পুজোর ছুটিতে ঘুরে আসুন কাছে-পিঠে

BENGALBYTE.IN

শহর ছাড়িয়ে নির্জনতায়

শরৎকাল এসে গেছে । তাই মনটা পুজো পুজো করছে। পুজো আসা মানেই কিছু দিনের ব্যস্ততা থেকে একটু নিষ্কৃতি ; তাই এ বারের পুজোটা শহর ছাড়িয়ে কাছে-পিঠে কোথাও কাটিয়ে অসুন। আমরা দেব তার হদিশ।

সবুজে ঘেরা চটকপুর

দার্জিলিং জেলার কার্শিয়াং মহাকুমায় হিমালয় বেষ্টিত একটি শান্ত, নির্জন জায়গা হল চটকপুর। চটকপুরের যে দিকে তাকাবেন চারিদিকে শুধু সবুজের ছোঁয়া। ঘন জঙ্গল আর অপার নৈঃশব্দ্য।

পুরোটাই যেন এক ক্যানভাস

পাহাড় থেকে নীচে তাকালে দেখা যায় জলপাইগুড়ি ও শিলিগুড়ি শহরের কিছু অংশ। গোটাটাই যেন একটি ক্যানভাস।

কাছেই টাইগার হিল

কাছেই রয়েছে পবিত্র একটি জলাশয় ও সূর্যোদয় দেখার একটি স্থান। টাইগার হিলের থেকে এটি কোনও অংশে কম নয় আর যদি চান তবে জঙ্গলের পথ ধরে হেঁটে চলে যেতে পারেন টাইগার হিল ই। তবে গাইড নেওয়া আবশ্যক

চটকপুরের অর্গ্যানিক ফার্মিং

চটকপুরে সরকারি উদ্যোগে এখন অর্গানিক ফর্মিং হচ্ছে। মন চাইলে গ্রামে হেঁটে দেখতে দেখতে কিনতে পারেন সব্জিও। ফিরে এসে হোমস্টের ঘরে বসে পাখির ডাক শুনতে শুনতে চায়ের কাপে চুমুক দিতে দিতে কাঞ্চনজঙ্ঘা দর্শন করেই কেটে যাবে দু’টি দিন।

কীভাবে যাবেন

কলকাতা থেকে ট্রেনে নিউ জলপাইগুড়ি। গাড়ি ভাড়া করে চলে যান চটকপুর। দার্জিলিং যাওয়ার পথে তিন মাইল মোড় থেকে সেনচাল অভয়ারণ্যের মধ্য দিয়ে প্রায় ১২ কিলোমিটার। যাওয়া যায় সোনাদা থেকেও।

কোথায় থাকবেন?

চটকপুরে থাকার জন্য রয়েছে ইকো হাট। ভাড়া মোটামুটি মাথাপিছু ১৫০০ টাকা। এ ছাড়াও রয়েছে একাধিক হোম স্টে। পছন্দ অনুযায়ী কোনও একটিতে থাকলেই হল।

More Amazing Contents, Swipe Up ↑