জ্বলে পুড়ে যায় !!!!

BENGALBYTE.IN

ডেথ ভ্যালি 

বিশ্বের অন্যতম উষ্ণতম দেশ হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের Death Valley কে পরিগণিত করা হয় । এই এলাকায় ১৯১৩ সালে ১৩৪ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

ইরান

প্রায় ২০০ মাইল এলাকা বিস্তৃত বিশ্বের সবচেয়ে শুষ্ক ও উষ্ণ স্থান হিসেবে চিহ্নিত করা হয় ইরানের ডাস্ত-ই লুট মরুভূমিকে।  এখানকার তাপমাত্রা এতটাই প্রখর যে ব্যাকটেরিয়াও এ অঞ্চলে বাস করতে পারে না। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা অনুযায়ী এ অঞ্চলের তাপমাত্রা  ১৫৯.৩ ডিগ্রি পর্যন্ত উঠতে দেখা গেছে!!!

চায়না

জ্বলন্ত পর্বত, "রেড মাউন্টেন" বা China র ফ্লেমিং মাউন্টেন, জিনজিয়ান রাজ্যের অন্তর্গত। টাকলামাক্যান মরুভূমি এখানেই অবস্থিত।  গ্রীষ্মে এই স্থানটির সর্বোচ্চ তাপমাত্রা থাকে প্রায় 47.8 ডিগ্রি সেন্টিগ্রেড (১১৮ ডিগ্রি ফারেনহাইট) কিন্তু ভূপৃষ্ঠের তাপমাত্রা প্রায়  70 ডিগ্রি সেন্টিগ্রেড (১৫৮ ডিগ্রি ফারেনহাইট)  হয়ে যায়।  

আরব উপদ্বীপ 

আর-রুব' আল-খালি হল পৃথিবীর বৃহত্তম বালুময় মরুভূমিগুলির অন্যতম । আরব উপদ্বীপের দক্ষিণে অবস্থিত এই মরুভূমি  অঞ্চলটি  বসবাসের অযোগ্য। দুপুরের দিকে এখানকার তাপমাত্রা প্রায় ৫৫ ডিগ্রী সেলসিয়াস ছাড়িয়ে যায়, আর এই এলাকায় বালিয়াড়িগুলি ৩০০ মিটারেরও বেশি উঁচু হয়ে থাকে।

দাল্লোল, ইথিওপিয়া

ইথিওপিয়ার দাল্লোল অঞ্চল শুধু উষ্ণতার তীব্রতার জন্যই বিখ্যাত নয় , এ অঞ্চলে আছে জীবন্ত আগ্নেয়গিরিও।  ১৯৬০ থেকে ১৯৬৬ সাল অবধি এই এলাকার তাপমাত্রা   ছিল গড়ে 94 ডিগ্রি ফারেনহাইট। লেক ডালল এবং এর Sulphur Springs পৃথিবীর সবচেয়ে উষ্ণতম স্থান, যার গড় তাপমাত্রা প্রায় 95 degree ফারেনহাইট।

লিবিয়ার আজিজিয়া  বা আল আজিজিয়া

ভূমধ্যসাগরের দক্ষিণ তীরে অবস্থিত এবং উত্তর আফ্রিকার বৃহত্তম রাষ্ট্রগুলির অন্যতম হিসেবে দেশটিকে ধরা হয়। ১৯২২ সালের সেপ্টেম্বরে এই শহরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড  করা হয় 136 ডিগ্রী ফারেনহাইট বা 58.8 ডিগ্রী সেলসিয়াস।

More Amazing Contents, Swipe Up ↑