Swiggy Report | একাই ৪লক্ষের বিরিয়ানি অর্ডার যুবকের! ভ্যালেন্টাইন'স ডেতে প্রতি মিনিটে ২৭১টি কেক! আর কী কী তথ্য জানালো সুইগির রিপোর্ট?

Friday, December 22 2023, 7:55 am
highlightKey Highlights

সুইগির রিপোর্ট থেকে জানা গিয়েছে একাধিক চমকদার খবর। ৪লক্ষের বিরিয়ানি অর্ডার করার জন্য যুবককে পুরস্কৃত করার কথা ভাবছে সুইগি।


বিরিয়ানি যে ভারতীয়দের সবথেকে পছন্দের খাবারের মধ্যে অন্যতম তা আর আলাদা করে বলে দিতে হয়না। পশ্চিমবঙ্গ থেকে শুরু করে গোটা ভারতের এমন খুব কম জায়গাই রয়েছে যেখানে খুঁজলে বিরিয়ানির দোকান পাওয়া যাবে না। তবে বিরিয়ানির প্রতি 'ভোজনরসিক' ভারতীয়র যে কতটা ভালোবাসা তা খাতায় কলমে-অংকে দেখালো ফুড ডেলিভারি সংস্থা সুইগি (Swiggy)। বছরের শেষের দিকে এই সংস্থা প্রকাশ করেছে সুইগি রিপোর্ট (Swiggy Report)। যেখানে কেবল বিরিয়ানি সম্পর্কিত এক চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে। সুইগি মুম্বই (Swiggy Mumbai) জানিয়েছে, ওই শহরের এক যুবক নাকি একই  ৪২.৩ লক্ষ টাকার বিরিয়ানি অর্ডার করেছেন! তবে কেবল বিরিয়ানি সংক্রান্ত খবরই নয়, সুইগি প্রকাশ করেছে আরও আজব আজব তথ্য।

অনেকেরই বছরের আয় ৪২ লক্ষ হয়না। সেখানে সুইগি রিপোর্ট (Swiggy Report) থেকে জানা গিয়েছে, মুম্বইয়ের এক বাসিন্দা সারা বছরে একাই ৪২.৩ লক্ষ টাকার বিরিয়ানি অর্ডার করেছেন! অবিশ্বাস্য লাগলেও এটাই সত্যি! এই তথ্য পাওয়া গিয়েছে সংস্থার বার্ষিক সমীক্ষা ‘হাউ ইন্ডিয়া সুইগিস’-এ। এক বছরে ৪২ লক্ষ টাকার বিরিয়ানি অর্ডারের কোনও পূর্ব ইতিহাস নেই এই সংস্থার। স্বাভাবিক ভাবেই সেই গ্রাহককে খুঁজে বার করার চেষ্টা চলছে। এমনকি, তাঁকে পুরস্কৃত করার কথাও ভাবছে সুইগি মুম্বই (Swiggy Mumbai)।

ভারতের প্রিয় খাবার..বিরিয়ানি!

সুইগি রিপোর্ট (Swiggy Report) জানিয়েছে, তাদের সংস্থায় অর্ডার অনুযায়ী ভারতীয়দের সবথেকে প্রিয় খাবার বিরিয়ানি। আগেই মুম্বইয়ের ৪২.৩ লক্ষ টাকার বিরিয়ানি অর্ডারের পড়লেন। বুঝতেই পেরেছেন কতটা বিরিয়ানি পাগল হলে এমন হয়। তবে এই ঘটনা ছাড়াও ফুড ডেলিভারি সংস্থা জানিয়েছে, সারা বছর সেকেন্ড পিছু বিরিয়ানির অর্ডারের হার ২.৫। প্রতি বারই বিরিয়ানি এই ফুড ডেলিভারি সংস্থার শীর্ষস্থানে থাকে। এ বছরও তার ব্যতিক্রম হয়নি। How India Swiggyd 2023 নামে ওই রিপোর্টে দেখা যাচ্ছে, চলতি বছরে প্রতি সেকেন্ডে আড়াই প্লেট বিরিয়ানির অর্ডার পেয়েছে সুইগি। চণ্ডীগড়ের একটি পরিবার একবারে ৭০ প্লেট বিরিয়ানিও অর্ডার করেছিল। তবে সবথেকে বেশি বিরিয়ানি বিক্রি হয়েছে গত অক্টোবরে বিশ্বকাপ চলাকালীন। বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচ চলাকালীন, সুইগি প্রতি মিনিটে ২৫০ প্লেটেরও বেশি বিরিয়ানির অর্ডার পেয়েছিল। এছাড়াও বিরিয়ানি অর্ডার দিয়ে গোটা দেশে রেকর্ড গড়েছেন হায়দরাবাদের এক ক্রেতা। তিনি বছরে ১৬৩৩টি বিরিয়ানি অর্ডার দিয়েছেন‌। যার অর্থ রোজ অন্তত ৪টি বিরিয়ানি অর্ডার করেছেন তিনি। সারা বছরে ৪০,৩০,৮২৭ বার বিরিয়ানি অর্ডার দেওয়া হয়েছে সুইগিতে।

সবথেকে বেশি পদের অর্ডার!

সুইগি জানিয়েছে ঝাঁসিতে এই বছর সবচেয়ে বড় পার্টি অর্ডার পেয়েছে তারা। পার্টি অর্ডার বলতে কোনও অনুষ্ঠানে খাবার ডেলিভারি করার অর্ডার। ঝাঁসির অর্ডারটি সবচেয়ে বড় কেন? কারণ সেখানে একসঙ্গে ২৬৯ টি পদ সুইগিতে অর্ডার (Swiggy Order) দেওয়া হয়েছে ক্রেতার তরফ থেকে।

একদিনে ২০৭ পিজ্জা!

ভারতীয়দের পছন্দের বিদেশী খাবারের মধ্যে অন্যতম হলো পিজ্জা! এই খাবার নিয়েও চমকপ্রদ তথ্য দিলো সুইগি। তারা How India Swiggyd 2023 নামে ওই রিপোর্ট থেকে জানা গিয়েছে,ওড়িশার ভুবনেশ্বর এক গৃহস্থ পিজ্জা খেতে গিয়ে গোটা দেশে রেকর্ড গড়ে ফেলেছেন। একদিনে তিনি একই সুইগিতে অর্ডার করেছেন  ২০৭ পিজ্জা!

মিষ্টির মধ্যে এগিয়ে কে?

সুইগি জানিয়েছে, মিষ্টির মধ্যে এগিয়ে রয়েছে গোলাপজাম। রসগোল্লাকে ছাপিয়ে গিয়েছে এই মিষ্টি। দুর্গাপুজোর মরসুমেই এই মিষ্টি মোট ৭৭ লাখ সুইগিতে অর্ডার (Swiggy Order) করা হয়েছে।

ভ্যালেন্টাইন'স ডে-তে প্রতি মিনিটে ২৭১টি কেক অর্ডার!

ভালোবাসার দিনে পছন্দের মানুষকে চকোলেট না দিলে যেন দিনটা সম্পূর্ণ হয়না। সুইগি জানিয়েছে, ভ্যালেন্টাইন'স ডের দিন ৮.৫ মিলিয়ন চকোলেট কেকের অর্ডার হয়েছে কেবল বেঙ্গালুরু থেকে। ফলে দেশের 'কেক ক্যাপিটাল' তকমা জুটেছে তাদের। ১৪ই ফেব্রুয়ারি প্রতি মিনিটে সুইগি ২৭১টি করে কেকের অর্ডার পেয়েছিল।

স্বাস্থ্য-সচেতন প্রবণতা থেকেই বাজরা-কেন্দ্রিক খাবারের জন্য মানুষের খোঁজখবর নেওয়াও বেড়েছে ৩৮ শতাংশ। হায়দরাবাদ ইডলির প্রতি ভালোবাসাকে এক নতুন উচ্চতায় নিয়ে গিয়েছে। এক ইডলি নিবেদিত গ্রাহক এই বিখ্য়াত দক্ষিণ ভারতীয় খাবারের জন্য একচেটিয়া ভাবে ৬ লক্ষ টাকা খরচ করেছেন। ভারতের মানুষ জাপানি অ্যানিমের তুলনায় বেশি ভালোবেসেছেন কে-পপকে। খাবারের চাহিদাতেও তার প্রভাব পড়েছে। জাপানি কুইজিনের তুলনায় কোরিয়ান কুইজিন দু'গুণ বেশি অর্ডার করা হয়েছে। ২০২৩ সালের ১লা জানুয়ারি থেকে ২৩সে নভেম্বর পর্যন্ত প্রায় গোটা বছরের তথ্য বিশ্লেষণ করেছে সুইগি। তাতেই এমন সব চমকের কথা উঠে এসেছে।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File