ডবল ডোজ নেওয়ার ছয় মাসের মধ্যেই নিতে হবে বুস্টার ডোজ! সংক্রমণ বাড়তেই নেওয়া হল বড় সিদ্ধান্ত

Wednesday, July 6 2022, 2:47 pm
highlightKey Highlights

নতুন করে বাড়ছে সংক্রমণ। গোটা দেশজুড়েই ঊর্ধমুখী সংক্রমনের গ্রাফ। আর এই পরিস্থিতি বিচার করে বুস্টার ডোজ নেওয়ার সময়সীমা কমিয়ে দিল কেন্দ্রীয় সরকার।


গত কয়েকমাস ধরেই বুস্টার ডোজ নেওয়ার সময়সীমা কমিয়ে দেওয়া নিয়ে আলোচনা চলছিল। অবশেষে বুস্টার ডোজ নেওয়ার সময়সীমা কমিয়ে ছয়মাস করে দেওয়া হল।

জানা যাচ্ছে, ভ্যাকসিনেশন সংক্রান্ত পরামর্শদাতা বোর্ড National Technical Advisory Group on Immunisation সম্প্রতি দ্বিতীয় ভ্যাকসিন এবং বুস্টার ডোজ নেওয়ার সময়সীমা কমিয়ে আনার কথা জানায়। এর আগে নয় মাসের ব্যবধানে বুস্টার ডোজ নেওয়া'র কথা জানানো হয়েছিল। অর্থাৎ দ্বিতীয় ভ্যাকসিন নেওয়ার নয় মাসের মধ্যে বুস্টার ডোজ নিতে হচ্ছিল। আর সেই সময়সীমাটাই এবার কমিয়ে আনা হল। যেখানে এবার থেকে দ্বিতীয় ডোজ নেওয়ার ছয়মাস অর্থাৎ ২৬ সপ্তাহের মধ্যেই বুস্টার ডোজ নিয়ে ফেলতে হবে।

ইতিমধ্যে স্বাস্থ্যমন্ত্রকের তরফে এই বিষয়ে বিজ্ঞপ্তি দিয়ে নির্দেশিকা জারি করা হয়েছে। শুধু তাই নয়, কেন্দ্র এবং রাজ্যগুলিকেও এই বিষয়ে চিঠি লিখে অবহিত করা হয়েছে বলেও খবর। এই সিদ্ধান্তকে ইতিমধ্যে স্বাগত জানিয়েছেন চিকিৎসকরা। যেভাবে নতুন করে সংক্রমণ ছড়াচ্ছে তাতে বুস্টার ডোজ নেওয়ার প্রয়োজন রয়েছে বলেই দাবি তাঁদের। করোনা বিরুদ্ধে লড়াইয়ে এখনও ভ্যাকসিনই রয়েছে। ফলে দ্রুত বুস্টার ডোজ নেওয়ার কথা নেওয়ার কথা জানাচ্ছে কেন্দ্র।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File