প্রেমের বিতর্কিত প্রসঙ্গগুলি

BENGALBYTE.IN

শারীরিক সম্পর্ক :

বিয়ের আগে শারীরিক সম্পর্ককে আখ্যা দেয়া হয়েছে পাপ হিসেবে, কিন্তু বর্তমান সময়ে অনেকেই বিয়ের আগে শারীরিক সম্পর্ককে পাপ বলতে নারাজ! তবে আমাদের সমাজ বা ধর্ম কোনোভাবেই স্বীকৃতি দেয় না এই সম্পর্ককে। পাশ্চাত্য দেশসমূহে এটি কোনো ব্যাপার না হলেও আমাদের দেশে এটি একটি বিতর্কিত বিষয়।

ধর্মীয় পার্থক্য :

আমাদের সমাজে ধর্মীয় পার্থক্য প্রেমের ক্ষেত্রে একটি বড় অন্তরায়। পাশ্চাত্য দেশগুলোতে দুই ধর্মের দুজন মানুষ সহজেই প্রেমে বা বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারলেও আমাদের তা দুরূহ ব্যাপার। যদিও এ ধরনের বিয়ের জন্য রয়েছে বিশেষ আইন, তবুও সামাজিক কারণে এ ধরনের সম্পর্ক থেকে অনেকেই পিছিয়ে আসেন।

লিভিং টুগেদার :

পাশ্চাত্যে লিভিং টুগেদার খুব সাধারণ একটি বিষয়। আমাদের দেশেও এটি সামাজিক স্বীকৃতি পেলেও এটিকে বাঁকা চোখে দেখা হয়। তবে ইদানীং আমাদের সমাজে লিভিং টুগেদার করার প্রবণতা দিন দিন বেড়েই চলেছে। যেহেতু এটা সমাজস্বীকৃত বিষয় নয়, তাই এতে সম্পর্কের দায়টাও থাকে না। ফলে এসব প্রেমের সম্পর্ক হয় ভঙ্গুর।

প্রেমিকা বয়সে বড় হওয়া

আমাদের সমাজে যদি কেউ তার চেয়ে বয়সে বড় কোনো নারীকে বিয়ে করে, তাহলে তাকে হেয় করা হয়, তাকে হতে হয় নানা রকম বিব্রতকর প্রশ্নের সম্মুখীন। কেন এই মানসিকতার বৈপরীত্য? কী এক অদ্ভুত কারণে আমাদের সমাজ এই অসম বয়সের প্রেমকে কোনোভাবেই মেনে নিতে চায় না! বিশেষ করে প্রেমিকা যদি প্রেমিকের চেয়ে বয়সে বড় হয়, তাহলে তা হয়ে ওঠে বহু বিতর্কিত

সামাজিক অবস্থানের পার্থক্য :

সামাজিক ও আর্থিক নিরাপত্তার খাতিরে নেক মেয়েরা তার চেয়ে নিচু অবস্থানের ছেলেদের সাথে সম্পর্ক করতে চায় না। এমনকি জাত বা কাস্টের ব্যাপারটিও প্রেমের ক্ষেত্রে প্রভাব ফেলে। পরিবার থেকে শুরু করে বন্ধুবান্ধব, সমাজ - সবাই বাধা প্রদান করে থাকে।

শারীরিক সৌন্দর্য :

আমাদের সমাজে শারীরিক সৌন্দর্যকে যোগ্যতার মাপকাঠি হিসেবে গণ্য করা হয়। ঠিক এ কারণেই যখন কোনো ফর্সা, রূপবান ছেলে তার চেয়ে অপেক্ষাকৃত কম সুন্দর ও কালো মেয়ের প্রেমে পড়ে, তখন তার দিকে সবাই তীর্যক চোখে তাকায়। একই ব্যাপার ঘটে সুন্দরী মেয়েদের ক্ষেত্রেও।

ডিভোর্সের পরে প্রেম :

একবার বিয়ে করলে এবং সেই বিয়ে ভেঙে গেলে কি মানুষটি প্রেম করার অধিকার হারিয়ে ফেলে? কোনো ডিভোর্সড নারী বা পুরুষ প্রেমে পড়লে আমাদের সমাজ বিরূপ প্রতিক্রিয়া দেখায়। তালাকের পরে আবার বিয়ে আমাদের সমাজে স্বাভাবিকভাবে মেনে নেয়া হলেও প্রেমের ব্যাপারটা বাঁকা দৃষ্টিতে দেখা হয়।

More Amazing Contents, Swipe Up ↑