খেলাধুলা

2024 T20 World Cup | ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত বনাম পাকিস্তান ম্যাচের ভ্যেনু দেখে হতভম্ভ ক্রিকেট প্রেমীরা!

2024 T20 World Cup | ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত বনাম পাকিস্তান ম্যাচের ভ্যেনু দেখে হতভম্ভ ক্রিকেট প্রেমীরা!
Key Highlights

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪ শুরু হতে চলেছে ৯ ই জুন থেকে। এরই মধ্যে সোশ্যাল মাধ্যমে ভারত বনাম পাকিস্তান ম্যাচের ভ্যেনুর হাল দেখে আঁতকে উঠেছে নেটপাড়া। উঠছে একাধিক প্রশ্ন।শামির কাছে ২০ ওভারের বিশ্বকাপই এখন 'পাখির চোখ'!

টি২০ বিশ্বকাপ ২০২৪ (T20 World Cup 2024) এর সূচি ঘোষিত হয়ে গিয়েছে আগেই। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ (2024 T20 World Cup) আয়োজিত হবে ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকায়। এই ক্রিকেট মহারণ শুরু হবে চলতি বছর জুন মাসের পয়লা তারিখ থেকে। এরই মধ্যে সোশ্যাল মাধ্যমে ভাইরাল হয়েছে ভারত বনাম পাকিস্তান (India vs Pakistan) ম্যাচের ভেন্য়ু। যা দেখে রীতিমতো আঁতকে উঠছেন ক্রিকেট প্রেমীরা!

ক্রিকেটের সবথেকে ছোট ফর্ম্যাটের বিশ্বযুদ্ধ আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪ (ICC T20 World Cup 2024) এ এবারও একই গ্রুপে রয়েছে ভারত-পাকিস্তান। দুই চির প্রতিদ্বন্দ্বি দেশের দ্বৈরথ হতে চলেছে ৯ ই জুন,২০২৪। আর এই ম্যাচ আয়োজিত হতে চলেছে নিউ ইয়র্কের আইসেনহাওয়ার পার্ক। সম্প্রতি সমাজমাধ্যমে এই নিউ ইয়র্কের মাঠের একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যাচ্ছে , সেই মাঠের ঘাস উঠে গিয়েছে। মাত্র একটি দিকে গ্যালারি রয়েছে। বাকি পুরো মাঠ ঘেরা গাছে। দর্শক বসার কোনও জায়গা নেই। পাশেই দেখা যাচ্ছে গোলপোস্ট। এই দৃশ্য দেখেই ক্রিকেট প্রেমীদের বক্তব্য, কার্যত ভারতে রঞ্জি ট্রফির ম্যাচও এর থেকে ভাল মাঠে খেলা হয়। ফলে বহু অনুরাগীদের প্রশ্ন, এরকম মাঠে ভারত বনাম পাকিস্তান (India vs Pakistan) ম্যাচ কী করে আয়োজন করা সম্ভব? 

বিপীন তিওয়ারি নামের এক ক্রিকেটার  তাঁর এক্স অ্যাকাউন্টে আইসেনহাওয়ার পার্কের একটি ভিডিয়ো পোস্ট করেছেন। সেই মাঠে স্থানীয় একটি ম্যাচ চলছিল। তিনি ভিডিয়ো পোস্ট করে ল্কহেন,নিউ ইয়র্কের এই মাঠেই টি২০ বিশ্বকাপ ২০২৪ (T20 World Cup 2024) এ  ভারত-পাকিস্তান খেলবে। এরপর তিনি সরাসরি সোশ্যাল মাধ্যমে প্রশ্ন ছুড়ে দেন, কি মনে হয় এই মাঠ আদৌ আন্তর্জাতিক পর্যায়ের ম্য়াচ করার জন্য় উপযুক্ত? এরপরেই এই ভিডিও নিয়ে শুরু হয়ে নানান তর্ক-বিতর্ক। তবে ৪ মাসেরও কম সময়ে মাঠের পুরো ভোলবদল হয়ে যায় কিনা এখন সেটাই দেখার।(ভিডিও-র সত্যতা যাচাই করেনি বেঙ্গলBYTE)

প্রসঙ্গত, ২০০৭ সালে প্রথমবার হয়েছিল টি-২০ বিশ্বকাপ। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ (2024 T20 World Cup) কুড়ি ওভারের কাপযুদ্ধের নবম সংস্করণ। উল্লেখ্যভাবে আইসিসি পুরুষদের টি২০ বিশ্বকাপ ২০২৪ (ICC Men's T20 World Cup 2024) এ অংশ নিচ্ছে ২০টি দল। মার্কিন মুলকে ফ্লোরিডার লডারহিল, মরিসভিল, ডালাস এবং নিউ ইয়র্ককে টুর্নামেন্টের ম্যাচ ও অনুশীলনের জন্য বেছে নেওয়া হয়েছে। ১লা জুন থেকে ২৯ সে জুন পর্যন্ত আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪ (ICC T20 World Cup 2024) চলবে। ৯টি ভেন্য়ুতে খেলা হবে ৫৫ ম্যাচ।

 টি-২০ বিশ্বকাপের গ্রূপ :

  • গ্রুপ এ (Group A): আমেরিকা, ভারত, পাকিস্তান, আয়ারল্য়ান্ড ও কানাডা।
  • গ্রুপ বি (Group B): ইংল্য়ান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্য়ান্ড ও ওমান।
  • গ্রুপ সি (Group C): নিউ জিল্য়ান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউ গিনি।
  • গ্রুপ ডি (Group D): দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেপাল ও নেদারল্য়ান্ডস।

আইসিসি পুরুষদের টি২০ বিশ্বকাপ ২০২৪ (ICC Men's T20 World Cup 2024) এর সূচি অনুযায়ী,উদ্বোধনী ম্যাচে মাঠে নামছে আয়োজক দেশ আমেরিকা এবং  তাদের প্রতিপক্ষ হিসেবে নামবে কানাডা। আর ভারত ৫ই জুন আয়ারল্য়ান্ডের বিরুদ্ধে নিউ ইয়র্কে প্রথম ম্যাচ খেলবে। এই প্রসঙ্গে বলা বাহুল্য, এক দিনের বিশ্বকাপের পর থেকে মাঠের বাইরে মহম্মদ শামি। গোড়ালির চোট সম্পূর্ণ ঠিক না হওয়ায় ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দু’টি টেস্টেও খেলতে পারবেন না। তবে বিশ্বকাপের দলে সুযোগ না পেলে তিনি ছেড়ে কথা বলবেন না, এমনটাই ইঙ্গিত দিলেন সর্বোচ্চ উইকেট শিকারি।

শামিকে মূলত টেস্ট ক্রিকেটের জন্য ভাবা হয়। খুব প্রয়োজন না হলে সাদা বলের ক্রিকেটে তাঁকে ব্যবহার করেন না রাহুল দ্রাবিড়, রোহিত শর্মারা। এদিকে চোটের জন্য তিনি যেতে পারেননি দক্ষিণ আফ্রিকা সফরে। আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ও খেলছেন না। অর্থাৎ শামির সামনে আর কোনও সাদা বলের আন্তর্জাতিক সূচি নেই। এক্ষেত্রে টি২০ বিশ্বকাপে তিনি খেলতে পারবেন কিনা তা নিয়ে প্রশ্ন করলে শামির আত্মবিশ্বাস, এখনও অনেক সময় রয়েছে। বিশ্বকাপের আগে আইপিএল রয়েছে। যারা ভাল খেলবে, তাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে থাকা উচিত। ভারসাম্যকে গুরুত্ব দিয়ে দল নির্বাচন করা উচিত। তা ছাড়া, কে না বিশ্বকাপ খেলতে চায়! মনে করা হচ্ছে, চোট সারিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে মাঠে ফিরবেন শামি। বেন স্টোকসের দলের বিরুদ্ধে সেরাটা দেওয়ার জন্য নিজেকে প্রস্তুত করছেন তিনি। যদিও এক দিনের বিশ্বকাপে সাফল্যের পর শামির চোখ এখন ২০ ওভারের বিশ্বকাপে।


Aurora in India | ব্রিটেন, ফ্রান্স, ইতালি থেকে লাদাখ! অন্ধকার আকাশে অরোরার রংবেরঙের খেলা! তবু কেন উদ্বেগ বৈজ্ঞানিকদের মধ্যে?দেখুন ভিডিও!
Kitchen Utensils | স্টিল, অ্যালুমিনিয়াম, নন-স্টিক না মাটির পাত্র? কোন ধরণের বাসনে রান্না করা স্বাস্থ্যকর?
Electronics | বাজ পড়ে নষ্ট হয়ে যেতে পারে এসি, টিভি, ফ্রিজ এমনকি মোবাইলও! জানুন কীভাবে বিপদ এড়িয়ে সুরক্ষিত রাখবেন বৈদ্যুতিন যন্ত্রপাতি!
Taam Ja' Blue Hole | জলের মধ্যে বিশালাকার, গভীর গর্ত! সিঙ্কহোলের গভীরে রয়েছে কোন রহস্য এখনও সম্ভব হয়নি আবিষ্কার করা!
Stomach Health | গরমকালে এই কয়েকটা জিনিস মেনে চললেই আর হবে না পেট গরম! জানুন পেটের হাল ভালো রাখতে কী খাবেন, কী খাবেন না!
World Laughter Day | দীর্ঘায়ু পেতে হাসুন মন খুলে! জানুন হাসির স্বাস্থ্য উপকারিতা এবং হাসির বৈজ্ঞানিক কারণ কী?
২১ টি সেরা যোগাসন এবং তাদের উপকারিতা সঙ্গে ছবি ও ভিডিও | Best Yoga Poses With Photo & Videos in Bangla