ভারতীয় সাইবার ক্রাইম: | Indian Cyber Law

Friday, December 17 2021, 11:56 am
highlightKey Highlights

সাইবার ক্রাইম কিভাবে হয়, কিভাবে মুক্তি পাবেন, জানুন যাবতীয় তথ্য।


Cyber Crime: সাইবার এবং ক্রাইম এই  শব্দ দুটির সঙ্গে আমাদের পরিচিতির বেশ কয়েক বছর হয়ে গেল। যত দিন যাচ্ছে তত প্রযুক্তি উন্নত হয়ে উঠছে, সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে এই জাতীয় অপরাধ 'সাইবার ক্রাইম'। 

কিন্তু এই সাইবার ক্রাইম বিষয়টি আদতে কী, এর আওতায় কোন কোন ঘটনা পড়ে আর তার প্রতিকারের উপায় কী, সে বিষয় হয়তো অনেকেরই সুস্পষ্ট ধারণা নেই। 

সাইবার ক্রাইম কী | What is Cyber Crime?

ইলেকট্রনিক গ্যাজেটস যেমন -কম্পিউটার বা মোবাইল ফোন কাজে লাগিয়ে যে ধরনের অপরাধ সঙ্ঘটিত হয়, তাই হল সাইবার ক্রাইম। কম্পিউটারের মাধ্যমেই এই ধরণের অপরাধ করা হয়। অন্যদিকে অপরাধীদের নিশানাতে অন্যের কম্পিউটার আর মোবাইল ফোনও থাকে।

সাইবার ক্রাইম-এর প্রকারভেদ | Types of Cyber Crime:

সাইবার সংক্রান্ত সরকারের বিরুদ্ধে অপরাধ কে বলা হয় সাইবার টেররিজম (Cyberterrorism)বলে। সাইবার পর্নোগ্রাফি, সাইবার স্টকিং, সাইবার ডিফেমেশনের মতো ইত্যাদি ঘটনা ব্যক্তির বিরুদ্ধে ঘটা অপরাধের তালিকায় পরে। 

অনলাইনে জুয়া, ফিশিং, কপিরাইট উল্লঙ্ঘণ, ক্রেডিট কার্ড ফ্রডের মতো ঘটনা পড়ে সম্পত্তি সংক্রান্ত সাইবার ক্রাইমের আওতায়।

সাইবার ক্রাইম
সাইবার ক্রাইম

ফিশিং কী | What is phishing?

কোনও বিশ্বাসযোগ্য প্রতিষ্ঠান বা ব্যক্তিকে সামনে রেখে সংশ্লিষ্ট ব্যক্তির ইউজার নেম, পাসওয়ার্ড, ক্রেডিট কার্ডের তথ্যের মতো অতি জরুরি বিষয় যখন চুরি করা হয় তখন তাকে বলা হয় ফিশিং।

ফিশিং
ফিশিং

আইপি স্পুফিং কী | What is IP spoofing?

'আইপি স্পুফিং'-ও এক ধরনের সাইবার ক্রাইম। এখানে একজন বিশ্বাসযোগ্য ব্যক্তির অ্যাকাউন্ট ব্যবহার করে কোনও বিশেষ কম্পিউটারে আইপি অ্যাড্রেস পাঠিয়ে থাকে হ্যাকারেরা।

আইপি স্পুফিং
আইপি স্পুফিং

সাইবার স্টকিং কী | What is cyber stalking?

কোনও ব্যক্তি যদি এক বা একাধিক প্রোফাইলের মাধ্যমে অন্য কোনও ব্যক্তির কার্যকলাপ সামাজিক নেটমাধ্যমে পর্যবেক্ষণ করেন, তাহলে তা সাইবারস্টকিংয়ের আওতায় পড়ে।

সাইবার ক্রাইম রিপোর্ট কিভাবে করতে হয় | How to make a cyber crime report?

সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেলের প্রধানকে নির্দিষ্ট ঘটনা সংক্রান্ত সমস্ত প্রয়োজনীয় তথ্য এবং অপরাধের ধরন উল্লেখ করে চিঠি দিতে হয়। তবে প্রয়োজনের গুরুত্ব অনুসারে সরাসরি নির্দিষ্ট পুলিশ স্টেশনেও রিপোর্ট করা যায়।

সাইবার স্টকিং
সাইবার স্টকিং

সাইবার আইন কি | What is Cyber Law?

সাইবার আইন ভারতবর্ষের কোনো একক আইন নয়, এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে চুক্তি, বুদ্ধিভিত্তিক সম্পত্তি, তথ্য সুরক্ষা ও নিরাপত্তা আইন। 

সাইবার আইন কোন কোন ক্ষেত্রে সুরক্ষা দেয় | Cyber Law’s protection:

২০০০ সালের ইনফরমেশন টেকনোলজি অ্যাক্ট অনুসারে থেফ্ট, ফ্রড, ফোরজারি, ডিফেমেশন, মিসচিফ- এই সবক'টির আওতায় যে সব অপরাধ ঘটে, তার প্রতিকার করে সাইবার ক্রাইম আইন। কম্পিউটার অ্যাবিউজের ক্ষেত্রেও আজকাল সুরক্ষা দেয় সাইবার ক্রাইম আইন।

সাইবার আইন
সাইবার আইন

কোন ক্ষেত্রে সাইবার ক্রাইম ফিনান্সিয়াল ক্রাইমে পরিণত হয় | In which case cyber crime becomes financial crime?

প্রযুক্তি ব্যবহার করে যখন অর্থ তছরুপ করা হয়, যেমন ক্রেডিট কার্ডের তথ্য জেনে অ্যাকাউন্ট থেকে টাকা বের করে নেওয়া, তখন তা একই সঙ্গে সাইবার এবং ফিনান্সিয়াল ক্রাইম বলে বিবেচিত হয়।

নিজের কম্পিউটার বা মোবাইলে অবাঞ্চিত কোনো তথ্য রাখবেন না। অজানা কারোর সাথে কোনো তথ্য, ফোন নম্বর বা ওটিপি শেয়ার করবেন না। নিজে সতর্ক থাকুন এবং বিপদমুক্ত থাকুন।  

প্রশ্নোত্তর - Frequently Asked Questions

সাইবার ক্রাইম আইন কবে শুরু হয়েছে?

একবিংশ শতাব্দীর শুরুতেই ভারতের তথ্য প্রযুক্তি আইন - ২০০০ চালু করা হয়।

প্রথম কবে সাইবার ক্রাইম রেকর্ড করা হয় ?

১৮২০ সালে ইতিহাসে প্রথমবার সাইবার ক্রাইম রেকর্ড করা হয়।


telegram channel Viral News on Telegram