অধিক দাঁতযুক্ত লম্বা নাকের ডাইনোসরের হদিস পাওয়া গেল

Monday, November 22 2021, 9:33 am
Key Highlights

ডাইনোসর নিয়ে গবেষণার ক্ষেত্রে প্রতিনিয়ত মানুষ নিত্য নতুন সব তথ্য জানতে পারছে। সম্প্রতি সন্ধান মিলেছে এক অদ্ভুত আকারের ডাইনোসরের


‘অদ্ভূত’ আকারের ডাইনোসরের সন্ধান

যুক্তরাজ্যের দক্ষিণ উপকূলের আইল অব রাইট দ্বীপে নতুন এক প্রজাতির ডাইনোসরের সন্ধান মিলেছে । পিএইচডির শিক্ষার্থী জেরেমি লকউড সেই অঞ্চলে ওই ভিন্ন প্রজাতির ডাইনোসরটি শনাক্ত করেছেন। তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব পোর্টসমাউথে গবেষণা করছেন। গত বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এই তথ্যটি প্রকাশ করা হয়েছে।

অদ্ভুত প্রজাতির ডাইনোসরের সন্ধান পাওয়া গেল
অদ্ভুত প্রজাতির ডাইনোসরের সন্ধান পাওয়া গেল

নতুন এই প্রজাতির নামকরণ করলেন জেরেমি

নতুন প্রজাতির এই ডাইনোসর লম্বায় প্রায় আট মিটার। ওজন আনুমানিক ৯০০ কিলোগ্রাম। জেরেমি নতুন এই প্রজাতির নাম রেখেছেন ব্রাইস্টোনেয়াস সিমোনদসি। তার এই গবেষণামূলক প্রতিবেদনটি জার্নাল অব সিস্টেমেটিক প্যালায়েনতোলজিতে প্রকাশিত হয়েছে।

জেরেমির গবেষণায় কোন তথ্য উঠে এল? 

প্রকাশিত হওয়া প্রতিবেদনে বলা হয়েছে, ডাইনোসরের হাড়গুলো ১৯৭৮ সালে আবিষ্কার করা হয়েছিল। সেগুলো লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম ও ইসলে অব রাইট দ্বীপের ডাইনোসর জাদুঘরে সংরক্ষিত ছিল। জেরেমি চার বছর ধরে এসব হাড়গোড় নিয়ে গবেষণা করছেন। করোনার বিধিনিষেধ চলাকালীন খণ্ড খণ্ড হাড়গুলো পৃথকভাবে বিশ্লেষণ করে তিনি দেখতে পান, এটি আগে সন্ধান পাওয়া প্রজাতির চেয়ে ভিন্ন।


Viral News on Telegram