কেন বিয়ে করেননি রতন টাটা ?

BENGALBYTE.IN

ভারতের অন্যতম সফল ব্যবসায়ী

ভারতের অন্যতম সফল ব্যবসায়ী ৮৪ বছর বয়সী রতন টাটা প্রত্যেকটি ভারতবাসীর কাছে এখনো পৌরুষের এক আদর্শ উদাহরণ। যৌবন অবস্থায় তাঁর ব্যক্তিত্ব এবং পৌরুষ টেক্কা দিতে পারত যেকোনও বিখ্যাত বলিউডি নায়ককে ও ।

সুপুরুষ ও মহান হৃদয়ের একজন মানুষ রতন টাটা

এমন এক সফল শিল্পপতি , অতি সুপুরুষ ও মহান হৃদয়ের এক ব্যক্তি আজ পর্যন্ত থেকে গেলেন অবিবাহিত। যেকোনো কারোর মনে প্রশ্ন আসতেই পারে স্বনামধন্য এই ব্যক্তির জীবনে কি কখনও প্রেম আসেনি ?

প্রেম একবারই এসেছিল জীবনে

সোশ্যাল মিডিয়াকে দেওয়া কোন এক সাক্ষাৎকারে রতন টাটা জানিয়েছিলেন ,জীবনে একবারই তিনি প্রেমে পড়েছিলেন এবং তাঁর সঙ্গে বিয়ের ও সব ঠিকঠাক প্রায় হয়েই গিয়েছিল । কিন্তু ভাগ্যের পরিহাসে তা বাস্তবায়িত হয়ে উঠতে পারেনি ।

ঠাকুমার কাছেই বেড়ে ওঠা

১৯৩৭ সালে, গুজরাতের সুরাট শহরে জন্ম হয় রতন টাটার। যখন তাঁর দশ বছর বয়স , তখনই বিবাহ বিচ্ছেদ ঘটে তাঁর বাবা-মা, নাভাল এবং সুনি টাটা-র। পরবর্তীকালে তিনি ও তাঁর ভাই বেড়ে উঠেছিলেন তাঁদের ঠাকুমার তত্ত্বাবধানে আর ঠাকুমার হাতেই তৈরি হয়েছিল ভারতের অন্যতম সফল ব্যবসায়ীর মূল্যবোধ।

প্রথম ও শেষ প্রেম

মার্কিন যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয় থেকে আর্কিটেকচার-এ স্নাতক ডিগ্রি লাভ করে রতন টাটা পরবর্তী দু'বছর কাজ করেছিলেন লস অ্যাঞ্জেলেস শহরে। আর সেখানেই রতন টাটার জীবনে প্রথমবারের জন্য প্রেমের সঞ্চার ঘটে।

এক মার্কিন কন্যার প্রেমে পড়েছিলেন রতন টাটা

রতন টাটার জীবনের সেই নস্টালজিক মুহূর্তগুলি দুর্দান্ত ছিল। এক মার্কিন কন্যার প্রেমে পড়েছিলেন তিনি। প্রেমের পরিণতি হিসেবে বিয়ের কথাবার্তা ও চলে । বিয়েরও প্রায় আয়োজন হয়ে গিয়েছিল কিন্ত সেই সময়েই ঠাকুমার অসুস্থতার কারণে রতন টাটা দেশে ফিরে আসতে বাধ্য হয়েছিলেন।

প্রেমে ভাঙন ধরায় ভারত~ চীন যুদ্ধ

তবে সেই পরিস্থিতিতে ও প্রেম ভাঙেনি তাদের; দুজনের মধ্যে এই কথা হয়েছিল যে রতন টাটা ফিরে আসার কয়েকদিন পর তাঁর প্রেয়সী ও ভারতে চলে আসবেন আর সাজাবেন সুখের সংসার। কিন্তু ১৯৬২ সালের ভারত-চিন যুদ্ধ এই সবকিছুর প্রতিবন্ধকতা হয়ে দাঁড়ায়।

সম্পর্ক ভেঙে যায়

যুদ্ধ বাঁধার পরবর্তীকালে রতন টাটার প্রেমিকার বাবা-মা, তাঁদের মেয়ের ভারতে আসার বিষয়ে বাধ সাধেন আর এভাবেই ক্রমশ তাঁদের দুজনের সেই সুন্দর সম্পর্কও ভেঙে যায়।

ভালোবাসার মূল্য চোকাতে চির কুমার থেকে যান রতন জি

ফলস্বরূপ অবিবাহিত ই থেকে যান ভারতের অন্যতম সফল ব্যবসায়ী। পরবর্তীকালে রতন টাটা ব্যবসায়িক ও সামাজিক জীবনে অভূতপূর্ব সাফল্য পেয়েছেন ঠিকই তবে তাঁর প্রথম প্রেম অসম্পূর্ণই থেকে যায় এবং তাই তাঁর জীবনে পরবর্তীকালে প্রেম বা বিয়ে ,কোনওটাই আর করে হয়ে ওঠেনি ।

More Amazing Contents, Swipe Up ↑