ফাটা গোড়ালির সমস্যা সমাধান

BENGALBYTE.IN

গোড়ালি ফাটার (Cracked Heels) পিছনে কারণ

পায়ের গোড়ালি ফাটার (Cracked Heels) পিছনে অনেক কারণ রয়েছে বটে। ধুলাবালিতে বেশি কাজ করা, মৃত কোষ না সরানো, পা পরিষ্কার না রাখা, ঠাণ্ডা আবহাওয়ায় ক্রিম না লাগার কারণে শুষ্ক হয়ে যাওয়া ইত্যাদি কারণগুলি এই তালিকায় রয়েছে

তেল মালিশ

তেল দিয়ে মালিশ করার পরামর্শ দেন চর্মরোগ বিশেষজ্ঞরা কারণ এই প্রাকৃতিক ময়েশ্চারাইজারগুলো খুবই কার্যকর ফাটা গোড়ালি নিরাময়ের ক্ষেত্রে। এ জন্য একটি তেল বা কিছু তেল একসঙ্গে মিশিয়ে ব্যবহার করা যেতে পারে।

গ্লিসারিন ময়েশ্চারাইজার

গ্লিসারিন হল অন্যতম সেরা ময়েশ্চারাইজার, যা ফাটা গোড়ালি দ্রুত সারাতে সাহায্য করে। এটি ব্যবহার করতে, একটি পাত্রে এক টেবিল চামচ গ্লিসারিন নিন এবং তাতে দুই চা চামচ গোলাপ জল যোগ করুন ও এক চা চামচ লেবুর রস মেশান। ঘুমানোর আগে এই মিশ্রণটি দিয়ে গোড়ালি ম্যাসাজ করুন, শুকিয়ে গেলে উপরে মোজা পরুন।

ওটমিল

একটি ব্লেন্ডারে এক টেবিল চামচ ওটমিল নিয়ে একটি পাত্রে রাখুন এবং জোজবা তেল যোগ করুন। পেস্টের মতো ঘন করে রাখুন। এটি দিয়ে আপনার ফাটা গোড়ালি (Cracked Heels) ম্যাসাজ করুন এবং আধা ঘন্টা রেখে দিন। সাধারণ জল দিয়ে পা ধুয়ে ফেলুন এবং বেশি চাপ দেবেন না। এই এক্সফোলিয়েশন ফুট মাস্ক ফাটা গোড়ালি সারাতে সাহায্য করবে।

চালের আটা

একটি বড় পাত্রে এক টেবিল চামচ চালের আটা, দুই টেবিল চামচ মধু এবং এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। তারপর 10 মিনিটের জন্য মৃদু চাপ দিয়ে আপনার ফাটা জায়গায় ঘষুন। এছাড়াও আপনি স্ক্রাব করার আগে 15 মিনিট পা হালকা গরম জলে ভিজিয়ে রাখতে পারেন, যা গোড়ালি নরম করবে এবং মৃত ত্বক অপসারণ করবে

দরকারের চিকিৎসকের পরামর্শ নিন

যদি পা ফাটা নিরাময় না করা হয়, তাহলে তার মধ্যে যে আর্দ্রতা এবং ঘাম জমে থাকে তাতে ব্যাকটেরিয়া সংক্রমণ হতে পারে, এমনকি রক্তপাতের সমস্যাও হতে পারে। সেজন্য সঠিক সময়ে মনোযোগ দিয়ে সেরে ওঠা জরুরি, অন্যথায় চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা করতে হবে।

More Amazing Contents, Swipe Up ↑