সম্পর্কিত কিছু বিশেষ তথ্য:

  1. জনস হপকিন্স ইউনিভার্সিটির (Johns Hopkins University) তথ্য অনুযায়ী, চীনে যে ৭৫ হাজারেরও বেশি লোকের দেহে এ সংক্রমণ ঘটেছে - তার ৮২ শতাংশই নিবন্ধিত হয়েছে এই হুবেই অঞ্চল থেকে। 
  2. অন্যদিকে, চীনের ল্যান্সেট সাময়িকীতে প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০১৯ সালের ৩১শে ডিসেম্বর নয়,  ২০১৯ সালের ১লা ডিসেম্বর প্রথম এক চীনা বাসিন্দার শরীরে মারণ করোনা ভাইরাস থাবা বসিয়েছিল।
  3.  বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-এর ধারণা অনুযায়ী, সম্ভবত প্রথম একটি জীবিত প্রাণী থেকে মানুষে সংক্রমণ ঘটেছিল এবং তারপর সেই মানুষটি থেকে অন্য মানুষে সংক্রমণ ঘটে।

উক্ত তথ্যগুলি থেকে এটি স্পষ্ট বোঝা যাচ্ছে, করোনা ভাইরাস যার শরীরে প্রথম আশ্রয় নিয়েছিল অর্থাৎ যাকে কোভিড-১৯ এর "পেশেন্ট জিরো" বলা হচ্ছে, তাকে এখনও চীনা প্রশাসন চিহ্নিত করতে পারেনি। কিন্তু ভবিষ্যতের কথা ভেবে তাকে শনাক্ত করা অত্যন্ত জরুরি। 


telegram channel Viral News on Telegram