Ayodhya Ram Mandir | রাম মন্দির উদ্বোধনের পরের দিনই বদলে গেল মন্দির ও রামলালার নাম! জানেন প্রথম দিনেই কত কোটির ব্যবসা হলো?

Tuesday, January 23 2024, 3:45 pm
highlightKey Highlights

২২সে জানুয়ারি রাম মন্দির উদ্বোধনের পর প্র্রথম দিনেই প্রায় ১.২৫ লাখ কোটির ব্যবসা হলো মন্দিরের কারণে। দ্বিতীয় দিনেই বদলে দেওয়া হলো অযোধ্যা রাম মন্দির ও রামলালার নাম।


২২সে জানুয়ারি মহা ধুমধাম করে উদ্বোধন হয়েছে অযোধ্যা রাম মন্দির (Ayodhya Ram Mandir) এর। সোমবার কোষ্ঠিপাথরের গড়া শ্যামশিলার রামমূর্তিটিতে প্রাণ সঞ্চার করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। রামলালাকে দেখতে পরের দিনই ভিড় করেছেন সাধারণ মানুষ। তবে এরই মধ্যে বদল হলো রাম মন্দিরের এমনকি অযোধ্যার শ্রী রাম (Shree Ram) এর নাম!


জানা গিয়েছে, ২২সে জানুয়ারি প্রাণ প্রতিষ্ঠা হওয়া ৫১ ইঞ্চির শ্রী রাম (Shree Ram) এর বালকের রূপে চিত্রিত মূর্তিটিকে এবার থেকে ডাকা হবে 'বালক রাম' নামে। প্রাণ প্রতিষ্ঠা উৎসবের সঙ্গে জড়িত পুরোহিত অরুণ দীক্ষিত বলেন, ২২সে জানুয়ারি যে মূর্তিটির প্রাণ প্রতিষ্ঠা হল সেটি এবার থেকে বালক রাম নামে পরিচিত হবেন। রামলালার নাম বদলের নেপথ্যে কারণ হিসেবে পুরোহিত অরুণ দীক্ষিত বলেন, যেহেতু রামের এই মূর্তিটি তাঁর পাঁচ বছর বয়সী রূপ ফুটিয়ে তুলেছে তাই এই নাম দেওয়া হয়েছে। এছাড়াও বারাণসীর এই পুরোহিত আরও বলেন, এবার থেকে অযোধ্যার এই রাম মন্দির পরিচিত হবে 'বালক রাম মন্দির' হিসেবে। যেহেতু মন্দিরটি বালক রামের, তাই অযোধ্যার এই রাম মন্দিরটিকেও বালক রাম মন্দির হিসেবে নামকরণ করা হয়েছে।


অযোধ্যা রাম মন্দির (Ayodhya Ram Mandir) এর বালক রামের পুজো সম্পর্কে মন্দিরের পুজারিদের প্রশিক্ষক আচার্য মিথিলেশ নন্দিনী শরণ বলেন, ২৪ ঘণ্টার মধ্যে আট প্রহরে রামলালার অষ্টনাম সেবা এবং ছয় বার আরতি হবে। আরতিতে মঙ্গল, শৃঙ্গার, ভোগ, সাধনা, শয়ন হবে। রামলালাকে জাগানোর জন্য হবে মঙ্গল আরতি। শৃঙ্গারের সময় হবে শৃঙ্গার আরতি। তাঁর উদ্দেশে ভোগ দেওয়ার সময়ও আরতি করা হবে। রামলালাকে খারাপ নজর থেকে বাঁচানোর জন্য হবে উত্থাপন আরতি এবং তাঁকে ঘুম পাড়ানোর সময় হবে শয়ন আরতি। এরই মাঝে হবে মহারতি। এছাড়া রামলালাকে ভোগ হিসেবে দেওয়া হবে পুরী-সবজি, রাবড়ি-ক্ষীর। দুপুরের পর থেকে প্রতি ঘণ্টায় তাঁকে দুধ-ফল এবং পেঁড়া দেওয়া হবে। সোমবার থেকে রবিবার পর্যন্ত আলাদা আলাদা পোশাক পরবেন রামলালা। সোমবার সাদা, মঙ্গলবার লাল, বুধবার সবুজ, বৃহস্পতিবার হলুদ রঙের পোশাক পরবে। শুক্রবার ক্রিম, শনিবার নীল এবং রবিবার গোলাপী রঙের পোশাক পরবেন রামলালা। বিশেষ বিশেষ দিনে পীতাম্বর সাজে সজ্জিত হবেন বালক রাম।


প্রসঙ্গত, ২২সে জানুয়ারি, সোমবার রাম মন্দির উদ্বোধন (Ram Mandir inauguration) হওয়ার পর পরের দিনই ব্যাপক ভিড় হয়েছে মন্দির চত্বরে। রাম মন্দির উদ্বোধনের প্রথম দিনেই মন্দিরকে কেন্দ্র করে দারুণ ব্যবসা হয়েছে। দেশের ব্যবসায়ীদের সংগঠন কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স জানিয়েছে, প্রাথমিক অনুসারে রাম মন্দিরের কারণে দেশে প্রায় ১.২৫ লাখ কোটি টাকার ব্যবসা হয়েছে। এরমধ্যে রাজধানী দিল্লিতেই পণ্য ও পরিষেবার মাধ্যমে প্রায় ২৫ হাজার কোটি টাকার ব্যবসা হয়েছে। উত্তরপ্রদেশে এই পরিমাণ প্রায় ৪০ হাজার কোটি টাকা।
উল্লেখ্য, রামমন্দিরের কারণে সারা দেশে শ্রী রাম মন্দিরের কোটি কোটি মডেল, মালা, দুল, চুড়ি, রাম পতাকা, গেরুয়া পতাকা, রামের পেইন্টিং, রাম দরবারের ছবি, রাম মন্দিরের ছবি বিক্রি হয়েছে। এছাড়াও, ঠাকুর ও পূজারিরাও সারা দেশে প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করেছেন। প্রসাদ হিসেবে বিক্রি হয়েছে কোটি কোটি কেজি মিষ্টি ও শুকনো ফল। পাশাপাশি, মাটির প্রদীপ, পিতলের তৈরি প্রদীপ ও অন্য পুজোর সরঞ্জামও বিক্রি হয়েছে অনেকটা। কেবল ২২সে জানুয়ারি সারা দেশে প্রায় ২ হাজার শোভাযাত্রা, ২৫০০ টিরও বেশি রাম ভজন বাদ্যযন্ত্র বিক্রি হয়েছে।


কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স-এর মতে, রাম মন্দির উদ্বোধন (Ram Mandir inauguration) একে কারণে দেশে অনেক নতুন ব্যবসার সুযোগ তৈরি হয়েছে। পাশাপাশি বড় পরিসরে কর্মসংস্থানও বৃদ্ধির আশা রয়েছে। এমন পরিস্থিতিতে উদ্যোক্তা এবং স্টার্টআপদের তাঁদের ব্যবসা আরও বৃদ্ধি করার সম্ভাবনা দেখা দিয়েছে। শীঘ্রই নয়াদিল্লিতে এই বিষয়ে একটি সেমিনারের আয়োজন করতে চলেছে কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স।




পিডিএফ ডাউনলোড | Print or Download PDF File