আপনার শিশু ওমিক্রনে আক্রান্ত কিনা জানবেন কীভাবে? জেনে নিন নতুন এই ভ্যারিয়েন্টের উপসর্গগুলি

Thursday, December 16 2021, 12:44 pm
highlightKey Highlights

পশ্চিমবঙ্গেও প্রবেশ করেছে করোনা ভাইরাসের নয়া প্রজাতি ওমিক্রন। রাজ্যে প্রথম সাত বছরের এক শিশুর শরীরে মিলেছে এই ভাইরাসের হদিশ।


দক্ষিণ আফ্রিকাতে সদ্য আবিষ্কার হওয়া সার্স-কোভ-২ -এর একটি ভ্যারিয়েন্ট বা প্রজাতি হল 'ওমিক্রন'। এই নতুন প্রজাতির হদিশ পাওয়ার পর থেকেই বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি হয়েছে। কিন্তু কীভাবে বুঝবেন আপনার বা আপনার সন্তানের শরীরে সংক্রমণ ঘটেছে ওমিক্রনের ?

করোনার এই নিউ ভ্যারিয়েন্টের ক্ষেত্রে কী কী লক্ষণ রয়েছে? 

ওমিক্রনের কিছু এমন লক্ষণও রয়েছে যা কোভিড ১৯-এর লক্ষণগুলির তুলনায় সম্পূর্ণ ভিন্ন। ওমিক্রন আক্রান্তদের মধ্যে এখনও পর্যন্ত স্বাদ-গন্ধ হারিয়ে ফেলার ঘটনা ঘটেনি। এমনকী করোনা আক্রান্তের কেসে এতদিন সবথেকে চিন্তার বিষয় ছিল রক্তে অক্সিজেন লেভেল কমে যাওয়ার, এই নতুন ভ্যারিয়েন্টের ক্ষেত্রে তাও দেখা যাচ্ছে না। তবে ওমিক্রনে আক্রান্তদের মধ্যে  হালকা লক্ষণ রয়েছে এবং কিছু রোগী হাসপাতালে ভর্তি না হয়েই সুস্থ হয়ে উঠেছেন।

ওমিক্রন আক্রান্তদের মৃদু থেকে মাঝারি উপসর্গ দেখা যাচ্ছে
ওমিক্রন আক্রান্তদের মৃদু থেকে মাঝারি উপসর্গ দেখা যাচ্ছে

চিকিৎসকদের মতে Omicron এর লক্ষণ

দক্ষিণ আফ্রিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের প্রধান  Dr. Angelique Coetzee বলেছেন, তিনি গত ১০ দিনে প্রায় ৩০ জন রোগীকে করোনা ভাইরাসের নতুন রূপ ওমিক্রন দ্বারা সংক্রমিত হতে দেখেছেন। ওমিক্রন দ্বারা সংক্রামিত রোগীর শরীরে চরম ক্লান্তি, গলা ব্যথা, পেশী ব্যথা এবং শুকনো কাশির মতো সমস্যা রয়েছে। এছাড়াও শরীরের তাপমাত্রা বেড়ে যায়। 

SAMA প্রধান দাবি করেন, "ইউরোপের বিপুল সংখ্যক মানুষ করোনার এই নতুন প্রজাতি দ্বারা সংক্রামিত। এখনও পর্যন্ত ওমিক্রন দ্বারা সংক্রামিত বেশিরভাগ রোগীর বয়স ৪০ বছরের কম।"

শিশুদের ক্ষেত্রে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি

এই ভ্যারিয়েন্ট সবথেকে বেশি ভয়ঙ্কর হয়ে উঠছে শিশুদের জন্য। সদ্যজাত ও একেবারে ছোট বাচ্চাদের অনেকের ক্ষেত্রে এই ভাইরাস শুধু সংক্রমণই ঘটাচ্ছে না তার পাশাপাশি তাদের শরীরে তৈরি হচ্ছে একাধিক জটিল উপসর্গ। এই অবস্থায় বিভিন্ন হাসপাতালে শিশুদের জন্য বাড়তি কোভিড বেড সংযোজনের নির্দেশিকা দেওয়া হয়েছে।

শিশুদের ক্ষেত্রে করোনার নতুন ভ্যারিয়েন্ট সবচেয়ে বেশি ভয়ঙ্কর
শিশুদের ক্ষেত্রে করোনার নতুন ভ্যারিয়েন্ট সবচেয়ে বেশি ভয়ঙ্কর


telegram channel Viral News on Telegram